আলু খেলে ওজন বাড়ে না কমে, জেনে নিন এতদিন কত ভুল ধারণা ছিল

এটা সাধারণত বিশ্বাস করা হয় যে যারা ওজন কমাতে চান তাদের আলু খাওয়া কমাতে হবে। কারণ এই সবজিতে ক্যালোরি, স্টার্চ এবং কার্বোহাইড্রেট বেশি থাকে, যা স্থূলতার জন্য দায়ী বলে মনে করা হয়। 
 

Web Desk - ANB | Published : Jul 31, 2022 10:23 AM IST / Updated: Jul 31 2022, 04:20 PM IST

আলুকে সবজির রাজা বলা হয় কারণ এটি প্রায় প্রতিটি সবজিতে মিশিয়ে রান্না করা হয়, এমনকি মানুষ এটিকে নন-ভেজ আইটেমে মেশাতেও ভোলেন না। এতে ভিটামিন এ, ভিটামিন সি, ম্যাগনেসিয়াম, আয়রন, জিঙ্ক, ফসফরাস এবং পটাসিয়ামের মতো গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান রয়েছে। যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। এটা সাধারণত বিশ্বাস করা হয় যে যারা ওজন কমাতে চান তাদের আলু খাওয়া কমাতে হবে। কারণ এই সবজিতে ক্যালোরি, স্টার্চ এবং কার্বোহাইড্রেট বেশি থাকে, যা স্থূলতার জন্য দায়ী বলে মনে করা হয়। 

আলু খেলে কি ওজন বাড়ে নাকি?
এখন যারা আলুর শখ ছাড়তে পারছেন না, তারা কী করবেন ওজন কমান? পুষ্টি বিশেষজ্ঞদের মতে, আলু ওজন বাড়ায় কি না তা নির্ভর করে আপনি কীভাবে আলু রান্না করেন তার উপর। বিখ্যাত আলুর রেসিপিগুলির মধ্যে রয়েছে সেদ্ধ আলু, ফ্রেঞ্চ ফ্রাই, চিপস, আলু পরাঠা, মশলাদার আলু, আলু চাট। আপনি যদি এই ফর্মগুলিতে আলু খান তবে অবশ্যই আপনার ওজন বাড়বে। 

আলু খেলেও ওজন কমে-
আপনি যদি আলুর মাধ্যমে ওজন কমানোর কথা ভাবছেন, তাহলে এর জন্য আপনি আলু সিদ্ধ করে ফ্রিজে রেখে কিছুক্ষণ ঠাণ্ডা হওয়ার জন্য রেখে দিন । এটি করার ফলে, এই সবজির জিআই (গ্লাইসেমিক ইনডেক্স) হ্রাস পায় এবং তারপরে এটি স্থূলতা, ডায়াবেটিস রোগীদের জন্য একটি ভাল বিকল্প হয়ে ওঠে। এবার সাদা ভিনেগারে আলু দিয়ে ব্লাঞ্চ করে নিন। এর মাধ্যমে জিআই কমাতেও সাহায্য করে। এতে কয়েক ফোঁটা লেবুর রস মেশান। এতে আলুর হজম প্রক্রিয়া সহজ হবে এবং গ্লুকোজের মাত্রাও হঠাৎ করে বাড়বে না।

আরও পড়ুন- ত্বকের লাবণ্য বজায় রাখতে প্রতিদিনের ডায়েটে রাখুন এগুলি, জেনে নিন খাওয়ার পদ্ধতি

আরও পড়ুন- আপনার হার্ট কতটা সুস্থ, ঘরে বসেই জেনে নিন এই পরীক্ষার মাধ্যমে

আরও পড়ুন- সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কারণ

আরেকটি পদ্ধতি: 
আলু কিউব করে কেটে গরম জলে আধা ঘন্টা রেখে তারপর রান্নার জন্য ব্যবহার করুন। আপনি যদি মাইক্রোওয়েভ ওভেনে আলু গরম করে নেন তবে এই সবজিতে উপস্থিত চিনি, চর্বি এবং সোডিয়ামের পরিমাণ কমে যাবে যা সহজেই খেলে ওজন বৃদ্ধির কোনও সম্ভাবনা নেই।

Share this article
click me!