হঠাৎ করেই প্রচন্ড রেগে যাচ্ছেন, পাল্লা দিয়েও বাড়ছে ওজন, কীভাবে আনবেন নিয়ন্ত্রণে

ওজন যেন কোনও কিছুতেই কমাতে পারছেন না। বরং ওজন বাড়ার কারণ খুজতে খুজতে নাজেহাল হয়ে পড়ছেন। জানেন কি, প্রচন্ড রাগের কারণেই নাকি ওজন বাড়তে  পারে। রাগলে আবার ওজন বাড়ে, কথাটা শুনলে অদ্ভুত লাগলেও এটাই নাকি সত্যি, এর পেছনেও নাকি রয়েছে বৈজ্ঞানিক কারণ। জানলে চমকে যাবেন।

Asianet News Bangla | Published : Sep 29, 2021 11:12 AM IST

ওজন যেন কোনও কিছুতেই কমাতে পারছেন না। বরং ওজন বাড়ার (Weight Gain) কারণ খুজতে খুজতে নাজেহাল হয়ে পড়ছেন। জানেন কি, প্রচন্ড রাগের (excessive anger) কারণেই নাকি ওজন বাড়তে  পারে। রাগলে আবার ওজন বাড়ে, কথাটা শুনলে অদ্ভুত লাগলেও এটাই নাকি সত্যি, এর পেছনেও নাকি রয়েছে বৈজ্ঞানিক কারণ। জানলে চমকে যাবেন।

 

 

সম্প্রতি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মনোবিদ্যা বিভাগের গবেষকরা শরীরের উপর রাগের প্রভাব নিয়ে একটি সমীক্ষা চালিয়েছেন। তাতে দেখা গিয়েছে, যারা খুব বেশি মাত্রায় রেগে যান তাঁদের ওজন বৃদ্ধির একটি কারণ হতে পারে এই  মাত্রাতিরিক্ত রাগ। কারণ রেগে গেলেই অনেকেই আছেন খাবার খেয়ে রাগ কমান, তাই রাগের সঙ্গে খিদের একটা সম্পর্ক হয়। বড় হওয়ার সঙ্গে সঙ্গেও এই স্বভাব প্রভাব ফেলে শরীরের পর। গবেষকরা আরও জানিয়েছেন,রাগের পর সবথেকে বেশি কার্বোহাইড্রেট জাতীয় খাবার খেতে পছন্দ করেন মানুষরা। যা ওজন বৃদ্ধির অন্যতম প্রধান কারণ।

 

রাগ নেই এমন মানুষের সংখ্যাটা নেহাতই হাতে গোনা। ছেলে ,মেয়ে উভয়েরই এই রাগ সমান সমান থাকে। অনেকেই আছেন যারা সামান্য বিষয় নিয়ে একটুতেই রেগে যান। সহজ জিনিসটাকে সহজভাবে গ্রহণ করতে পারেন না। আর তখনই আসে নানান সমস্যা। রাগের ফলে নিজের অজান্তেই ক্ষয়ক্ষতি করে ফেলছেন শরীরের। গবেষণা বলছে,  অতিরিক্ত রাগের ফলেই শরীরে বাসা বাঁধছে নান জটিল রোগের, যা থেকেই হতে পারে মৃত্যু। রেগে গেলে কারোরই মাথার ঠিক থাকে না। কিন্তু অনেকেই আছেন রাগ চেপে রাখেন। কিন্তু রাগ চেপে রাখা শরীরের জন্য মারাত্মক ক্ষতি, যা কিনা আপনার অজান্তেই ডেকে আনে বড় বিপদ। অতিরিক্ত রাগ শরীরের উপর নেতিবাচক প্রভাব ফেল। দীর্ঘ দিন ধরে মানসিক চাপ থেকেই ব্রেন স্ট্রোক, হার্ট অ্যাটাক, বুকে ব্যথার মতো জটিল রোগের সৃষ্টি হয়।  গবেষণা বলছে,  প্রতি বছর প্রায় দেড় লক্ষ মানুষ স্ট্রোক মারা যাচ্ছে। যার অনেকটাই দায়ী মানসিক চাপ, স্ট্রেস, চাপা কষ্ট।

আরও পড়ুন-World Heart Day, ২০ পেরোনোর আগেই কেন বাড়ছে হার্ট অ্যাটাকের সম্ভাবনা, সাবধান না হলেই বিপদ

আরও পড়ুন-সর্বনাশ, সারারাত জেগে মোবাইলে ব্যস্ত, অন্ধত্ব থেকে আশঙ্কা বাড়ছে ক্যান্সারের মতো জটিল রোগের

 

অতিরিক্ত রাগের ফলে শরীরে অ্যাড্রিনালিন হরমোনের মাত্রা বেড়ে যায়। পাশাপাশি উচ্চ রক্তচাপ, মাথাব্যথা, বুকে ব্যথার মতো সমস্যা দেখা দেয়। যারা অল্পেতেই রেগে যায় তাদের যে কোন সময়ে স্ট্রোকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। পাশাপাশি কিডনির রোগ ও স্থূলতার ঝুঁকি বাড়ে। যারা আচমকা রেগে যান তাদের মস্তিষ্কের উপর প্রচন্ড চাপ পড়ে, যার ফলে মস্তিষ্কের রক্তনালিগুলি কিছুক্ষণের জন্য বন্ধ হয়ে যায় এবং সেখান থেকেও স্ট্রোক হওয়ার সম্ভাবনা দেখা যায়। অতিরিক্ত রাগের ফলে হার্টের রক্ত পাম্প করার ক্ষমতা কমে যায়, যার ফলে হৃদপিন্ড ক্ষতিগ্রস্থ হয়। ঘন ঘন রেগে গেলে হৃদরোগেরও ঝুঁকি বাড়ে। একটুতেই রেগে গেলে মানুষ ধীরে ধীরে ডিপ্রেশন ও বিষন্নতার দিকে চলে যায়। যার ফলে একাকীত্ব খুব তাড়াতাড়ি গ্রাস করে। এছাড়াও শরীরে আরও নানা সমস্যা দেখা যায়।

 


 

Share this article
click me!