কাঁচা দুধ কি শরীরের বেশি উপকার করে? কি বলছেন চিকিৎসকরা

শতাব্দীর পর শতাব্দী ধরে, প্রত্যেককে দুধ পানের উপকারিতা সম্পর্কে বলা হচ্ছে, তবে এর থেকে তৈরি হওয়া ক্ষতি সম্পর্কে খুব কমই কথা বলা হয়। এতে কোন সন্দেহ নেই যে দুধে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস, বি ভিটামিন, পটাসিয়াম এবং ভিটামিন ডি রয়েছে।

Parna Sengupta | Published : Jul 25, 2022 12:37 PM IST

আপনি কি প্রতিদিন দুধ পান করেন? যদি হ্যাঁ, তাহলে এই নিবন্ধটি আপনার জন্য অবশ্যই পড়া উচিত! দুধ এমন একটি জিনিস যা আমরা প্রতিদিন কোন না কোন উপায়ে ব্যবহার করি এবং এটি না ব্যবহার করে থাকা সহজ নয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে হাড় ও দাঁত মজবুত করা এবং মেটাবলিজম বাড়াতে দুধের উপকারিতা অনেক।

তবে আপনি যদি সঠিক উপায়ে দুধ পান না করেন, তাহলে এই পুষ্টিসমৃদ্ধ দুধ আপনার স্বাস্থ্যের অবনতির কারণ হতে পারে।

কাঁচা দুধ পান করা কি ঠিক হবে?
আশ্চর্যের কিছু নেই যে আমাদের শরীর কাঁচা দুধ থেকে পুষ্টি শোষণ করে কারণ এটি ঘাস খাওয়ানো গরু থেকে আহরিত হয়, তাই দুধ এনজাইম এবং স্বাস্থ্যকর প্রোটিন সমৃদ্ধ। যদিও দুধ জীবাণু এবং ব্যাকটেরিয়া মারার প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়, তবে এটি অ্যালার্জির পাশাপাশি অনেক কার্ডিওভাসকুলার রোগের কারণ হতে পারে।

দুধের উপকারিতা
শতাব্দীর পর শতাব্দী ধরে, প্রত্যেককে দুধ পানের উপকারিতা সম্পর্কে বলা হচ্ছে, তবে এর থেকে তৈরি হওয়া ক্ষতি সম্পর্কে খুব কমই কথা বলা হয়। এতে কোন সন্দেহ নেই যে দুধে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস, বি ভিটামিন, পটাসিয়াম এবং ভিটামিন ডি রয়েছে। এটি প্রোটিনের একটি বড় উৎস, যা হাড়ের স্বাস্থ্য, কোষ এবং টিস্যুগুলির পুনর্জন্ম, মস্তিষ্কের স্বাস্থ্য এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতিতে সহায়তা করে। কিন্তু আপনি কি সঠিক ভাবে পান করছেন?

দুধ পান করার সঠিক উপায় কি?
মিল্কশেক, স্মুদি, চা, মিষ্টি এবং কোথায় দুধ ব্যবহার করা হয় না। দুধ পান করার সঠিক উপায় ব্যক্তিভেদে ভিন্ন হতে পারে। তবে অনেকেই আছেন যারা কাঁচা দুধ পান করতে পছন্দ করেন, যা খাঁটি দুধ হিসেবে বিবেচিত হয়। কিন্তু এটি পান করা নিরাপদ? ঐতিহ্যগতভাবে, এটি বিশ্বাস করা হয়েছিল যে দুধের কাঁচা আকারে পান করা অত্যন্ত স্বাস্থ্যকর এবং পাস্তুরাইজেশন ছাড়াই খাওয়া হত। তারপর সময়ের সাথে সাথে চিন্তাধারায় পরিবর্তন এসেছে এবং এখন কাঁচা দুধ পান করা নিরাপদ বলে মনে করা হয় না।

কাঁচা দুধ পান করলে কি হয় জানেন?
কাঁচা দুধ পান করা ক্ষতিকারক হতে পারে, কারণ এতে লিস্টেরিয়া, ইকোলি, কক্সিলা, সালমোনেলা, ক্যাম্পাইলোব্যাক্টর, ইয়ারসিনিয়ার মতো অনেক ব্যাকটেরিয়া রয়েছে যা অনেক স্বাস্থ্য এবং হজমের সমস্যা হতে পারে। কিছু ক্ষেত্রে কাঁচা দুধ পান করাও মারাত্মক হতে পারে, যদি পশুর শরীরে কিছু সংক্রমণ হয়। এটি বমি বমি ভাব, হজমের সমস্যা, গর্ভবতী এবং স্তন্যদানকারী মহিলাদের স্বাস্থ্যের প্রভাব সৃষ্টি করতে পারে।

যাইহোক, বিশ্বাস করা হয় যে কাঁচা দুধে অ্যান্টিবায়োটিক বৈশিষ্ট্য এবং উপকারী এনজাইম রয়েছে, যা হজমের উন্নতি ঘটাতে পারে।

আরও পড়ুন- এই বাঙালি IVF চিকিৎসকের রিসার্চ সারা ফেলেছিল, তাঁর সমস্ত গবেষণা বন্ধের নির্দেশও দেয়

আরও পড়ুন- বিশ্বের দ্বিতীয় দেশের প্রথম IVF প্রবক্তা বাঙালি চিকিৎসকের কপালে জুটেছিল লাঞ্ঝনা

আরও পড়ুন- ব্রেড স্যান্ডউইচ বা পকোরা বানাতে নয়, ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কাজে লাগান পাউরুটি

Share this article
click me!