ভুঁড়ি জন্য কোনও পোশাকই ফিট হচ্ছে না, চটজলদি পেটের মেদ কমাতে মেনে চলুন এই টোটকা

সুন্দর চেহারা পেতে চলে জোড় কসরত। খাদ্যতালিকা (Food Chart) থেকে বাদ পড়ে পছন্দের খাবার। চলে এক্সারসাইজ। তা সত্ত্বেও অনেকের ওজন কমে না। এবার ওজন বিশেষ করে পেটের মেদ (Belly Fat) কমাতে সহজ কয়টি জিনিস মেনে চলুন। আপনার খাদ্য তালিকায় কয়টি ছোট ছোট পরিবর্তন আনলে কয়েক দিনেই ফল পাবেন। 

Sayanita Chakraborty | Published : Jan 24, 2022 11:33 AM IST

শখ করে কেনা পোশাকগুলোর (Dress) কোনওটাতেই যেন আপনাকে মানাচ্ছে না। কারণটা শুধুই চেহারা। যে পোশাকই পরেন না কেন, সবার আগে চোখে পড়ে আপনার পেটের মেদ (Belly Fat)। সুন্দর চেহারা না হলে কোনও পোশাকই ঠিক মতো মানায় না। আর এই সুন্দর চেহারা পেতে চলে জোড় কসরত। খাদ্যতালিকা (Food Chart) থেকে বাদ পড়ে পছন্দের খাবার। চলে এক্সারসাইজ (Exercise)। তা সত্ত্বেও অনেকের ওজন কমে না। কিন্তু, সকলের ক্ষেত্রে এই সমীকরণ খাটে না। সারাদিন এতটাই ব্যস্ততার মধ্যে কাটে যে এক্সারসাইজ (Exercise) করার সময় মেনে না। এবার ওজন বিশেষ করে পেটের মেদ কমাতে সহজ কয়টি জিনিস মেনে চলুন। আপনার খাদ্য তালিকায় কয়টি ছোট ছোট পরিবর্তন আনলে কয়েক দিনেই ফল পাবেন। জেনে নিন পেটের মেদ কমাতে কী করবেন।   

কম চর্বিযুক্ত, চিনি বিহীন খাবার খান। ওজন কমাতে কিংবা বেলি ফ্যাট (Belly Fat) কমাতে সবার আগে এই পরিবর্তন আনুন খাদ্যতালিকায়। বিশেষ করে চিনি ছাড়া চা খাওয়ার অভ্যেস করুন। আমরা সকলেই দিনে ২ থেকে ৩ বার চা খাই। এই চায়ে যে চিনি (Salt) থাকে, তা শরীরের জন্য বেশ ক্ষতিকারণ। এই চিনি ওজন বাড়ায়। সঙ্গে কোল্ড ড্রিংক্স, চিপস, চকোলেট ও মিষ্টি খাবেন না। টানা তিন মান এই নিয়ম মেনে চলুন। নিজেই তফাত বুঝতে পারবেন।  

ডিমের কুসুম (Egg Yolk) বাদ দিন। রোজ পাউরুটি (Bread) আর ডিম সেদ্ধ অধিকাংশেরই ব্রেকফাস্ট মেনু। ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। ডিমে থাকা প্রোটিন শরীরে পুষ্টি জোগায়। কিন্তু, ডিমের কুসুম খাওয়া বন্ধ করুন। এর থেকে ফ্যাট বাড়ে। ডিমের কুসুম যতটা পারবেন কম খান।

ভুলেও ৮ ঘন্টার বেশি ঘুমাবেন না। দুপুরে ও রাতে খাওয়ার পর হাঁটুন। অনেকেই খেয়ে সোজা ঘুমাতে (Sleep) চলে যান। এতে সহজে খাবার হজম হয় না। সঙ্গে ওজন বাড়ে না। তাই ওজন কমাতে চাইলে ঘুমানোর সময় বদল করুন। খাবার পর হাঁটুন। 

আরও পড়ুন: রোনা মুক্ত হওয়ার পর অবশ্যই এই কয়টি খাবার খান, এই খাবারে দূর হবে লং কোভিডের সমস্যা

আরও পড়ুন: শুধু ব্রাশ করলেই হবে না, মুখের স্বাস্থ্য ভালো রাখতে মেনে চলুন এই কয়টি জিনিস

ভাজাভুজি খাবার ও মদ্যপান (Alcohol) করবেন না। এতে ওজন বৃদ্ধি হয়। যতটা সম্ভব ভাজাভুজি ও বাইরের খাবার এড়িয়ে চলুন। সঙ্গে মদ্যপান বন্ধ করুন। এতে ওজন বৃদ্ধি হয়। তাই অভ্যেস বদল করলে সহজে পেটের মেদ কমবে। 
 

Read more Articles on
Share this article
click me!