দৈনিক ৮ ঘন্টার বেশি সময় বসে কাজ করলে বাড়ে হার্টের রোগ, গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

অফিসের কাজ শেষ করতে কোনওদিন ১১ ঘন্টা তো কোনও দিন ১২ ঘন্টা কেটে যাচ্ছে। সারাটা দিন কাটছে ল্যাপটমে মুখ গুঁজে। কাজের এত চাপ থাকে যে কোথা দিয়ে সময় বের হয়ে যাচ্ছে বুঝতে পারছেন না। তেমনই কাজের ফাঁকে উঠে দাঁড়ানোর জো নেই। এই করতে গিয়ে নিজের কত বড় ক্ষতি করছেন জানেন?

Sayanita Chakraborty | Published : Jun 30, 2022 4:48 AM IST

অফিসের শিফট ৯ ঘন্টার। কিন্তু, প্রতিদিন কাজ শেষ করতে প্রায় ১০ থেকে ১১ ঘন্টা লেগে যায়। অনেক সময় কাজের চাপ এত বেশি থাকে যে বাড়িতে ল্যাপটপ নিয়ে আসতে হয়। আর যাদের এখনও ওয়ার্ক ফ্রম হোম চলছে, তাদের তো কথাই নেই। অফিসের কাজ শেষ করতে কোনওদিন ১১ ঘন্টা তো কোনও দিন ১২ ঘন্টা কেটে যাচ্ছে। সারাটা দিন কাটছে ল্যাপটমে মুখ গুঁজে। কাজের এত চাপ থাকে যে কোথা দিয়ে সময় বের হয়ে যাচ্ছে বুঝতে পারছেন না। তেমনই কাজের ফাঁকে উঠে দাঁড়ানোর জো নেই। এই করতে গিয়ে নিজের কত বড় ক্ষতি করছেন জানেন?

একভাবে বসে থাকার জন্য মেদ বাড়ছে সে কথা সকলেই জানা। তেমনই এই বাড়তি মেদ যে শরীরে নানান রোগের কারণ এই কথাও অনেকেই জানি কিন্তু, জানেন কি দীর্ঘক্ষণ বসে কাজ করার জন্য বাড়ছে হার্টের রোগ। 

চাইনিজ একাডেমি অফ মেডিক্যাল সায়েন্স অ্যান্ড পিকিং ইউনিয়ন মেডিক্যাল কলেজে একটি সমীক্ষা করে। সেই গবেষণায় জানা গিয়েছে, যারা ৮ ঘন্টা ও অধিক সময় একভাবে বসে কাজ করেন, তাদের ৫০ শতাংশ হার্টের রোগ হওয়ার সম্ভাবনা থেকে যায়। গবেষকরা ১১ বছর ধরে ২১টি দেশের ১০৫৬৭৭ জনের রেকর্ড বিবেচনা করেন । যাদের মধ্যে ২,৩০০টি হার্ট অ্যাটাক, ৩০০০টি স্ট্রোক এবং ৭০০ টি হার্ট ফেলিওরের ঘটনা ছিল। অরা এরা সকলেই দীর্ঘক্ষণ এক জায়গায় বসে কাজ করত।  

অন্যদিকে, জানা গিয়েছ, যারা বেশি ব্যায়াম করছেন (সপ্তাহে অন্তত সাড়ে বারো ঘন্টা) তাদের হৃদরোগে মারা যাওয়ার সম্ভাবনা ১৭ শতাংশের বেশি। যারা কম ব্যায়াম করেন, (প্রতি সপ্তাহবে আড়াই ঘন্টার কম) তাদের ঝুঁকি পঞ্চাশ শতাংশ। দীর্ঘসময় ধরে বসে থাকার সঙ্গে শারীরিক ব্যায়ামের অভাবের ফলে ৮.৮ শতাংশ মৃত্যু এবং ৫.৮ শতাংশ হৃদরোগ হয়।  

সারা দিনে যতটা পারবেন শারীরিক ভাবে অ্যাক্টিভ থাকুন। কাজের চাপে ঘন্টার পর এক জায়গায় বসে কাটে। এতে বাড়ছে নানান রোগ। সুস্থ থাকতে চাইলে কাজের ফাঁকে বারে বারে উঠুন। রোজ নিয়ম করে শরীর চর্চা করুন। সঙ্গে স্বাস্থ্যকর খাবার খান। তা না হলে বাড়বে শারীরিক জটিলতা। দৈনিক ৮ ঘন্টার বেশি বসে কাজ করলে হতে পারে হার্টের সমস্যা।  গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য।  
   

আরও পড়ুন- পুরুষদের Sexual Performance বাড়বে এই সহজ উপায়, জেনে নিন কী করবেন

আরও পড়ুন- ব্রেকফার্স্টে খেতে পারেন এই পাঁচটি খাবার, রইল ডায়াবেটিক রোগীদের সুস্থ থাকার টিপস

আরও পড়ুন- রোজ চা খেলে কি ওজন বাড়ে? সত্যিটা জানলে অবাক হয়ে যাবেন
 

Share this article
click me!