চোখের কোল ফুলছে, উপেক্ষা না করে ডাক্তারি পরামর্শ নিন, হতে পারে কিডনির অসুখ

বয়স ৩০-এর কোটায় পা দেওয়া মানে একের পর এক বাসা বাঁধছে শরীরে। ডায়াবেটিস, হার্টের সমস্যা (Heart Problems), কোলেস্টেরলের (Cholesterol) সমস্যার মতো নানা রকম সমস্যায় দেখা দিচ্ছে। এর সঙ্গে বাড়ছে কিডনির রোগ। এই রোগে আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। সঠিক সময় ডাক্তারি পরামর্শ না নিলে এই রোগের জন্য মৃত্যু পর্যন্ত হতে পারে।

Sayanita Chakraborty | Published : Mar 28, 2022 9:06 AM IST

ক্রমে বাড়ছে সকলের শারীরিক জটিলতা (Physical Problems)। বয়স ৩০-এর কোটায় পা দেওয়া মানে একের পর এক বাসা বাঁধছে শরীরে। ডায়াবেটিস, হার্টের সমস্যা (Heart Problems), কোলেস্টেরলের (Cholesterol) সমস্যার মতো নানা রকম সমস্যায় দেখা দিচ্ছে। এর সঙ্গে বাড়ছে কিডনির রোগ। এই রোগে আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। সঠিক সময় ডাক্তারি পরামর্শ না নিলে এই রোগের জন্য মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই এই কয়টি লক্ষণ দেখলে সতর্ক হন। হতে পারে কিডনির (Kidney) সমস্যা। 

মুখ, চোখের (Eye) কোল যদি হঠাৎ করে ফুলে যায় তাহলে উপেক্ষা করবেন না। চোখের কোল ফুলে গেলে অনেকেই সমস্যা সমাধানে নানা রকম প্রোডাক্ট ব্যবহার করেন। এই সমস্যা কারণ হতে পারে কঠিন রোগে। কিডনির অসুখ শরীরে বাসা বাঁধলে হতে পারে এমন লক্ষণ।  

অনেকেই বারে বারে প্রস্রাবের (Urine) বেগ অনুভব করেন। এই সমস্যা উপেক্ষা করবেন না। অনেকেই এটাকে বয়সের রোগ ভেবে ভুল করেন। বার বার প্রস্রাবের বেগ অনুভব করলে হতে পারে কিডনির রোগে। এই সমস্যা থেকে মুক্তি পেতে ডাক্তারি পরামর্শ নিন। 

প্রস্রাবের সময় ব্যথা অনুভব হচ্ছে? জ্বালাপোড়া ভাব অনুভব করছেন প্রস্রাব করতে গেলে? এমন সমস্যা দেখা দেয় কিডনির রোগ হলে। তাই এমন সমস্যা হলে তৎক্ষণাত ডাক্তারি পরামর্শ নিন। সঠিক সময় ডাক্তারি পরামর্শ নিলে মুক্তি পেতে পারেন রোগ থেকে। 

কিডনির রোগ দেখা দিলে তার প্রতিফলন ঘটে ত্বকে। ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে গেলে ডাক্তারি পরামর্শ নিন। কিডনির রোগ দেখা দিতে হতে পারে এমন সমস্যা। ত্বক শুষ্ক ও রুক্ষ হওয়ার সমস্যা ভুলেও উপেক্ষা করবেন না। এই সমস্যা কিডনি রোগের প্রথম লক্ষণ।  

অনেকেরই গোড়ালি বা পায়ের পাতা ফুলে যায়। পা ঝুলিয়ে বসলে হয় এমন সমস্যা। অথবা অল্প হাঁটা চলায়ও হতে পারে এই সমস্যা। এমন লক্ষণ দেখা দিতে তৎক্ষণাৎ ডাক্তারি পরামর্শ নিন। এই সমস্যা বড় আকার নেওযার আগে চিকিৎসা করান।   

প্রায়শই কি হাত, পা, পিঠে ব্যথা অনুভব করলে। অল্প পরিশ্রমেই এমন ব্যথা হয়। তাহলে ফেলে না রেখে ডাক্তারি (Doctors) পরামর্শ নিন। কিডনির রোগ দেখা দিলে হতে পারে হাত, পা, পিঠের ব্যথা। শরীরে দুর্বলতা হলে, ডাক্তারি পরামর্শ নিন।  

আরও পড়ুন- হার্ট ভালো রাখতে কিংবা বলিরেখা দূর করতে খান ক্যানবেরি ফল, রইল ফলের গুণের খোঁজ

আরও পড়ুন- দীর্ঘদিন ধরে মুখে ও ঠোঁটে ঘা, সতর্ক হন, আক্রান্ত হতে পারেন ওরাল ক্যান্সারে

আরও পড়ুন- দিনের শুরুতে মেয়েরা অবশ্যই করুন এই পাঁচটি কাজ, সারা দিন চমৎকার কাটবে

Share this article
click me!