মুসুর ডাল ভিজিয়ে না রেখেই রান্না করেন? শরীরে বাসা বাঁধছে জটিল রোগ

মুসুর ডাল যে কোনওভাবে খেলেই হবে না। আসলে অনেকেই রান্না করার আগে এই ডাল ভিজিয়ে রাখেন না, কারণ এটি সিদ্ধ হতে খুব বেশি সময় লাগে না। কিন্তু, ডাল ভিজিয়ে রেখে খাওয়াই সবথেকে ভালো।

Web Desk - ANB | Published : Apr 30, 2022 5:16 PM IST

মুসুর ডাল খেতে পছন্দ করেন না এমন মানুষের সংখ্যা খুবই কম। আর এই ডাল বিভিন্ন ভাবে খাওয়া যায়। সে সিদ্ধ হোক বা ফোড়ন দিয়ে হোক বা বড়া করেই হোক না কেন, সব ক্ষেত্রেই ভালো লাগে। এই ডাল যে কোনও ভাবে খেলেই মন ভরে যায়। ফলে এই ডালের জুরি মেলা ভার! তবে এই ডাল যে কোনওভাবে খেলেই হবে না। আসলে অনেকেই রান্না করার আগে এই ডাল ভিজিয়ে রাখেন না, কারণ এটি সিদ্ধ হতে খুব বেশি সময় লাগে না। কিন্তু, ডাল ভিজিয়ে রেখে খাওয়াই সবথেকে ভালো। না হলে শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। 
 
অনেকেই রাজমা, চানা সারা রাত ভিজিয়ে রাখেন। আসলে এগুলি সিদ্ধ হতে অনেকটা সময় লাগে। আর তা সিদ্ধ করার জন্য সবাই তা ভিজিয়ে রাখেন। তবে অন্যান্য ডাল যেমন মুসুর খুব সহজেই সিদ্ধ হয়ে যায়। তাই সেগুলি অনেকেই ভিজিয়ে রাখেন না। ‌তবে আয়ুর্বেদ চিকিৎসকরা বলেছেন ডাল না ভিজিয়ে রাখলে শরীরের ক্ষতি হতে পারে। চিকিৎসকরা বলেছেন ডালে ফাইটিক অ্যাসিড এবং অন্যান্য রাসায়নিকগুলি থাকে, যার প্রভাবে শরীর খনিজ এবং অন্যান্য পুষ্টি মূল্য গ্রহণ করতে অসমর্থ হয়। ডাল ভিজিয়ে রাখলে এই সমস্যা নিরসন হয়। এবং ডাল ভিজিয়ে রাখলে এর ভিতরের জটিল শর্করাগুলি ভেঙে যায় যার ফলে ডাল সহজেই হজম হয়ে যায়। এছাড়াও মুসুর সহ বেশ কিছু ডাল অনেকেরই হজম হতে চায় না। তাই এই সব ডালগুলি একবার ভিজিয়ে রেখে রান্না করলে এই সমস্যার সমাধান হয়ে যায়। ‌

আরও পড়ুন- মাত্র তিন দিনে তুলে ফেলুন মুখের কালচে দাগ-ট্যান, বাড়িতে থাকা মুসুর ডালের ম্যাজিক জানুন

এছাড়াও হরহর, মুগের ডাল খেলে অনেকেরই পেটে সমস্যা হয়ে থাকে। যেমন অনেকেরই এই ডালগুলি খেয়ে গ্যাস অম্বল হয়। পেটও ফুলে যায়। ফলে অনেকেই এই সব ডাল খাওয়া ছেড়ে দেন। আর ভুলেও এতে হাত দেন না। কিন্তু, রাতভর ডাল ভিজিয়ে যদি এই ডালগুলি রান্না করে খাওয়া যায় তাহলে তেমন সমস্যা দেখা যায় না। গোটা মসুর, মুগ, অড়হড় ডাল রান্নার আগে অন্তত ১০ ঘন্টা মতো ভিজিয়ে রান্না করলে শরীরের কোনও সমস্যা হবে না। গ্যাস, অম্বল কিছুই হবে না। কিন্তু, ভিজিয়ে না খেলেই অনেকের শরীরে এনিয়ে সমস্যা দেখা যায়। 

আরও পড়ুন- Veg Protein Rich Food: এই ৪ ডালে রয়েছে আমিষের তুলনায় বেশি প্রোটিন

আর ভাঙা ডাল ৬ থেকে ৮ ঘন্টা ধরে ভিজিয়ে রাখলে কোনও সমস্যা হবে না। ভাঙা ডাল খেতেও বেশ ভালোই হয়। এছাড়া রাজমা, ছোলার ডাল ইত্যাদি অন্তত ১২ থেকে ১৮ ঘণ্টা ভিজিয়ে রাখলেই সবথেকে বেশি ভালো হয়। আসলে ডাল ভেজানো জল কোনও ভাবেই ফেলে দেওয়া যাবে না। এই জল গাছের গোড়ায় দিলে উপকার হয়। গাছের পুষ্টির জন্য এই জল যথেষ্ট উপকারী হিসেবে ধরা হয়।

আরও পড়ুন- সম্পর্কের ক্ষেত্রে এই ভুলগুলো করবেন না, এগুলোই হয়ে ওঠে সম্পর্ক ভাঙার কারণ

Share this article
click me!