ভুলেও খাবেন না এই কয়টি খাবার, বাড়তে পারে ব্রণর সমস্যা, জেনে নিন কী কী

 ব্রণ দূর করতে বাজার চলতি প্রোডাক্ট থেকে ঘরোয়া টোটকা, মেনে চলে সবই। তবে, সহজে কোনওটারই কাজ হয় না। তবে, জানেন কি অনেক ক্ষেত্রে আমাদের ভুলেই ব্রণ হয়। অবাক করা হলেও এমনই সত্যি। যাদের ত্বকে ব্রণ হওয়ার প্রবণতা আছে, তারা এড়িয়ে চলুন এই ধরনের খাবার। এর থেকে বাড়তে থাকে ব্রণ।   

Sayanita Chakraborty | Published : Jun 19, 2022 11:27 AM IST

সারা বছরই ত্বকের হাজারটা সমস্যা লেগেই থাকে। আর এই সমস্যা বাড়তে থাকে ঋতু পরিবর্তনের সময়। সারাক্ষণ তেল তেলে ভাব, কালো প্যাক আর এর সঙ্গে ব্রণ। ব্রণ নিয়ে নাজেরহাল অবস্থা হয় অনেকেরই। বিশেষ করে তৈলাক্ত ত্বক যাদের। এই ধরনের ত্বকে হাজার চেষ্টা করেও সহজে সেই ব্রণ দূর করা যায় না। ব্রণ দূর করতে বাজার চলতি প্রোডাক্ট থেকে ঘরোয়া টোটকা, মেনে চলে সবই। তবে, সহজে কোনওটারই কাজ হয় না। তবে, জানেন কি অনেক ক্ষেত্রে আমাদের ভুলেই ব্রণ হয়। অবাক করা হলেও এমনই সত্যি। যাদের ত্বকে ব্রণ হওয়ার প্রবণতা আছে, তারা এড়িয়ে চলুন এই ধরনের খাবার। এর থেকে বাড়তে থাকে ব্রণ।     

তেল মশলা জাতীয় খাবার যতটা পারবেন কম খান। এতে ব্রণ হওয়ার প্রবণতা বাড়ে। তেল মশলা ও ভাজাভুজি খেলে সমস্যা বাড়ে। খাবেন না যে কোনও চিপস। এতে অতিরিক্ত পরিমাণে শর্করা থাকে। যা ইনসুলিনের মাত্রা বাড়িয়ে দেয়। ফলে বাড়ে ব্রণ। 

বন্ধ করুন ময়দার তৈরি পাউরুটি খাওয়া। অধিকাংশই ব্রেকফার্স্টে এগুলো খেয়ে থাকেন। এতে থাকে গ্লুটেন নাম উপাদান। যা থেকে বাড়তে থাকে ব্রণ।  

দুগ্ধজাতীয় খাবার যতটা পারবেন কম খান। এতে বাড়তে পারে ব্রণর সমস্যা। এই সমস্যা থেকে মুক্তি পেতে উপযুক্ত প্রোডাক্ট তো ব্যবহার করবেনই। তবে, সঠিক খাবার খান। তা না হলে সমস্যা বাড়বে। 

অনেকেই ক্লান্তি দূর করতে অধিক কফি খেয়ে থাকেন। এর থেকে বাড়ে ব্রণর সমস্যা। যতটা পারবেন কম খান কফি। এতে থাকা একাধিক উপাদান ব্রণ বাড়িয়ে দেয়। 

প্রক্রিয়াজাত খাবার যতটা পারবেন কম খান। এতে অধিক নুন ও চিনি থাকে। যা ত্বকের নানান সমস্যা বৃদ্ধি করে। এর থেকে বাড়ে ব্রণর সমস্যা। বর্তমানে অনেকেই প্রক্রিয়াজাত খাবার খান। এই অভ্যেস ত্যাগ করুন। 

জল কম খেতে শরীরে ডিহাইড্রেশন হয়। এর থেকে বাড়তে থাকে ব্রণর সমস্যা। এই গরমে অনেকেই ব্রণর সমস্যা বাড়ে। এর কারণ হল ডিহাইড্রেশন। এর থেকে বাড়তে থাকে ব্রণ। এই সমস্যা থেকে মুক্তি পেতে রোজ ৭ থেকে ৮ গ্লাস করে জল খান। যে কোনও শারীরিক জটিলতা থেকে মুক্তি পেতে জল পান করুন। জল যে কোনও রোগ থেকে মুক্তি দিতে পারে। 

আরও পড়ুন- Vivo X80 series নজর কাড়া লেটেস্ট ৩ স্মার্টফোন লঞ্চ করতে চলেছে ভিভো, রইল সম্ভাব্য স্পেসিফিকেশন

আরও পড়ুন- সঠিক সময়ে ও নিয়ম মেনে আম খেলে কমতে পারে ওজন, জেনে নিন কীভাবে

আরও পড়ুন- জাপানের এই বিউটি প্রোডাক্টের রহস্য জানলে অবাক হবেন, জেনে নিন কী এই কোজিক অ্যাসিড
 

Share this article
click me!