পুজোর কদিন ডায়েট ভুলে চলেছে খাওয়া দাওয়া, এবার ওজন কমাতে রইল বিশেষ কয়টি টিপস

পুজোর আনন্দে গা ভাসিয়ে অনেদকেই ডায়েট ভুলে সব ধরনের খাবার খেয়েছেন। আর এই সকল অধিক ক্যালোরি যুক্ত খাবার খেয়ে অজান্তেই বেড়েছে কয়েক কেজি। এবার আবার নিত্যদিনের জীবনযাত্রায় ফেরার পালা। এবার সবার আগে খেয়াল রাখুন আপনার স্বাস্থ্যের দিন। কমিয়ে ফেলুন বাড়তি মেদ।

Sayanita Chakraborty | Published : Oct 5, 2022 4:31 AM IST

বাঙালি পুজোর ভুড়ি ভোজ মাস্ট। পুজোর সময় চলে জমিয়ে চলে খাওয়া দাওয়া। এই কদিন ফুচটা থেকে রোল, মোমো থেকে বিরিয়ানি- সবই খাওয়া হয়েছে জমিয়ে। তেমনই বাদ যায়নি আইসক্রিম কিংবা কোল্ড ড্রিংক্স। আজ পুজোর শেষ দিন। আর দশমী মানে মিষ্টি মুখ মাস্ট। পুজোর আনন্দে গা ভাসিয়ে অনেদকেই ডায়েট ভুলে সব ধরনের খাবার খেয়েছেন। আর এই সকল অধিক ক্যালোরি যুক্ত খাবার খেয়ে অজান্তেই বেড়েছে কয়েক কেজি। এবার আবার নিত্যদিনের জীবনযাত্রায় ফেরার পালা। এবার সবার আগে খেয়াল রাখুন আপনার স্বাস্থ্যের দিন। কমিয়ে ফেলুন বাড়তি মেদ। 

ফল ও শাকসবজি- এখন কদিন প্রচুর ফল ও শাকসবজি খান। এগুলো কম ক্যালোরি যুক্ত খাবার। এগুলো শরীরে পুষ্টি জোগায়। সঙ্গে ওজন কমাতে সাহায্য করে। মেনে চলুন এই বিশেষ টোটকা। 

গোটা শস্য- ব্রাউন রাইস ও সাদা রুটি খেতে পারেন। খেতে পারেন পপর্কনের মতো গোটা শস্য খেতে পারেন। এতে আছে ভিটামিন, খনিজ, ফাইবার। এগুলো শরীর রাখে সুস্থ। তেমনই ওজন কমাতে সাহায্য করবে। 

প্রোটিন- এখন রোজ খান প্রোটিন সমৃদ্ধ খাবার। প্রোটিন সমৃদ্ধ খাবার শরীরে বিপাকীয় মাত্রা বাড়াতে সাহায্য করে। প্রোটিন সমৃদ্ধ খাবারে সারাদিন এনার্জি বোধ করে। শরীর সুস্থ রাখতে ও ওজন কমাতে খেতে পারেন প্রোটিন সমৃদ্ধ খাবার।

স্বাস্থ্যকর চর্বি- খাদ্যতালিকায় যোগ করুন উপকারী চর্বি। এই ধরনের স্বাস্থ্যকর চর্বি স্বাস্থ্যের উন্নতি ঘটায়। শরীর সুস্থ রাখে ও দ্রুত ওজন কমাতে সাহায্য করে। রোজ খাদ্যতালিকায় রাখুন স্বাস্থ্যকর চর্বি। এতে দ্রুত কমবে ওজন।  

ফাইবার- খাদ্যতালিকায় রাখুন ফাইবার সমৃদ্ধ খাবার। শিম, গোটা শস্য ও বেরি শরীরের ওজন বৃদ্ধিতে সাহায্য করে। এটি কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে। শরীর সুস্থ রাখতে ও ওজন কমাতে চাইলে খেতে পারেন ফাইবার সমৃদ্ধ খাবার।  

কার্বোহাইড্রেট ও চিনি খাওয়া কমান। যারা অধিক ওজনের সমস্যায় ভুগছেন তারা কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খাওয়া থেকে বিরত থাকুন। আর চিনিতে আছে ক্যালোরি। যা ওজন বৃদ্ধি করে। তাই যতটা পারবেন কম খান কার্বোহাইড্রেট ও চিনি। 

পুজোর কদিন সকলেই কদিন ডায়েট ভুলে খাওয়া দাওয়া করে থাকেন। এতে ওজন বৃদ্ধি পাবে তা স্বাভাবিক। এবার ওজন কমাতে মেনে চলুন এই সকল টিপস। মিলবে উপকার।  

 

আরও পড়ুন- বুকের দুধ খেয়ে শিশুর পেট ভরছে কিনা বুঝবেন কী করে, এই লক্ষ্মণগুলো মাথায় রাখুন মায়েরা

আরও পড়ুন- কদিন রেস্তোরাঁর খাবার খেয়ে শরীর খারাপ হওয়া স্বাভাবিক, শরীর ঠান্ডা রাখতে রইল টিপস

আরও পড়ুন- তামার পাত্রে জল পান করছেন, আদৌ কি শরীরের পক্ষে ভাল? জেনে নিন বিশেষজ্ঞের মতামত

Read more Articles on
Share this article
click me!