ত্বক ও চুলে কয়টি পরিবর্তন দেখলে সতর্ক হন, ডায়েটিং-এ পুষ্টির অভাব থাকলে এমন হয়

ডায়েটে প্রোটিন, ফাইবার, ক্যালসিয়াম-সহ একাধিক উপকারী খাবার তালিকায় না রাখলে দেখা দেয় সমস্যা। শুধু যে শরীর দুর্বল লাগে তা নয়, সঙ্গে ত্বকে ও চুলে দেখা দেয় সমস্যা। শরীরে এই কয়টি পরিবর্তন দেখা দিলে সতর্ক হন। 

Sayanita Chakraborty | Published : Jun 30, 2022 6:44 AM IST

দ্রুত ওজন কমাতে মরিয়া সকলে। ওজন কমাতে চলে একের পর এক পদ্ধতি অনুসরণ। কখনও খাদ্যতালিকা থেকে বাদ পড়ে পছন্দের খাবার। কখনও ঘন্টার পর ঘন্টা চলে এক্সারসাইজ। নিজের মতো করে সকলে ডায়েট চার্ট তৈরি করে থাকেন সকলে। এই করতে গিয়ে শরীরে দেখা দিচ্ছে একের পর এক সমস্যা। প্রোটিন, ফাইবার, ক্যালসিয়াম-সহ একাধিক উপকারী খাবার তালিকায় না রাখলে দেখা দেয় সমস্যা। শুধু যে শরীর দুর্বল লাগে তা নয়, সঙ্গে ত্বকে ও চুলে দেখা দেয় সমস্যা। শরীরে এই কয়টি পরিবর্তন দেখা দিলে সতর্ক হন। 

ডায়েটে ভুল থাকলে ত্বকে কালো ছোপ দেখা দেয়। ত্বকের সমস্যা থেকে দেখা দিলে সতর্ক হন। যদি দেখেন ত্বকে কালো ছোপ পড়ে তাহলে উপেক্ষা করবেন। খাদ্যতালিকায় বিশেষ নজর দিন। পুষ্টিকর খাবার যোগ করুন।  

হঠাৎ যদি দেখেন হাতের ত্বকে পরিবর্তন হয় তাহলে সতর্ক হবেন। হাতের আঙুল কালো হয়ে গেলে সতর্ক হন। হাতের ত্বকের এমন পরিবর্তন হলে উপেক্ষা করবেন না। ডায়েটে ঘাটতি থাকলে এমন হতে পারে। 

যদি ঠোঁটের কোণে ঘা দেখেন, তাহলে সতর্ক হন। ভুল ডায়েটের কারণে এমন হতে পারে। ঠোঁটের কোণে ফুসকুড়ি কোনও সাধারণ সমস্যা নয়। দুর্বল ডায়েটে এমন হতে পারে। তাই এমন ডায়েট চার্টে তৈরি করুন যাতে অবশ্যই রাখুন প্রোটিন, ক্যালসিয়াম-সহ একাধিক পুষ্টি উপাদান। 

চুল পড়ার সমস্যা দেখা দেয় ডায়েটে সমস্যা থাকলে। অধিকাংশই ডায়েটিং শুরু করলে এই সমস্যা হয়। চুল পড়া বাড়লে উপেক্ষা করবেন না। খাদ্যতালিকায় বিশেষ নজর দিন। 

চুলে শুষ্ক ভাব দেখা দেয় ডায়েটে সমস্যা থাকলে। ডায়েটিং শুরু করার পর থেকে যদি দেখেন চুল রুক্ষ্ম ভাব দেখা যাচ্ছে, কিংবা চুল নিষ্প্রাণ হয়ে যায়, তাহলে সতর্ক হন। শরীরে পুষ্টির অভাব হলে এমন সমস্যা হয়। 
ডায়েটের সময় প্রচুর জল খান। ডিহাইড্রেশনের সমস্যা দেখা দেয়। গবেষণায় দেখা গিয়েছে, এই ডায়েটে কার্বোহাইড্রেট কম গ্রহণ করা হয়। এর ফলে শরীরে জলের পরিমাণ কমে যায়। এর ফলে হতে পারে ডিহাইড্রেশনের সমস্যা হতে পারে। তাই এই সময় প্রচুর জল খান। এতে শরীর সুস্থ থাকবে। তা না হলে সমস্যায় পড়বেন। তা না হলে জলের অভাবে অসুস্থ হতে পারে।   

আরও পড়ুন- সোনার ঝাড়ু দিয়ে রাস্তা পরিষ্কার করার পরই চাকা গড়ায় রথের, জেনে নিন রথযাত্রায় রাজার ভূমিকা

আরও পড়ুন- দৈনিক ৮ ঘন্টার বেশি সময় বসে কাজ করলে বাড়ে হার্টের রোগ, গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

আরও পড়ুুন- পুরুষদের Sexual Performance বাড়বে এই সহজ উপায়, জেনে নিন কী করবেন


 

Share this article
click me!