গর্ভধারণের পর মুখ ভরে গিয়েছে ব্রণতে? জেনে নিন কীভাবে মুক্তি পাবেন সমস্যা থেকে

গর্ভাবস্থায় ব্রণ দেখা দেয় অনেকের। তবে, এই সমস্যা থেকে মুক্তি পেয়ে চট করে যে কোনও ওষুধ ব্যবহার করাও চলে না। এই সমস্যা থেকে মুক্তি পেতে কয়টি নিয়ম মেনে চলুন। সহজ পাঁচটি উপায় মেনে চললে উপকার পাবেন। 

Sayanita Chakraborty | Published : Jul 6, 2022 4:50 AM IST

গর্ভধারণের পর থেকে শরীরে নানান রকম হরমোনের পরিবর্তন হয়। এর প্রভাব শরীরের সঙ্গে ত্বকের ওপরও পড়ে। ত্বকে চুলকানি ভাব যেমন দেখা দেয়, তেমনই ব্রণর সমস্যায় নাজেহাল হয় অনেকে। গর্ভাবস্থায় ব্রণ দেখা দেয় অনেকের। তবে, এই সমস্যা থেকে মুক্তি পেয়ে চট করে যে কোনও ওষুধ ব্যবহার করাও চলে না। এই সমস্যা থেকে মুক্তি পেতে কয়টি নিয়ম মেনে চলুন। সহজ পাঁচটি উপায় মেনে চললে উপকার পাবেন। 

নিয়মিত ত্বক পরিষ্কার করুন। এতে ব্রণর সমস্যা কমবে। রোজ ফেসওয়াশ ব্যবহার করুন। ক্লিনজার, টোনার ও ময়েশ্চরাইজার ব্যবহার করুন। আর অবশ্যই সঠিক পণ্য ব্যবহার করুন। তা না হলে ত্বকের সমস্যা হতে বাধ্য। এই সময় এমনিতেই হরমোনের পরিবর্তনের জন্য ব্রণ দেখা দেয়। আর তার সঙ্গে ভুল পণ্যের ব্যবহারে সমস্যা থেকে মুক্তি পাবেন। 

রোদে যাবেন না। গর্ভাবস্থায় যতটা পারবেন রোদ থেকে দূরে থাকুন। এতে ত্বকের সমস্যা থেকে মুক্তি পাবেন। নিয়মিত মাথায় রাখুন এই টোটকা। সূর্যরশ্মির ক্ষতিকারক প্রভাবে ত্বকের আরও সমস্যা দেখা দেয়। 


চাপ মুক্ত জীবনযাপন করা গর্ভাবস্থায় সবার আগে প্রয়োজন। গর্ভাবস্থায় নানান রকম মানসিক ভাবনা দেখা দেয়। এর থেকে মানসিক চাপ বাড়তে থাকে। এর থেকে মুক্তি পেতে নিয়মিত মেডিটেশন করতে পারেন। শরীর ও মানসিক স্বাস্থ্য ভালো থাকবে এর গুণে। 

সঠিক ডায়েট মেনে চললে দূর হবে ত্বকের সমস্যা। ব্রণ কিংবা ত্বকের অন্য কোনও সমস্যা থেকে মুক্তি পেতে রোজ পুষ্টিকর খাবার খান। এতে শরীর থাকবে সুস্থ। সঙ্গে ত্বকও ভালো থাকবে। তেল জাতীয় খাবার থেকে ব্রণর সমস্যা বাড়ে। তেমনই ফার্স্ট ফুড খেলেও হয় এই সমস্যা। তাই ব্রণ থেকে বাঁচতে রোজ সঠিক খাবার খান।  

ডাক্তারি পরামর্শ নিন ব্রণর সমস্যা বাড়লে। না জেনে ওষুধ খেলে হতে পারে অন্য জটিলতা। এই সময় ত্বকের সমস্যা বৃদ্ধি পেতে ডাক্তারি পরামর্শ নিন। তা না হলে একের পর এক জটিলতা দেখা দেবে। 

এই সময় ত্বকের যত্নে জৈব পণ্য ব্যবহার করুন। এই ধরনের পণ্য কোনও ক্ষতিকারক উপাদান থাকে না। ফলে গর্ভস্থবাচ্চা ও  মায়ের শরীর থাকে সুস্থ। মেনে চলুন এই বিশেষ টোটকা। গর্ভধারণের পর মুখে ব্রণ দেখা দেয় অবেতেক। এই কয় উপায় মুক্তি পাবেন সমস্যা থেকে।  
 
 আরও পড়ুন- চোখের পাতায় খুশকি হচ্ছে? জেনে নিন কীভাবে সমস্যা থেকে মুক্তি মিলবে

আরও পড়ুন- International Kissing Day: দাঁতের ক্ষয় কমাতে ও হার্ট ভালো রাখতে চুমু খান, রইল চুম্বনের উপকারিতা

আরও পড়ুন- মদ্যাপান থেকে ঘুমের ঘাটতি, এমন পাঁচ ভুলে বাড়ছে হার্টের রোগ, জেনে নিন কী কী

Read more Articles on
Share this article
click me!