Health Tips: গর্ভধারণের প্ল্যান করছেন, সবার আগে খাদ্যতালিকা থেকে বাদ দিন এই কয়টি খাবার

গর্ভধারণ করার আগে খাদ্যতালিকায় দিন বিশেষ নজর। আজই খাদ্যতালিকা থেকে বাদ দিন কয়টি খাবার (Food)। যা থেকে সমস্যা সৃষ্টি হতে পারে। জেনে নিন কী কী। 

Sayanita Chakraborty | Published : Dec 10, 2021 9:48 AM IST / Updated: Dec 10 2021, 03:22 PM IST

বিয়ে হয়েছে প্রায় ৩ বছর হল। এবার সন্তান (Kids) পরিকল্পনা করছেন। কিন্তু, সন্তান ধারণের জন্য শুধু সঠিক সময় সঙ্গম করলেই হল না। সুস্থ বাচ্চার (Healthy Child) জন্ম দিতে অনেক কিছু মেনে চলতে হয় একজন মাকে। তা না হলে, বাচ্চার স্বাস্থ্যহানি (Health Issue) হওয়ার সম্ভাবনা থেকে যায়। এছাড়াও, সঠিক জীবনযাত্রা মেনে না চললে, গর্ভধারণে (Pregnancy) সমস্যা দেখা দিতে পারে। বর্তমানে, গর্ভধারণ করতে গিয়ে একাধিক সমস্যার মুখে পড়ছেন বহু মেয়েরা। নানা রকম শারীরিক জটিলতার (Physical Problem) জন্য গর্ভধারণে বাধা আসে। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে সবার আগে স্বাস্থ্যকর জীবনযাপন করুন। খাদ্যতালিকায় দিন বিশেষ নজর। আজই খাদ্যতালিকা থেকে বাদ দিন কয়টি খাবার (Food)। যা থেকে সমস্যা সৃষ্টি হতে পারে। জেনে নিন কী কী। 


খাবেন না বেক করা কেক (Cake), চিপস (Chips), ফাস্ট ফুড, ক্যান্ডি জাতীয় খাবার। এগুলোতে ফ্যাট থাকে। যা ওজন (Weight) বাড়িয়ে দেয়। সঙ্গে শরীরে ইনসুলিন উৎপাদনে বাধা দেয়। গবেষণায় জানা গিয়েছে, এধরনের খাবার বেশি খেলে মহিলাদের প্রজনন ক্ষমতা কমে যায়। তাই আজ 


পরিশ্রুত জল (Water) আমরা সকলেই খাই। এতে সুস্থ থাকি। কিন্তু, জানেন কি, এই জলই আপনার শরীরে ক্ষতি করছে। জল বিশুদ্ধ করার জন্য কিছু কেমিক্যাল ব্যবহার করা হয়। যা জলে থেকে যায়। পরবর্তীতে শরীরে গিয়ে এগুলো ক্ষতি করে। তাই জল ফুটিয়ে খান। এটা স্বাস্থ্যকর (Healthy)। 

আরও পড়ুন: Health Tips: পিসিওডি মানে বন্ধ্যাত্ব নয়, এধরনের রোগীরা মা হওয়ার আগে এই কয়টি জিনিস মেনে চলুন

আরও পড়ুন: Health Tips: PCOD বা PCOS কি সত্যিই ডিম্বাশয়ের কাজে বাধা দেয়, এই রোগ সম্পর্কে জেনে রাখুন এই কয়টি জিনিস

অধিকাংশ ক্ষেত্রে দেখা যায়, পিসিওডি (PCOD) রোগীদের গর্ভধারণে সমস্যা দেখা যায়। এক্ষেত্রে চিনি ও শর্করা যুক্ত খাবার এড়িয়ে চলুন। যতটা কম সম্ভব চিনি খান। চিনি শরীরে ইনসুলিনের মাত্রা বাড়াতে শুরু করে, যা ডিম্বাশয়ে প্রভাব ফেলে। এর সঙ্গে কোল্ড ড্রিংক্স (Cold Drinks), শরবত জাতীয় খাবার খাবেন না। এগুলো শরীরের জন্য বেশ ক্ষতিকর। 

চিজ (Cheese) বা পনির (Paneer) জাতীয় খাবার না খাওয়াই ভালো। দুধ থেকে তৈরি হওয়া পনির বা চিজে একধরনের ব্যাকটেরিয়া থাকে। যা শরীরের জন্য মোটেই ভালো নয়। তাই গর্ভধারণের (Pregnancy) পরিকল্পনা থাকলে যতটা সম্ভব এড়িয়ে চলুন এই ধরনের খাবার। এর সঙ্গে সয়াবিন ও মরটশুটি যতট পারবেন কম খান। কাঁচা অঙ্কুর, মুগ, মুলোর মতো খাবার বাদ দিন খাদ্যতালিকা থেকে। এগুলো অতিরিক্ত খেলে গর্ভধারণে নানা রকম সমস্যা দেখা দেয়। 
 

Read more Articles on
Share this article
click me!