Asianet News BanglaAsianet News Bangla

মাঙ্কি পক্স থেকে মুক্তি পেতে খাদ্যতালিকায় রাখুন বিশেষ কয়টি খাবার, জেনে নিন কী কী

এই সময় সুস্থ ও রোগ মুক্ত থাকতে সকলেরই প্রয়োজন বাড়তি সতর্কতা। আজ রইল কয়টি বিশেষ খাবারের হদিশ। রোজ খাদ্যতালিকায় রাখুন এই কয়টি খাবার। মুক্তি পাবেন মাঙ্কি পক্সের মতো কঠিন রোগ থেকে। 

Foods that help to stay away from monkeypox ABSC
Author
Kolkata, First Published Jul 29, 2022, 8:08 AM IST

গোটা বিশ্বে ক্রমে উদ্বেগ বাড়াচ্ছে মাঙ্কি পক্স। এই তালিকায় স্থান পেয়েছে ভারতও। কদিন আগে দিল্লিতে একজন মাঙ্কি পক্সে আক্রান্ত রোগীর হদিশ মিলেছে। তার আগে দক্ষিণ ভারতে মিলেছে মাঙ্কি পক্সে আক্রান্ত রোগীর। এই সময় সুস্থ ও রোগ মুক্ত থাকতে সকলেরই প্রয়োজন বাড়তি সতর্কতা। আজ রইল কয়টি বিশেষ খাবারের হদিশ। রোজ খাদ্যতালিকায় রাখুন এই কয়টি খাবার। মুক্তি পাবেন মাঙ্কি পক্সের মতো কঠিন রোগ থেকে। 

খেতে পারেন পুদিনা। মেনথলের গুণে যে কোনও কঠিন রোগ থেকে মিলবে মুক্তি। সাইনাস, কাশি, কনজেশন এবং শ্বাসযন্ত্রের অসুস্থথা থেকে মুক্তি মিলবে পুদিনার গুণে। তেমনই নিয়মিত এটি খেলে মাঙ্কি পক্সের মতো কঠিন রোগ আপনাকে ছুঁতে পারবে না। 

খেতে পারেন তেজপাতা। এটি অ্যান্টি ইনফ্ল্যাংমেটরি, অ্যান্টি ব্যাকটেকিয়াল বৈশিষ্ট্য পূর্ণ। এর গুণে কাশি, ফ্লু, হাঁপানির মতো সমস্যা থেকে মুক্তি মেলে। তেমনই ডায়রিয়াস, গ্যাস, বমি ভাব ও হজম সমস্যা দূর করে। খাদ্যতালিকায় রাখুন তেজপাতা। তেজপাতা দিয়ে মিশ্রণ বানিয়ে খেতে পারেন। মিলবে উপকার। 

খেতে পারেন তুলসী পাতা। এটি অ্যান্টি ইনফ্লেমেটরি অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্য পূর্ণ। মাঙ্কি পক্স থেকে বাঁচতে রোজ খেতে পারেন তুলসী পাতা। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। আর এমন কঠিন রোগ থেকে দূরে রাখবে আপনাকে। 

খেতে পারেন ভিটামিন সি জাতীয় খাবার। যারা সদ্য এই রোগ থেকে সেরে উঠেছেন, তারাও খান এমন খাবার। এটি ত্বকের অক্সিডেন্ট স্ক্যাভেঞ্জিং কার্যকলাপ চালনা করে। আমলা, লেবু, চেরি, পেয়ারা, আঙুর, কমলা, পেঁপে ও আনারসের মতো ফল খেতে পারেন। এগুলো ভিটামিন সি-তে পরিপূর্ণ। যা শরীর সুস্থ রাখে ও কঠিন রোগ থেকে মুক্তি দিতে পারে। 

ঋতু পরিবর্তনের কারণে অনেকেই জ্বরে ভুগছেন। তবে, যদি দেখেন কারও জ্বরের সঙ্গে প্রচন্ড কাঁপুনি, মাথা যন্ত্রণা, পিঠে ও গায়ে ব্যথা হচ্ছে তাহলে ফেলে রাখবেন না। এমন লক্ষণ স্বাভাবিক নয়। জ্বর যদি ৩ দিনের মধ্যে না কমে তৎক্ষণাত চিকিৎসকের পরামর্শ নিন। গায়ে বসন্তের মতো গুঁটি দেখা দেয় মাঙ্কি পক্স হলে। চিকেন পক্সে যে কেউ আক্রান্ত হতে পারেন। কিন্তু, গুঁটির আকৃতি বড় মনে হলে বা বসন্তের মতো গুঁটি দেখলেই চিকিৎসকের পরামর্শ নিন। মেনে চলুন এই বিশেষ নিয়ম। 

 

আরও পড়ুন- দিন শুরু হোক মধুর এই ডিটক্স ওয়াটার দিয়ে, মুহূর্তে কমবে ওজন, জেনে নিন কীভাবে

আরও পড়ুন- ত্বকের যত্নে ব্যবহার করুন হলুদের টোনার, জেনে নিন কীভাবে বানাবেন এই ঘরোয়া টোনার

আরও পড়ুন- ফেসবুকের প্রতি আগ্রহ কমছে ভারতীয় মেয়েদের, ইতিহাসে প্রথম বার বড়সড় ক্ষতির মুখে ফেসবুকের ব্যবসা

Follow Us:
Download App:
  • android
  • ios