রাত আটটার পর ডিনার করলে চরম ক্ষতি শরীরের, কি বলছেন বিশেষজ্ঞরা

রাতে কী এবং কতটা খাচ্ছেন, তার ওপর নির্ভর করে আপনার ওজন বাড়বে কি না, সেটা নির্ভর করে আপনি কোন সময়ে খাচ্ছেন। অর্থাৎ, আপনি কোন সময়ে রাতের খাবার খাচ্ছেন তা বিবেচ্য নয়

Parna Sengupta | Published : May 29, 2022 3:01 PM IST

রাতে দেরি করে খাওয়া কি স্বাস্থ্যের জন্য ভালো? এমতাবস্থায় এ বিষয়ে বিশেষজ্ঞদের মতামত ভিন্ন। প্রায়ই মানুষের মধ্যে একটি ভুল ধারণা থাকে যে রাতে বেশি দেরি করে খাওয়ার ফলে ওজন বেড়ে যায়। এটা সম্পূর্ণ সঠিক নয়। আসলে, আপনি প্রায়শই শুনেছেন যে রাতে তাড়াতাড়ি খাওয়া উচিত এবং তাড়াতাড়ি ঘুমাতে যাওয়া উচিত। এই জিনিসগুলি কিছুটা হলেও সত্য যে আপনার রুটিন অনুযায়ী খাবার খাওয়া উচিত এবং সময় হলে আপনার ঘুম সম্পূর্ণ করা উচিত। কিন্তু শুধু রাতে দেরি করে খেলে আপনার ওজন বাড়বে, এমনটা হয় না।

বিশেষজ্ঞরা বলছেন যে আপনার ওজন বৃদ্ধির পেছনের কারণের সাথে আপনার দেরি করে রাতের খাবার খাওয়ার কোনো সম্পর্ক নেই। তার মতে, আপনার ওজন বৃদ্ধি নির্ভর করে আপনি কত ক্যালরি গ্রহণ করেন তার উপর।

রাতে দেরি করে খাবার খেলে শরীর ভারী লাগে?

এ বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে, এসব বিষয় কিছুটা বিভ্রান্তিকর হতে পারে। তারা বলেন, রাতে কী এবং কতটা খাচ্ছেন, তার ওপর নির্ভর করে আপনার ওজন বাড়বে কি না, সেটা নির্ভর করে আপনি কোন সময়ে খাচ্ছেন। অর্থাৎ, আপনি কোন সময়ে রাতের খাবার খাচ্ছেন তা বিবেচ্য নয়, তবে আপনি আপনার রাতের খাবারে কী খাচ্ছেন তা গুরুত্বপূর্ণ।

তার মতে, আপনি যদি আপনার ডায়েটে উচ্চ ক্যালরিযুক্ত খাবার, ভাজা খাবার বা স্ন্যাকস খান, তাহলে এমন পরিস্থিতিতে আপনার ওজন বাড়তে পারে। 

আরও পড়ুন- স্যানিটারি প্যাডের ভুল ব্যবহারে যোনিপথে হতে পারে সংক্রমণ, জেনে নিন বিশেষজ্ঞের মত

আরও পড়ুন- মহিলাদের প্যান্টিতে ব্লিচের মত ছোপ দেখা যায়, কেন এমনটা হয় জেনে নিন কারণ

আরও পড়ুন- দুর্দান্ত ভাবে এই কাজগুলিতে ব্যবহার করা যায় বাদামের খোসা

রাতের খাবারও অনেক গুরুত্বপূর্ণ

প্রায়ই দেখা গেছে যারা রাত আটটায় বা দেরিতে খাওয়ার কথা বলেন, তারা সন্ধ্যায় বা সন্ধ্যার পরে জাঙ্ক ফুড বা স্ন্যাকস খান। এই উচ্চ ক্যালরিযুক্ত খাবারগুলি হল জাঙ্ক ফুড বা স্ন্যাকস আকারে ভাজা আলুর চিপস, চকলেট এবং আইসক্রিম, যা শরীরে যাওয়ার সাথে সাথে ওজন বাড়াতে কাজ করে। এর ফলে আপনার আর ক্ষুধা লাগে না এবং এর ফলে আপনার ওজনও বেড়ে যায়। এই কারণেই সন্ধ্যায় উচ্চ ক্যালোরিযুক্ত খাবার, জাঙ্ক ফুড বা স্ন্যাকস এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয় এবং বলা হয় যে কেবল সন্ধ্যায় খাবার খান।

আপনি যদি রাতের খাবারের দীর্ঘ সময় পরে ক্ষুধার্ত বোধ করেন বা ঘুমানোর পরে জেগে ওঠেন, তাহলে আপনাকে স্বাস্থ্যকর এবং হালকা খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে, যাতে আপনি অতিরিক্ত ক্যালোরি গ্রহণ না করেন। সামগ্রিকভাবে, এর মানে হল যে যতক্ষণ না আপনি আপনার শরীরের প্রতিদিনের ক্যালরির চাহিদা মেটাতে থাকবেন, এমনকি আপনি যদি রাতে দেরি করে খান, তবে এটি আপনার জন্য কোনও সমস্যা তৈরি করবে না।

Share this article
click me!