প্রতিদিন নিয়ম করে মাত্র ১৫ মিনিট, এক সপ্তাহে ঝড়বে পেটে জমে থাকা মেদ

যারা সময়ের অভাবে ফিটনেস প্রশিক্ষণের মতো ক্লাস নিতে পারছেন না। এমন পরিস্থিতিতে ঘরে বসেই ফিটনেস লক্ষ্য পূরণ করা উচিত। এই বিষয়টি মাথায় রেখে, এখানে কিছু ঘরোয়া ব্যায়াম রয়েছে, যার সাহায্যে হাউজ ওয়াইফরা নিজেদের ফিট রাখতে সক্ষম হবেন, তাহলে চলুন জেনে নেওয়া যাক।
 

Web Desk - ANB | Published : May 18, 2022 10:19 AM IST

কর্মরত মহিলা থেকে হাউজ ওয়াইফ আজকাল নিজেদের ফিটনেসের বিশেষ যত্ন নেন বেশিরভাগই। এই জন্য জিম, যোগব্যায়ামের মতো ক্লাসও করেন অনেকে। তবে কিছু হাউজ ওয়াইফ আছেন যারা সময়ের অভাবে ফিটনেস প্রশিক্ষণের মতো ক্লাস নিতে পারছেন না। এমন পরিস্থিতিতে ঘরে বসেই ফিটনেস লক্ষ্য পূরণ করা উচিত। এই বিষয়টি মাথায় রেখে, এখানে কিছু ঘরোয়া ব্যায়াম রয়েছে, যার সাহায্যে হাউজ ওয়াইফরা নিজেদের ফিট রাখতে সক্ষম হবেন, তাহলে চলুন জেনে নেওয়া যাক।

বাড়িতে ব্যায়াম করুন 
 ১) পায়ের ব্যায়াম
আপনি সহজেই বাড়িতে এই ব্যায়াম করতে পারেন। এমনকি বিছানার উপর বা নীচে মাদুর বিছিয়ে নিন। এতে আপনার উরুতে জমে থাকা চর্বি কমবে এবং আপনার পাও টোন হবে। এছাড়া আপনার হিপও সুন্দর হবে।
২) সেতু ব্যায়াম
এই ব্যায়াম ওজন কমাতেও সাহায্য করে। এর জন্য প্রথমে মাটিতে শুয়ে ব্রিজ পজিশনে আসতে হবে। তারপর হাত দুটো পাশে রাখুন এবং আপনার নিতম্বকে কিছুটা উঁচু করুন, তারপরে আপনার পা সোজা করুন এবং তারপরে উপরের দিকে প্রসারিত করুন এবং নীচে আনুন। অন্য পা দিয়েও একই কাজ করুন।

আরও পড়ুন- দুর্বল দৃষ্টিশক্তি বাড়াতে প্রতিদিন মাত্র ২০ মিনিট, অভ্যাস করুন এই ৪ যোগাসন

আরও পড়ুন- গর্ভবতী মহিলাদের কি আম খাওয়া উচিত, জেনে নিন এই সময় আম খাওয়া উপকারী কি না

আরও পড়ুন- ১৮ বছরের আগেই যৌন সম্পর্কে লিপ্ত, ভারতীয় ছেলেদের পিছনে রেখে এগিয়ে রয়েছে মেয়েরা

৩) পুশ আপস
এই ব্যায়ামটিও খুব সহজ যা ঘরে বসে করা যায়। নিচে মাটিতে মাদুর বিছিয়েও বসতে পারেন। এটি আপনার পেশীগুলিকে খুব শক্তিশালী করে তোলে এবং শরীরের ওজন ভারসাম্য রাখতেও সহায়তা করে।
৪) হাঁটা
সকালে হাঁটুন, না হয় আপনার বাড়ির বাগানে, যদি কাছাকাছি কোনও পার্ক থাকে তবে সেখানে যান। এতে আপনি সকালের তাজা বাতাস পাবেন এবং আপনার সারা শরীরে রক্ত ​​চলাচল ভালো হবে।

Share this article
click me!