কদিন রেস্তোরাঁর খাবার খেয়ে শরীর খারাপ হওয়া স্বাভাবিক, শরীর ঠান্ডা রাখতে রইল টিপস

| Oct 05 2022, 05:15 AM IST

কদিন রেস্তোরাঁর খাবার খেয়ে শরীর খারাপ হওয়া স্বাভাবিক, শরীর ঠান্ডা রাখতে রইল টিপস
কদিন রেস্তোরাঁর খাবার খেয়ে শরীর খারাপ হওয়া স্বাভাবিক, শরীর ঠান্ডা রাখতে রইল টিপস
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

কদিন টানা অন্য রকম খাবার খেয়ে শরীর খারাপ হতে পারে। পেটের সমস্যা, বমি ভাব কিংবা অম্বলের মতো সমস্যায় ভুগছেন অনেকেই। আবার অধিকাংশের শরীর গরম হয়ে গিয়েছে। এই সমস্যা থেকে মুক্তি পেতে রইল বিশেষ টিপস। শরীর ঠান্ডা রাখতে খাদ্যতালিকায় রাখুন এই কয়টি খাবার। মুহূর্তে মিলবে উপকার।

আজ দশমী কাটলে কাল থেকে আবার চিরাচরিত জীবনে ফেরা। পুজোর কদিন টানা চলেছেন রেস্তোরাঁর খাওয়া। এই কদিন ফুচটা থেকে রোল, মোমো থেকে বিরিয়ানি- সবই খাওয়া হয়েছে জমিয়ে। তেমনই বাদ যায়নি আইসক্রিম কিংবা কোল্ড ড্রিংক্স। এই কদিন টানা অন্য রকম খাবার খেয়ে শরীর খারাপ হতে পারে। পেটের সমস্যা, বমি ভাব কিংবা অম্বলের মতো সমস্যায় ভুগছেন অনেকেই। আবার অধিকাংশের শরীর গরম হয়ে গিয়েছে। এই সমস্যা থেকে মুক্তি পেতে রইল বিশেষ টিপস। শরীর ঠান্ডা রাখতে খাদ্যতালিকায় রাখুন এই কয়টি খাবার। মুহূর্তে মিলবে উপকার। 

খেতে পারেন ডাবের জল। শরীর গরম হয়ে গেলে সবার আগে ডাবের জল কিংবা নারকেলের জল খান। এতে ভিটামিন, খনিজ, ইলেক্ট্রোলাইটের মতো উপাদান আছে। উল্টোপাল্টা খাবারের কারণেই হোক কিংবা কদিন প্যান্ডেল হপিং-এর জন্য শরীরের তাপমাত্রা বেড়ে যায়। তা কমাতে সাহায্য করে এই ডাবের জল। শরীরকে সুস্থ ও সতেজ রাখে এই পানীয়। তাই শরীর দুর্বল লাগলে খেতে পারেন ডাবের জল অথবা নারকেলের জল। শরীর হবে সুস্থ।  

Subscribe to get breaking news alerts

পেটের সমস্যা হলে কিংবা শরীর গরম হয়ে গেলে মেথির সাহায্য নিতে পারেন। এক কাপ মেথি চা আপনার শরীর ঠান্ডা রাখতে সাহায্য করবে। মেথি চা খেলে ঘাম হতে পারে। এতে শরীর ঠান্ডা হবে। 

শসা খান, মিলবে উপকার। শসাতে ৯৫ শতাংশ জল থাকে। যা খেলে শরীর ঠান্ডা হয়। পুজোর কদিন রেস্তোরাঁর খাবারে অসুস্থ বোধ করলে আজ সারা দিনে অন্তত ২টো শসা খান। এতে শরীর হবে সুস্থ। দূর হবে জটিলতা। 

চাইলে লেবুর শরবত বা অ্যালোভেরার শরবত খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, পটাসিয়াম আছে। যা শরীর ঠান্ডা করে। সঙ্গে শরীরে পুষ্টি জোগায়। এই সময় খেয়ে নিন লেবুর শরবত বা অ্যালোভেরার শরবত এগুলো খেতেও সুস্বাদু হয়। ফলে মিলবে উপকার। 

ফাইবার যুক্ত সবজি খেলে শরীর হবে ঠান্ডা। খেতে পারেন লাউ, পেঁপে, ঢেঁড়স, চিচিঙ্গা। এতে শরীর থাকবে সুস্থ। দূর হবে যাবতীয় সমস্যা। এই সময় কদিন রেস্তোরাঁর খাবার খেয়ে শরীর খারাপ হওয়া স্বাভাবিক। শরীর সুস্থ রাখতে মেনে চলুন এই বিশেষ টিপস। দূর হবে যাবতীয় সমস্যা। মিলবে উপকার। পুজোর পর শরীর সুস্থ রাখার এটি সেরা উপায়। 

 

আরও পড়ুন- তামার পাত্রে জল পান করছেন, আদৌ কি শরীরের পক্ষে ভাল? জেনে নিন বিশেষজ্ঞের মতামত

আরও পড়ুন- ত্বক ও চুলের যত্নে ব্যবহার করুন ঢ্যাঁড়সের জল, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

আরও পড়ুুন- কিডনি স্টোনের সমস্যা থেকে বাঁচতে নিয়মিত যোগা করুন, দ্রুত মিলবে উপকার

Read more Articles on
null