ত্বকে সামান্য ঘা দেখা দিলেও সতর্ক হন, দ্রুত বাড়ছে মাঙ্কিপক্সে সংক্রমণ

মাঙ্কিপক্সের সংক্রমণের দিকে কড়া নজর দিচ্ছে কেন্দ্র। ইতিমধ্যে গঠন হয়েছে টাস্ক ফোর্স। অন্যদিকে, সতর্কতা প্রচার করা হচ্ছে কলকাতা পুরসভার পক্ষ থেকেও। জ্বর, গায়ে ফোসকা কিংবা ত্বকে কোনও রকম সংক্রমণ বৃদ্ধি পেলে দ্রুত পুরসভার ১৪১ টি স্বাস্থ্য কেন্দ্রে বা কোনও সরকারি হাসপাতালে চিকিৎসকের দ্বারস্থ হওয়ার কথা বলা হয়েছে। 

Sayanita Chakraborty | Published : Aug 2, 2022 6:47 AM IST

করোনার পর উদ্বেগ বাড়াচ্ছে মাঙ্কিপক্স। ভারতেও মিলছে একের পর এক আক্রান্তের হদিশ। এই নিয়ে ইতিমধ্যে দেশে জাড়ি হয়েছে সতর্কতা। মাঙ্কিপক্সের সংক্রমণের দিকে কড়া নজর দিচ্ছে কেন্দ্র। ইতিমধ্যে গঠন হয়েছে টাস্ক ফোর্স। অন্যদিকে, সতর্কতা প্রচার করা হচ্ছে কলকাতা পুরসভার পক্ষ থেকেও। জ্বর, গায়ে ফোসকা কিংবা ত্বকে কোনও রকম সংক্রমণ বৃদ্ধি পেলে দ্রুত পুরসভার ১৪১ টি স্বাস্থ্য কেন্দ্রে বা কোনও সরকারি হাসপাতালে চিকিৎসকের দ্বারস্থ হওয়ার কথা বলা হয়েছে। 

এদিকে বিশেষজ্ঞদের মতে, শুধু বড় ফোসকা নয়, ছোট ফুসকুড়ি বা ক্ষতও হতে পারে এই রোগের লক্ষণ। সে কারণে, ত্বকে সামান্য লক্ষণ দেখা দিলেও সতর্ক হন। শুরুতেই রোগ ধরা পড়লে সহজে মিলবে মুক্তি। লন্ডন হেলথ সিকিউরিটি এজেন্সি-র কর্মকর্তাদের মতে, একটি ঘা থেকেও মাঙ্কিপক্সে ভাইরাসের সংক্রমণ হতে পারে। বিশেষজ্ঞদের মতে, শুধু ফোসকা নয় শরীরের ছোট ক্ষত সম্পর্কেও সচেতন থাকুন। কোনও রকম শারীরিক জটিলতা অনুভব করলে চিকিৎসকের পরামর্শ নিন। বর্তমানে বেসরকারি ছাড়াও সব দেশে সরকারি সাহায্য মিলছে এই ধরনের রোগীদের। 

এদিকে, আমরা প্রায় অনেকেই মনে করে থাকি, মাঙ্কিপক্সে আক্রান্ত হলে ব্যক্তির ত্বকে গুটি বসন্তের মতো বড় মাপের ফোসকা দেখা যাবে। কিন্তু, এটি ছাড়াও আরও কিছু লক্ষণ আছে। ত্বকে এমন লক্ষণ দেখা দেওয়ার আগে ব্যক্তির শরীরে জ্বর ও গা ব্যথার মতো লক্ষণ দেখা দেয়। বিশেষজ্ঞদের মতে, শরীরে ভাইরাস প্রবেশ করার পর ত্বকে এমন উপসর্গ দেখা দিতে ৫ দিন পর্যন্ত সময় লাগতে পারে। তাই কারও ধুম জ্বর, মাথা ব্যথা, পেশীর ব্যথা, ক্লান্তি ভাব দেখা দিলেই সতর্ক হন। এই ভাইরাস শরীরে প্রবেশ করলে হাম, স্কার্ভি ও সিফিলিস কিছু উপসর্গের মধ্যে কিছুটা একই রকম। তা সহজে সকলে বুঝতে পারেন না। আর মাঙ্কিপক্স ভাইরাস অর্থোপক্স ভাইরাস মধ্যে পড়ছে। যা ত্বকে গুটিবসন্ত তৈরি করে। সে কারণে মাঙ্কিপক্সের সময় গুটি বসন্তের মতো একই উপসর্গ আছে। তাই সময় থাকতে সতর্ক হন। এই রোগ দ্রুত প্রসার বৃদ্ধি করে। তাই কারও শরীরে সামান্য লক্ষণ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। তা নান হলে, সেই রোগীর থেকে চারপাশের আরও ব্যক্তি আক্রান্ত হবেন। তাই ছোট খাটো বিষয় উপেক্ষা করবেন না। 
 

আরও পড়ুন- World Breastfeeding Week: বাচ্চাকে স্তন্যপান করানোর সময় খেতে পারেন এই পাঁচ ফল, জেনে নিন কী কী

আরও পড়ুন- এই তিন ভুলে বাড়ে চলেছে স্ট্রেসের সমস্যা, সুস্থ থাকতে বদল আনুন জীবনযাত্রায়

আরও পড়ুন- জলের দরে সস্তা হল সোনা ও রূপোর দাম, জেনে নিন হলমার্কের লেটেস্ট রেট

Share this article
click me!