ওজন কমাতে খান পার্সলে পাতা ও পালং শাকের জুস, জেনে নিন এর উপকারিতা

ওজন কমাতে কী করবেন, কী খাবেন তা অনেকেই বুঝে উঠতে পারেন না। তেমনই কোন খাবারে ওজন কমবে, তা বুঝতে না পারলে, ওজন কমানো আরও কঠিন হয়ে দাঁড়াবে। এবার থেকে ওজন কমাতে চাইলে বিশেষ এই জ্যুস খান। খাদ্যতালিকায় রাখুন পার্সলে ও পালং শাকের জুস। এই জুসের গুণে যেমন দ্রুত কমবে ওজন তেমনই দূর হবে একাধিক শারীরিক জটিলতা। জেনে নিন কীভাবে বানাবেন পার্সলে ও পালং শাকের জুস। 

Sayanita Chakraborty | Published : Jul 25, 2022 4:18 PM IST

বাড়তি ওজন ঝেড়ে ফেলতে চান সকলেই। বাড়তি ওজন একদিকেয় যেমন বাধা হয়ে দাঁড়ায় সৌন্দর্যের পথে, তেমনই বাড়তি ওজনের জন্য শরীরে বাসা বাঁধে একের পর এক রোগ। শরীর সুস্থ রাখতে ও বাড়তি ওজন কমাতে তাই সকলেই মরিয়া। ওজন কমাতে কী করবেন, কী খাবেন তা অনেকেই বুঝে উঠতে পারেন না। তেমনই কোন খাবারে ওজন কমবে, তা বুঝতে না পারলে, ওজন কমানো আরও কঠিন হয়ে দাঁড়াবে। এবার থেকে ওজন কমাতে চাইলে বিশেষ এই জ্যুস খান। খাদ্যতালিকায় রাখুন পার্সলে ও পালং শাকের জুস। এই জুসের গুণে যেমন দ্রুত কমবে ওজন তেমনই দূর হবে একাধিক শারীরিক জটিলতা। জেনে নিন কীভাবে বানাবেন পার্সলে ও পালং শাকের জুস। 

উপকরণ- লেবুর রস (১ কাপ), পার্সলে (৫টি পাতা), পালং শাক (৭টি), সেলারি (১টি লাঠি), শসা (অর্ধেক), আদা (১ টুকরো), জল (পরিমাণ মতো)।

পদ্ধতি- প্রথমে শসার খোসা ছাড়িয়ে টুকরো করে নিন। এবার আদা পিসে নিন। অন্য দিকে, পালং শাক ও পার্সলে পাতা ভালো করে ধুয়ে নিন। মিক্সিতে পালং শাক ও পার্সলে পাতা দিন, তাতে অর্ধেক শসা, আদা বাটা ও পরিমাণ মতো জল দিয়ে ব্লেন্ড করে নিন। হয়ে গেলে ছেঁকে একটি গ্লাসে ঢেলে নিন। তাতে মেশান পাতিলেবুর রস। এই শরবত সপ্তাহে ৩ বার পর্যন্ত খাওয়া যায়। ওজন কমাতে, শরীর সুস্থ রাখতে এমনকী রোগ প্রতিরোধ ক্ষমতা গড়তে বেশ উপকারী এই শরবত।

পালং শাকে আছে উচ্চ মাত্রায় ম্যাগনেসিয়াম। আছে ভিটামিন এ, লিম্ফোসাইট। এটি ওজন হ্রাস করতে, কোলেস্টেরল কমাতে, নুনের ভারসাম্য বজায় রাখতে, রক্তচাপ কমাতে, মস্তিষ্কের উন্নতির জন্য, এমনকী বাত ও অস্টিওপোরোসিসের মতো রোগ থেকে মুক্তি পেতে পারেন এর গুণে। অন্য দিকে, স্মৃতিশক্তি উন্নত করতে ও রক্তাল্পতা দূর করতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে খেতে পারেন এই শরবত। অন্য দিকে, পার্সলে পাতায় থাকা একাধিক উপাদান ওজন কমাতে সাহায্য করে। শরীর সুস্থ রাখতে ও দ্রুত ওজন কমাতে চাইলে রোজ খেতে পারেন এই সবজি। আর সপ্তাহে ৩ দিন পর্যন্ত এই জুস খেলে মিলবে উপকার। এবার থেকে ওজন কমাতে খান পার্সলে ও পালং শাকের জুস খান। রয়েছে একাধিক উপকারিতা। 
  
আরও পড়ুন- দ্রুত গর্ভধারণ করতে নিয়মিত যোগা করুন, এই কয়টি আসন মুক্তি দিতে পারে কঠিন সমস্যা থেকে

আরও পড়ুন- জনের মতো ‘হট’ চেহারা পেতে কসরত করছেন? জেনে নিন শরীরচর্চায় কোন বিষয়কে গুরুত্ব দেন নায়ক

আরও পড়ুন- চুলের যত্নে নিয়মিত ব্যবহার করুন Fish Oil, রইল পাঁচ উপকারের হদিশ

Share this article
click me!