সময়ের অভাবে ফ্রিজে আটা মেখে রেখে দেন, অজান্তেই ডেকে আনছেন বিপদ

রুটি তৈরি করা অনেকের কাছেই একটা কঠিন বিষয়। অনেকটা সময় লাগে এর জন্য। সেই কারণে অনেকেই রুটির পরিবর্তে ভাত খেতে বেশই পছন্দ করেন। কারণ সেখানে খুব বেশি সমস্যা হয় না। আর যাঁদের রুটি না খেলে হয় না তাঁরা অগত্যা বেশি করে আটা মেখে রেখে দেন ফ্রিজে।

Web Desk - ANB | Published : Feb 9, 2022 2:05 PM IST

সবাই এখন খুবই ব্যস্ত (Busy)। হাতে সময় বড়ই কম। সকালে ঘুম (Wake Up From Morning) থেকে ওঠা থেকে শুরু করে রাতে ঘুমাতে যাওয়া পর্যন্ত সবাই শুধু দৌড়ে চলেছেন। সময় যতই এগোচ্ছে ততই মানুষের খাবারের অভ্যাসের (Food Habit) পরিবর্তন হচ্ছে। পাশাপাশি বদলে যাচ্ছে জীবনযাপনও। যার কারণে বেশিরভাগ সময়ই ব্যস্ত হয়ে পড়ছেন সবাই। এখন মানুষের জীবনে সময়ের বড়ই অভাব। ২৪ ঘণ্টার পরিবর্তে দিন যদি ৪৮ ঘণ্টায় হত তাহলে অনেক বেশি ভালো হত বলে মনে করেন অনেকেই। এর ফলে শরীরেও একাধিক সমস্যা দেখা দিচ্ছে। আর তার মূল কারণ লুকিয়ে রয়েছে আমাদের খাবারের উপর। 

আসলে ব্যস্ততার কারণে অনেক সময় রোজ রান্না করতে পারেন না অনেকেই। সেই কারণে একদিনে বেশি করে রান্না করে সেই রান্না (Cooking) কয়েকদিন ধরে গরম করে খান অনেকেই। তাতে খাবারের স্বাদ চলে গেলেও কিছু করার থাকে না। দিনের শেষে সেই খাবারই খেতে বাধ্য হন অনেকেই। এমনকী, অনেক দিন ধরে আটা মেখে তা ফ্রিজে রেখে দেন কেউ কেউ। সেটাই চলে যায় প্রায় এক সপ্তাহ। আর ব্যস্ততার কারণে এগুলি কোনওটাই খুব বেশি করে করা সম্ভব হয় না। সেই কারণে বাধ্য হয়ে শরীরের কথা না ভেবেই এগুলি অনেকেই করে থাকেন। 

রুটির থেকে ভাত পছন্দ করেন অনেকেই

রুটি তৈরি করা অনেকের কাছেই একটা কঠিন বিষয়। অনেকটা সময় লাগে এর জন্য। সেই কারণে অনেকেই রুটির পরিবর্তে ভাত খেতে বেশই পছন্দ করেন। কারণ সেখানে খুব বেশি সমস্যা হয় না। আর যাঁদের রুটি না খেলে হয় না তাঁরা অগত্যা বেশি করে আটা মেখে রেখে দেন ফ্রিজে। ব্যস রুটি তৈরি করার বেশ কিছুক্ষণ আগে সেটা ফ্রিজ থেকে বের করে রেখে দেন। তারপর লেচি তৈরি করে বানিয়ে ফেলেন রুটি। আর যেটুকু পড়ে থাকে সেটা আবার ফ্রিজে ঢুকিয়ে রাখেন। আর পরের দিনের আটা যদি মাখা থাকে তাহলে তো কোনও কথাই নেই। মনে যেন একটা আলাদা শান্তি পাওয়া যায়।  

আরও পড়ুন- হাতে সময় খুব কম, চটপট বানিয়ে ফেলুন প্রিয় মানুষটির জন্য Chocolate Day -এর চকো কেক

আটা ফ্রিজে রাখা ভালো না খারাপ

তবে এই অভ্যাস ভালো না খারাপ তা নিয়ে অনেকের মনেই প্রশ্ন রয়েছে। আর এই আশঙ্কা আরও বেশি করে বেড়েছে কিছু বছর আগেই নেটমাধ্যমে এই বিষয়েই ছড়িয়ে পরা একটি তথ্যকে কেন্দ্র করে। সেই তথ্যে জানানো হয়েছে এই অভ্যাস থেকেই সৃষ্টি হতে পারে ক্যানসার। এনিয়ে কী বলছেন চিকিৎসকরা? 


আরও পড়ুন- প্রিয়জনকে চকোলেট খাওয়ান, তার বহু সমস্যার সমাধান হবে আপনার দেওয়া এই উপহারে

সম্প্রতি জনপ্রিয় ওয়েবসাইটে একটি সাক্ষাৎকার দেন পুষ্টিবিদ দীপ্তি খাতুজা ও চিকিৎসক রমেশ দত্ত। যেই সাক্ষাৎকারে তাঁদের কাছ থেকে জানতে চাওয়া হয় এই অভ্যাস ঠিক নাকি ভুল? তাঁরা জানান এই আটা মেখে ফ্রিজে রেখে দিয়ে পরবর্তীতে তা দিয়ে বানানো রুটি খেলে যে শরীরে ক্যানসারের ঝুঁকি বাড়ে এমন কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি গবেষণায়। তাই বলে এই অভ্যাস যে ভালো সেটাও নয়। কারণ এর থেকে শরীরে নানান সমস্যা তৈরি হতে পারে। 

আরও পড়ুন- ব্রণর সমস্যা সমাধান হবে ঘরোয়া উপায়, চটজলদি উপকার পেতে ব্যবহার করুন নিমপাতার এই তিন ফেসপ্যাক

ফ্রিজে আটা মেখে রেখে দিলে কী হয়? 

Share this article
click me!