শুধু ব্রাশ করলেই হবে না, মুখের স্বাস্থ্য ভালো রাখতে মেনে চলুন এই কয়টি জিনিস

অস্বাস্থ্যকর জীবনযাত্রা (Lifestyle), খারাপ খাদ্যাভ্যাস (Diet) থেকে মুখের সমস্যা দেখা দেয়। মুখের স্বাস্থ্য ভালো রাখতে মেনে চলতে হবে কয়টি জিনিস। নিয়মিত প্রয়োজন দাঁত, মাড়ির যত্ন নেওয়া। শুধু ব্রাশ করলেই যে দাঁত ও মাড়ি ভালো থাকে এমন নয়। সঙ্গে মেনে চলতে হবে আরও কয়টি জিনিস জেনে নিন কী কী। 

Sayanita Chakraborty | Published : Jan 24, 2022 8:47 AM IST / Updated: Jan 24 2022, 03:44 PM IST

মুখের দুর্গন্ধ, দাঁতের ক্ষয়, মাড়ি থেকে রক্ত পড়ার মতো সমস্যা দেখা দেয় অনেকের। বয়সের সঙ্গে দেখা দেয় দাঁতের সমস্যা। অনেকের আবার ছোট থেকেই ক্যালসিয়ামের (Calcium) অভাবে অনেকেরই দাঁতের সমস্যা দেখা দেয়। তা ছাড়াও, অস্বাস্থ্যকর জীবনযাত্রা (Lifestyle), খারাপ খাদ্যাভ্যাস (Diet) থেকে মুখের সমস্যা দেখা দেয়। মুখের স্বাস্থ্য ভালো রাখতে মেনে চলতে হবে কয়টি জিনিস। নিয়মিত প্রয়োজন দাঁত, মাড়ির যত্ন নেওয়া। শুধু ব্রাশ করলেই যে দাঁত ও মাড়ি ভালো থাকে এমন নয়। সঙ্গে মেনে চলতে হবে আরও কয়টি জিনিস জেনে নিন কী কী। 

১. মুখের স্বাস্থ্য ভালো রাখতে দিনে দুবার ব্রাশ (Brush) করুন। সঙ্গে মাউথ ওয়াশ দিয়ে কুলি করুন। সকালে ঘুম থেকে উঠে তো ব্রাশ করবেনই। তার সঙ্গে রাতেও ঘুমাতে যাওয়ার আগে ব্রাশ করুন। এতে মুখের স্বাস্থ্য ভালো থাকবে। দাঁতের মধ্যে খাবার কিংবা নোংরা জমে থাকলে তার দূর হবে। এতে মুখের দুর্গন্ধ হবে না। সঙ্গে দাঁতের স্বাস্থ্য ভালো থাকবে।  

২. ভালো করে দাঁত মাজা প্রয়োজন। প্রতিদিন সময় নিয়ে দাঁত মাজুন। দাঁতের কোণা ভালো করে পরিষ্কার করুন। সঙ্গে জিভ পরিষ্কার করবেন তবেই মুখের স্বাস্থ্য ভালো থাকবে।   

৩. প্রতি দু- তিন মাস অন্তর ব্রাশ বদলে ফেলুন। অনেকেই এই কাজ করেন না। এতে মুখের স্বাস্থ্যে খারাপ প্রভাব পড়ে। নিয়মিত দাঁত মাজা যেমন প্রয়োজন, তেমনই দরকার সঠিক সময় অন্তর ব্রাশ বদল করান। আর এমন ব্রাশ কিনবেন যা দাঁতের স্বাস্থ্য ভালো রাখবে। 

৪. চিনি (Sugar) জাতীয় খাবার কম খান। চিনি কিংবা মিষ্টি জাতীয় খাবার বেশি খেলে তার থেকে দাঁতের ক্ষতি হয়। এতে এমন কিছু উপাদান আছে যা দাঁতের পোকা দেখা দিতে পারে। আর মিষ্টি জাতীয় খাবার খেলে মুখ ভালো করে কুলি করবেন। 

৫. দুধ বা দুগ্ধজাতীয় (Dairy) খাবার রাখুন খাদ্যতালিকায়। এতে ক্যালসিয়াম থাকে। যা মুখের স্বাস্থ্য ভালো রাখবে। নিয়মিত এই ধরনের খাবার খান। 

৬. দাঁতের ক্ষয়, মাড়ি থেকে রক্ত পড়া (Bleeding), মুখে দুর্গন্ধ হলে ডাক্তার দেখান। এই সমস্যা বেশিদিন ফেলে রাখবেন না। এতে পরে বড় সমস্যা দেখা দেয়। তাই মুখে কোনও রকম সমস্যা দেখা দিতে ডাক্তরি পরামর্শ নিন। 
আরও পড়ুন: Dry Cough In Winter: শুকনো কাশিতে জীবন জেরবার, শীতে ঘরোয়া টোটকায় রইল সমাধান

আরও পড়ুন: নিয়মিত খান এই ৫টি খাবার, যৌন চাহিদা বাড়াতে বেশ উপকারী এই খাবারগুলো

Share this article
click me!