এনার্জি ড্রিংক্স থেকে জুস- খারাপ প্রভাব ফেলছে শরীরে, হতে পারে অস্টিওপোরোসিসের মতো রোগ

অল্প বসয়ীদের মধ্যে দেখা দিচ্ছে অস্টিওপোরোসিসেস মতো দীর্ঘমেয়াদী রোগের প্রভাব। এই রোগে আক্রান্ত হলে হাড় সঠিক মাত্রায় জমাট বাঁধতে পারে না। শরীর থেকে ক্যালসিমায়, ফসফরাস-সহ বিভিন্ন উপাদান বেরিয়ে গিয়ে হাড়কে ফোঁপরা করে দেয়। হাড় তখন ভঙ্গুর হয়ে যায়।

Web Desk - ANB | Published : Oct 21, 2022 4:04 AM IST

অল্প বসয়ীদের মধ্যে দেখা দিচ্ছে অস্টিওপোরোসিসেস মতো দীর্ঘমেয়াদী রোগের প্রভাব। এই রোগে আক্রান্ত হলে হাড় সঠিক মাত্রায় জমাট বাঁধতে পারে না। শরীর থেকে ক্যালসিমায়, ফসফরাস-সহ বিভিন্ন উপাদান বেরিয়ে গিয়ে হাড়কে ফোঁপরা করে দেয়। হাড় তখন ভঙ্গুর হয়ে যায়। এই পরিস্থিতিতে অনেক সময় পড়ে না গিয়েও আমাদের হাড় ভেঙে যায়। জানেন কি এই রোগের প্রধান কারণ কয়টি ড্রিংক্স। গবেষণায় দেখা গিয়েছে, যারা এই চার ধরনের পানীয় নিয়মিত পান করে তাদের শরীরে অস্টিওপোরোসিস রোগের ঝুঁকি বৃদ্ধি পায়। জেনে নিন কী কী। 

মদ্যপান ঝুঁকি বৃদ্ধি করে অস্টিওপোরোসিস রোগে। অধিক মাত্রায় মদ্যপান করলে শরীরে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামের মতো খনিজ শোষণ করার আগেই তা প্রস্রাবের মাধ্যেম নির্গত হয়। ফলে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দেখা দেয়। এতে ভিটামিন ডি তৈরিতে বাধা পায়। ফলে বাড়ে অস্টিওপোরোসিস রোগের সমস্যা।

এনার্জি ড্রিংক্স খাওয়া মোটেও স্বাস্থ্যকর নয়। জানা গিয়েছে, এনার্জি ড্রিংক্সে অতিরিক্ত পরিমাণে সোডিয়াম থাকে। যা শরীরের জন্য অস্বাস্থ্যকর। এটি শরীরে ক্যালসিয়ামের পরিমাণ কমিয়ে দেয়। 

চিনিযুক্ত জুস খেলে শরীরে ক্ষতি হয়। শরীরের হাড়ের স্বাস্থ্যে খারাপ প্রভাব পড়ে চিনিযুক্ত জুসের কারণে। ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম প্রস্রাবের মাধ্যম শরীর থেকে নির্গত হয়ে যায়। এতে বাড়ে অস্টিওপোরোসিসেস সমস্যা বাড়তে থাকে। 

তেমনই সোডা সেবন শরীরের জন্য ক্ষতিকর। এর থেকে দেখা দেয় অস্টিওপোরোসিসেস সমস্যা। ফসফরাস অ্যাসিড থাকে এতে। এটি এক প্রকার রাসায়নিক যা প্রস্রাবের মাধ্যমে ক্যাসলিয়াম নির্গত করে দেয়। সোজাতে থাকা ক্যাফেইন শরীর জন্য ক্ষতিকর। তাই সুস্থ থাকতে তাইলে এই চারটি পানীয় ভুলেও খাবেন না। 

তেমনই সুস্থ থাকতে রোজ ফলের রস, ডাল, ভিটামিন ডি বা দুগ্ধদাতীয় পণ্য পান করুন। এটি হাড় মজবুত করে। সঙ্গে হাড়ের ক্ষয় রোধ করে। তেমনই অ্যালকোহল, সিটারেটের মতো অভ্যেস ত্যাগ করুন। খাদ্যাতালিকায় যোগ করুন পুষ্টিকর খাবার। ক্যালসিয়াম, ভিটামিন, মিনারেল, প্রোটিনের মতো সকল উপাদান রাখুন তালিকাতে। এতে শরীর থাকবে সুস্থ। দূর হবে সকল জটিলতা। মেনে চলুন এই সকল বিশেষ নিয়ম। সঙ্গে কোনও রকম শারীরিক জটিলতা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। দ্রুত মিলবে উপকার। তেমনই খাদ্যতালিকা থেকে বাদ দিন এই চারটি পানীয়। শরীর থাকবে সুস্থ।     
 

আরও পড়ুন- সময়ের অভাবে দীর্ঘদিন কি এই পাঁচ ভুল করে চলেছেন? জেনে নিন হৃদরোগের প্রধান কারণগুলো কী কী

আরও পড়ুন- আপনার দিন সুরু হোক এই জুসগুলি দিয়ে, জানুন ৫টি জুসের উপকারিতা

আরও পড়ুন- Bangla News Life Style খাবারে নুন কম খাওয়া কি সত্যিই শরীরের জন্য উপকারী? কী বলছেন বিশেষজ্ঞরা, জেনে নিন

Share this article
click me!