দ্রুত ওজন কমাতে চান, ভুলেও খাবেন না এই পাঁচটি ফল, এই কয়টি ফলে হতে পারে বিপদ

ওজন কমাতে গিয়ে অধিকাংশই কঠিন ডায়েট করে থাকেন। কিন্তু, দ্রুত ওজন কমাতে মেনে চলতে হবে বাড়তি কিছু। আজ রইল পাঁচটি ফলের হদিশ। ওজন কমানোর সময় এগুলো না খাওয়াই ভালো। ডায়েটিং-এ ফল খাওয়া প্রয়োজন। তবে, সেই ফল আপনার ওজন কমাতে সাহায্য করবে কি না তা জেনে তবেই খান। 

Sayanita Chakraborty | / Updated: Jun 22 2022, 06:30 AM IST

ওজন কমাতে কত রকম পন্থা মেনে চলি সকলে। সকালে উঠে লেবু-মধুর জল, তারপর ব্রাউন ব্রেড। অল্প পরিমাণ ভাত আর রাতে ১টা রুটি। এক ঝটকায় খাদ্যতালিকা থেকে বাদ দিই সব পছনদের খাবার। তেমনই সঙ্গে চলে এক্সারসাইজ। ওজন কমাতে গিয়ে অধিকাংশই কঠিন ডায়েট করে থাকেন। কিন্তু, দ্রুত ওজন কমাতে মেনে চলতে হবে বাড়তি কিছু। আজ রইল পাঁচটি ফলের হদিশ। ওজন কমানোর সময় এগুলো না খাওয়াই ভালো। ডায়েটিং-এ ফল খাওয়া প্রয়োজন। তবে, সেই ফল আপনার ওজন কমাতে সাহায্য করবে কি না তা জেনে তবেই খান। 

খাবেন না নারকেল। এতে ক্যালোরি ও কার্ব হাইড্রেটের পরিমাণ বেশি থাকে। যা ওজন কমানোর বদল বাড়িয়ে দেয়। এই সময় ভুলেও খাবেন না নারকেল। 

অ্যাভোকাডো এড়িয়ে চলুন। বর্তমানে অ্যাভোকাডো খাওয়ার চল বেড়েছে। তবে, ওজন কমানো কথা মাথায় এলে অ্যাভোকাডো না খাওয়াই ভালো। এতে উচ্চ ক্যালরিযুক্ত ফল। এটি না খাওয়াই ভালো। একান্ত খেলে খুবই কম পরিমাণ খান. 
কিশমিশ খাবেন না ডায়েটিং এর সময় কিসমিশে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে। যার কারণে ওজন বৃদ্ধি পেতে পারে। মেনে চলুন এই বিশেষ টোটকা। 

আনারস এড়িয়ে চলুন ডায়েটিং করার সময়। সুমিষ্ট এই ফল অনেকেরই পছন্দের। তবে, এই ফল খেলে বাড়তে পারে। এতে ক্যালোরি থাকে। যা ওজন বৃদ্ধির কারণ হতে পারে। 

গরমে বাজার ভরে গিয়েছে আমে। এই সময় সকল ফল প্রেমিরা রোজই আম রাখেন খাদ্যতালিকায়। তবে, ওজন কমাতে চাইলে খাদ্যতালিকা থেকে বাদ দিন আম। আমে প্রচুর ক্যালোরি থাকে। যার দরুন ওজন বৃদ্ধি পায়। ওজন কমাতে চাইলে আম না না খাওয়াই ভালো।    

এদিকে সকলেরই কাজের চাপে দিনের অধিকাংশ সময় এক জায়গায় বসে কাটে। সারা দিন নড়াচড়া প্রায় নেই বললেই চলে। এদিকে রোজ সকালে উঠে ১ ঘন্টা এক্সারসাইজ করেন। এতে তেমন কোনও উপকার হয় না। জীবনযাত্রা এমন হলে সহজে ওজন কমানো কঠিন। তাই যতই কাজের চাপ থাকুক, ওজন কমাতে চাইলে সারা দিনে যতটা পারবেন শারীরিক পরিশ্রম করুন। চেষ্টা করুন চেয়ার ছেড়ে উঠেতে। কাজের ফাঁকে যতটা পারবেন হাঁটার চেষ্টা করুন। তাই দ্রুত ওজন কমাতে চান, ভুলেও খাবেন না এই পাঁচটি ফল। 

আরও পড়ুন- ত্বক উজ্জ্বল হবে পাতিলেবুর গুণে, তৈরি করতে পারেন এই ১০ রকমের ক্লিনজিং প্যাক

আরও পড়ুন- পরিবর্তনশীল ঋতুতে পাতে রাখুন এই ভিটামিনগুলো, আপনি কখনোই অসুস্থ হবেন না

আরও পড়ুন- গর্ভাবস্থায় আদা খেলে মুক্তি পেতে পারেন একাধিক সমস্যা থেকে, জেনে নিন আদা খাওয়া কতটা নিরাপদ

Share this article
click me!