করোনা মুক্ত হওয়ার পর অবশ্যই এই কয়টি খাবার খান, এই খাবারে দূর হবে লং কোভিডের সমস্যা

সকল লং কোভিড সিমটম (Long Covid Symptom) থেকে মুক্তি পেতে দরকার সঠিক খাদ্যাভ্যাস (Food Habits)। রোজ খাদ্য তালিকায় এই কয়টি খাবার (Food) রাখুন। এতে থাকা গুরুত্বপূর্ণ উপাদান শরীরে পুষ্টি জোগায়। নিয়মিত এই কয়টি খাবার রাখুন খাদ্যতালিকায়।

Sayanita Chakraborty | Published : Jan 24, 2022 10:09 AM IST

করোনা শরীরে বাসা বাঁধলে তা আমাদের শরীরকে দুর্বল করে দেয়, একথা সকলেরই জানা। এই রোগ ফুসফুসের (Lung) ওপর যেমন খারাপ প্রভাব ফেলে, তেমনই করোনার (Corona) জন্য দেখা দেয় একাধিক সমস্যা। অধিক চুল পড়া, কানে শুনতে সমস্যা, দাঁতের ক্ষয়, সারাক্ষণ দুর্বলতা। দীর্ঘদিন ধরে এই সমস্যায় ভোগেন বেশ কিছু মানুষ। এই সকল লং কোভিড সিমটম (Long Covid Symptom) থেকে মুক্তি পেতে দরকার সঠিক খাদ্যাভ্যাস (Food Habits)। রোজ খাদ্য তালিকায় এই কয়টি খাবার (Food) রাখুন। এতে থাকা গুরুত্বপূর্ণ উপাদান শরীরে পুষ্টি জোগায়। নিয়মিত এই কয়টি খাবার রাখুন খাদ্যতালিকায়।

রোজ খাদ্য তালিকায় থাকুক মাছ, মাংস, ডিমের মতো প্রটিন যুক্ত (Portein) খাবার। করোনা ভাইরাসের জন্য যে সেলগুলোর ক্ষতি হয়, তা নিরাময় করে। রোজ মাছ (Fish), মাংস (Meat), ডিমের (Egg) মুসুর ডাল, দুগ্ধজাতীয় প্রোডাক্ট খেতে পারেন। তবে, তেল মশলা সহযোগে মাছ-মাংস রান্না করে লাভ নেই। রোজ চিকেন স্টু, মাছের সবজি দিয়ে ঝোল ও ডিম সেদ্ধ খান। এতে উপকার পাবেন। 

করোনা মুক্তির পর ভিটামিন ডি-এর (Vitamin D) ঘাটতি দেখে দেয় শরীরে। এই সময় স্যামন মাছ, কড লিভার অয়েল, মাশরুম, ডিমের কুসুম, দই ও দুধের মতো খাবার খান। এগুলোতে ক্যালসিয়ামের সঙ্গে সঙ্গে রয়েছে ভিটামিন ডি। যা শরীরে প্রয়োজনীয় পুষ্টি জোগায়। রোদে এক ঘন্টা বসে থাকলে ভিটামিন ডি শরীরে প্রবেশ করে। ভিটামিন ডি রোগ প্রতিরোধ (Immunity Power) ক্ষমতা বৃদ্ধি করে, প্রদাহ কমায়- একথা বারে বারে প্রমাণিত হয়েছে। তাই, করোনা কালে ভিটামিন ডি যুক্ত খাবার খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির সঙ্গে প্রদাহের সমস্যা সমাধান হয়। 

নিয়মিত ভিটামিন সি (Vitamin C) খান। সাইট্রিক ফল, গাঢ় রঙের সবজি, পেয়ারা, ব্রকলি, পেঁপে, পাতিলেবুর মতো খাবারে প্রচুর ভিটামিন সি থাকে। এই সকল খাবার অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। সঙ্গে এতে থাকা খনিজ উপাদান শরীর ঘাটতি পূরণ করে থাকে। 

আরও পড়ুন: শুধু ব্রাশ করলেই হবে না, মুখের স্বাস্থ্য ভালো রাখতে মেনে চলুন এই কয়টি জিনিস

আরও পড়ুন: Doctors on Wheel: দুয়ারে মিলতে চলেছে এবার 'ডক্টরস অন হুইলস' পরিষেবা, নয়া উদ্য়োগ অভিষেকের

লং কোভিড থেকে বাঁচতে জিঙ্ক সমৃদ্ধ খাবার খান। কুমড়োর বীজ, কাজু, ছোলা এবং মাছে প্রচুর জিঙ্ক (Zink) থাকে। এছাড়াও অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান আছে। যা ভাইরাসের সংক্রমণ রোধ করে ও শরীর সুস্থ রাখে। 
 

Share this article
click me!