খোসা-সহ রান্না করুন এই পাঁচ সবজি, দূর হবে একাধিক শারীরিক জটিলতা

এমন কয়টি সবজি আছে, যার খোসাতে রয়েছে একাধিক পুষ্টি গুণ। আর না জেনে সেই খোসা ফেলে দিই সকলে। এতে অপূর্ণ থেকে যায় আমাদের পুষ্টি। জেনে নিন কোন কোন সবজি খোসা সহ রান্না করা উচিত।  

Sayanita Chakraborty | Published : Jun 30, 2022 8:14 AM IST

সবজি বাজার থেকে আসার পর তার ভালো করে ধুয়ে সবার আগে খোসা ছাড়াই সকলে। তবেই তা রান্না করা হয়। সব হেঁশেলের এই একই নিয়ম। কিন্তু, জানেন কি এই করতে গিয়ে নিজেই অনেক বড় ক্ষতি করছেন। এমন কয়টি সবজি আছে, যার খোসাতে রয়েছে একাধিক পুষ্টি গুণ। আর না জেনে সেই খোসা ফেলে দিই সকলে। এতে অপূর্ণ থেকে যায় আমাদের পুষ্টি। জেনে নিন কোন কোন সবজি খোসা সহ রান্না করা উচিত।  

আলু- রোজ আলুর একটা পদ হয়েই থাকে। কিংবা যে কোনও পদ রাঁধতে আলু ব্যবহার করেন সকলে। এই আলু রান্না করার আগে সকলেই খোসা ফেলে দিয়ে থাকেন। কিন্তু, জানেন কি আলুর খোসাতে রয়েছে একাধিক পুষ্টিগুণ। রয়েছে ফাইবার, আয়রন, ভিটামিন সি, পটাশিয়াম ও ফোলেটের মতো উপাদান। তাই আর তা ফেলে দেবেন না। 

বেগুণ- এবার বেগুন রাঁধুন খোসা সমেত। বেগুনের খোসাতে রয়ছে নাসুনিন নামে একটি ফাইটোনিউট্রিয়েন্ট। যা আমাদের শরীরে জন্য উপকারী। তাই বেগুনের খোসা ফেলে দেবেন না।  

গাজর- গাজরের গা পরিষ্কার করার জন্য এর গায়ে থাকে পাতলা খোসা অনেকে ফেলে দিই। কিন্তু, জানেন কি এতে রয়েছে একাধিক পুষ্টিগুণ। যা চোখ, ত্বক ও কোলনের জন্য উপকারী। তাই এবার থেকে খোসা ফেলে না দিয়ে তা সমেত খেয়ে নেবেন। 

টমেটো- টমেটোর খোসা ফেলে দেবেন না। এতে থাকা ফ্ল্যাভোনয়েড ন্যারেনজেনিন প্রদাহের সমস্যা কমায়। খোসা সমেত রান্না করুন টমেটো। এটি শরীরে পুষ্টি জোগাবে। শরীর সুস্থ রাখবে টমেটো। সুস্থ থাকতে খোসা সহ টমেটো খান। 

মিষ্টি আলু- রান্নার আগে মিষ্টি আলুর খোসা ছাড়াবেন না। এতে আছে ভিটামিন সি, বিটা ক্যারোটিন ও পটাশিয়ামের মতো উপাদান। যা শরীর সুস্থ রাখতে প্রয়োজন। তাই এবার থেকে রান্নার আগে মিষ্টি আলুর খোসা ফেলে দেবেন না।  

সুস্থ থাকতে চিকিৎসকরা সব সময় সবজি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। সবজিতে থাকা একাধিক উপাদান শরীরের সকল জটিলতা দূর করে। তেমনই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। তবে, শুধু সবজিতে নয়, সবজির খোসাতেও রয়েছে পুষ্টি উপাদান। তাই ফেলে না দিয়ে খোসা সমেত খান এই কয়টি সবজি। এই সকল সবজির খোসায় রয়েছে একাধিক পুষ্টিগুণ।  
 

আরও পড়ুন- রথযাত্রার পুণ্য তিথিতে সকলের সকলকে পাঠান শুভেচ্ছা বার্তা, দেখে নিন কী লিখবেন

আরও পড়ুন- ত্বক ও চুলে কয়টি পরিবর্তন দেখলে সতর্ক হন, ডায়েটিং-এ পুষ্টির অভাব থাকলে এমন হয়

আরও পড়ুন- দৈনিক ৮ ঘন্টার বেশি সময় বসে কাজ করলে বাড়ে হার্টের রোগ, গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

Share this article
click me!