ডায়রিয়া বা পেট খারাপ এর সমস্যায় ভুগছেন, বার বার ওষুধ খাওয়ার আগে কাজে লাগান এই ঘরোয়া টোটকা

ডায়রিয়া এড়াতে, অ্যান্টিবায়োটিক এবং অন্যান্য ওষুধগুলি আপনাকে এই সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে। তবে আপনি এর জন্য কিছু ঘরোয়া প্রতিকারও চেষ্টা করতে পারেন। এগুলি আপনাকে ডায়রিয়ার সমস্যা থেকে মুক্তি পেতে সহায়তা করতে পারে।

Web Desk - ANB | Published : Jul 31, 2022 8:12 AM IST

পেট খারাপ বা ডায়রিয়া একটি সাধারণ সমস্যা। এর ঘটনার প্রধান কারণ ভাইরাল বা ব্যাকটেরিয়া সংক্রমণ। দূষিত জল ও খাবার খাওয়ার কারণে প্রায়ই এই সমস্যার সম্মুখীন হতে হয়। ডায়রিয়ার কারণে মানুষের শরীরে নানা ধরনের উপসর্গ দেখা দিতে থাকে। এর মধ্যে রয়েছে বমি বমি ভাব, ডিহাইড্রেশন, পাতলা পায়খানা, পেটে ক্র্যাম্প, জ্বর, ফোলাভাব, এবং মলে রক্ত। এটি এড়াতে, অ্যান্টিবায়োটিক এবং অন্যান্য ওষুধগুলি আপনাকে এই সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে। তবে আপনি এর জন্য কিছু ঘরোয়া প্রতিকারও চেষ্টা করতে পারেন। এগুলি আপনাকে ডায়রিয়ার সমস্যা থেকে মুক্তি পেতে সহায়তা করতে পারে।

ডায়রিয়ার চিকিৎসার জন্য ৫টি কার্যকরী ঘরোয়া প্রতিকার
আদা
আদা প্রচুর ভাবে চায়ে ব্যবহৃত হয়। এটিতে প্রদাহরোধী এবং পাচক বৈশিষ্ট্য রয়েছে। এটি পেট সংক্রান্ত অনেক সমস্যা এড়াতে সাহায্য করে। এটি বদহজম এবং ফোলাভাব কমাতে সাহায্য করে। আদা ডায়রিয়ার জন্য সবচেয়ে কার্যকর প্রাকৃতিক প্রতিকারগুলির মধ্যে একটি।

ক্যামোমিল চা
ক্যামোমাইল চা পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে কাজ করে। এর বৈশিষ্ট্য রয়েছে যা হজমের সমস্যা দূর করতে কাজ করে।

আপেল সিডার ভিনেগার
আপেল সিডার ভিনেগার খুব অল্প পরিমাণে খাওয়া হয়। এটি ডায়রিয়ার সমস্যা থেকে মুক্তি পেতে কাজ করে। তাই আরও সতর্কতা প্রয়োজন। এটিতে অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে।

মেথি বীজ
মেথি বীজ ডায়রিয়ার জন্য সবচেয়ে কার্যকর প্রাকৃতিক প্রতিকারগুলির মধ্যে একটি। এই বীজে মিউকিলেজ থাকে। এটি ডায়রিয়ার বিরুদ্ধে লড়াই করতে খুব কার্যকর।

গাজর
গাজরে অ্যান্টিসেপটিক গুণ রয়েছে। ডায়রিয়ার সময় গাজরের স্যুপ খেতে পারেন। এটি ডায়রিয়ার চিকিৎসায় খুব কার্যকরভাবে কাজ করে। এতে অনেক পুষ্টি উপাদান রয়েছে। এটি আপনাকে ডায়রিয়ার সমস্যা থেকে মুক্তি দিতে কাজ করে।

আরও পড়ুন- ত্বকের লাবণ্য বজায় রাখতে প্রতিদিনের ডায়েটে রাখুন এগুলি, জেনে নিন খাওয়ার পদ্ধতি

আরও পড়ুন- আপনার হার্ট কতটা সুস্থ, ঘরে বসেই জেনে নিন এই পরীক্ষার মাধ্যমে

আরও পড়ুন- সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কারণ

ডাবের জল
ডাবের জল খুবই সুস্বাদু এবং স্বাস্থ্যকর। ডায়রিয়ার কারণে শরীরে গ্লুকোজ ও জলর অভাব দেখা দেয়। এমন পরিস্থিতিতে এই নারকেলের জল এই অভাব পূরণে কাজ করে। এর সেবন আপনাকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে।

কলা
কলাতে পেকটিন থাকে। এতে পটাশিয়াম রয়েছে। এটি শরীরের জন্য খুবই উপকারী। এটি এই সমস্যা থেকে মুক্তি পেতে কাজ করে। এমন অবস্থায় কালো নুন দিয়ে কলা খেতে পারেন।

Share this article
click me!