উৎসবের মরশুমে বজায় থাকুক সুস্বাস্থ্য, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে মেনে চলুন এই পাঁচটি টিপস

উৎসবের মরশুমে সঠিক নিয়ম না চললে বেড়ে যেতে পারে ডায়াবেটিস। এবছর উৎসবের মরশুমে বজায় থাকুক সুস্বাস্থ্য, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে মেনে চলুন এই পাঁচটি জিনিস।

Web Desk - ANB | Published : Oct 22, 2022 5:00 AM IST / Updated: Oct 22 2022, 10:31 AM IST

ডায়াবেটিসের রোগী এখন ঘরে ঘরে। বয়স ৩০-এর কোটায় পা দেওয়া মানেই একের পর এক রোগ বাসা বাঁধছে শরীরে। অস্বাস্থ্যকর জীবন যাত্রার কারণে অল্প বয়সেই দেখা দেয় হার্টের রোগ, প্রেসার, কোলেস্টেরল ও ডায়াবেটিসের সমস্যা। এই রোগে আক্রান্ত হলে সম্পূর্ণ বদলে ফেলতে হয় জীবনযাত্রা। সুস্থ থাকতে যেমন নিয়মিত ওষুধ খাওয়া প্রয়োজন তেমনই প্রয়োজন সঠিক খাবার খাওয়া। এই সময় সঠিক নিয়ম না চললে বেড়ে যেতে পারে ডায়াবেটিস। এবছর উৎসবের মরশুমে বজায় থাকুক সুস্বাস্থ্য, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে মেনে চলুন এই পাঁচটি জিনিস। 

জল খাবেন বারে বারে। অধিকাংশই উৎসবের সময় ডিহাইড্রেশনের সমস্যায় ভোগেন। যার কারণে বৃদ্ধি পায় নানা জটিলতা। এই উৎসবের সময় রোজ হিসেব করে জল পান করুন। দিনে ৭ থেকে ৮ গ্লাস জল খান। এতে শরীর থাকবে সুস্থ। 

এই সময় সব বাড়িতেই মিষ্টি মজুত থাকে। তবে, ভুলেও মিষ্টি ও ভাজা খাবার নয়। মিষ্টি ও ভাজা খাবার ডায়াবেটিস বাড়িয়ে দেয়। তাই সতর্ক থাকুন। এই সময় অবশ্যই স্বাস্থ্যকর খাবার খান। 

উৎসবের আনন্দে গা ভাসাতে গিয়ে ওষুধ খেতে ভুলে যাবেন না যেন। এই সময় অবশ্যই সময় ধরে ওষুধ খান। তা না হলে ডায়াবেটিস বেড়ে যেতে পারে। তাই সতর্ক থাকুন। 

এই সময় মিষ্টি পানীয় ভুলেও নয়। অনেকেই কালীপুজোর দিন উপবাস করে থাকেন। এই সময় মিষ্টি পানীয় খেয়ে ফেলেন অনেকে। আবার ধনতেরাস, কালীপুজো ও দিপাবলী- এই সময় পর পর উৎসব। এই মরশুমে সকলের বাড়িতেই মিষ্টি পানীয় থাকে। ভুলেও এমন খাবার খাবেন না। এতে শারীরিক জটিলতা বৃদ্ধি পাবে। তাই সময় থাকতে সতর্ক থাকুন। 

সুগার পরীক্ষা করুন নিয়মিত। উৎসবে সময় নানান কাজ থাকে। এই সকল ব্যস্ততার মধ্যে স্বাস্থ্যকে উপেক্ষা করবেন না। এতে দেখা দিতে পারে জটিলতা। তাই এই সময় অবশ্যই সুগার পরীক্ষা করুন। সেই অনুসারে ওষুধ খান। 

সুস্থ থাকতে প্রয়োজন সঠিক খাদ্যগ্রহণ করা। এই সময় খাদ্যতালিকায় রাখুন প্রোটিন, ভিটামিন, ক্যালসিয়াম-সহ সকল উপকারী উপাদান। উৎসবে আনন্দ করার আগে স্বাস্থ্যের দিকে নজর দেওয়া প্রয়োজন। সতর্ক থাকুক ডায়াবেটিসে রোগীরা। উৎসবের মরশুমে বজায় রাখুন শারীরিক সুস্থতা। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে মেনে চলুন এই পাঁচটি গুরুত্বপূর্ণ জিনিস। 
 

আরও পড়ুন- উৎসবের মরশুমে পোষ্যদের নিন বিশেষ যত্ন, রইল পাঁচটি বিশেষ টিপস, জেনে নিন কী কী

আরও পড়ুন- মেনে চলুন এই চার পদ্ধতি, কালীপুজোর আগে ত্বকে আসবে জেল্লা, জেনে নিন কীভাবে

আরও পড়ুন- সময়ের অভাবে দীর্ঘদিন কি এই পাঁচ ভুল করে চলেছেন? জেনে নিন হৃদরোগের প্রধান কারণগুলো কী কী

Read more Articles on
Share this article
click me!