গরমে প্রায়ই পেট খারাপ থাকে, তবে এখন থেকেই ডায়েটে রাখুন এই খাবারগুলি

যদি আপনার পেট প্রায়ই খারাপ হয়, তাহলে আপনাকে আপনার খাদ্য সম্পর্কে আরও সতর্ক হতে হবে। এখানে জেনে নিন সেই ৫টি জিনিস সম্পর্কে যা গ্রীষ্মকালীন খাদ্যতালিকায় থাকা আবশ্যক।
 

Web Desk - ANB | Published : Feb 26, 2022 7:11 AM IST

শীত মৌসুম এখন বিদায় জানানোর প্রস্তুতি নিচ্ছে। এর পর শুরু হবে গ্রীষ্ম। গ্রীষ্মের মরসুমে, জীবনযাপনের অভ্যাস থেকে খাবার সবকিছুই বদলে যায়। ঋতু অনুযায়ী শরীরের তাপমাত্রাও পরিবর্তিত হয়, এমন পরিস্থিতিতে শরীরের হালকা ও হজমযোগ্য খাবার দরকার, যাতে আমাদের পেট সুস্থ থাকে । গ্রীষ্মের মরসুমে, ভাজা এবং মশলাদার খাবার আপনার পেট নষ্ট করে। আয়ুর্বেদে পেটের অর্ধেক রোগের মূল বলা হয়েছে। আপনি যদি রোগ থেকে নিজেকে দূরে রাখতে চান, এবং আপনার পেটের সমস্যা থেকে মুক্তি পেতে চান, তবে খাদ্যের বিষয়ে বিশেষ যত্ন নিন। যদি আপনার পেট প্রায়ই খারাপ হয়, তাহলে আপনাকে আপনার খাদ্য সম্পর্কে আরও সতর্ক হতে হবে। এখানে জেনে নিন সেই ৫টি জিনিস সম্পর্কে যা গ্রীষ্মকালীন খাদ্যতালিকায় থাকা আবশ্যক।
১) আমলকির জ্যাম
আমলকিকে পেটের জন্য খুবই ভালো বলে মনে করা হয়। যাদের গ্যাস, অ্যাসিডিটি এবং কোষ্ঠকাঠিন্য ইত্যাদির অভিযোগ রয়েছে, তাদের গরমে প্রতিদিন আমলকির জাম খাওয়া উচিত। আমলা মুরাব্বা ফাইবার সমৃদ্ধ এবং এটি প্রভাবে শীতল। এটি খেলে অন্ত্র সুস্থ থাকে। আমলা মুরাব্বা সকালে খালি পেটে খেতে হবে। এটি খাওয়ার পর প্রায় আধা ঘন্টা কিছু খাবেন না।
২) খিচুড়ি
খিচুড়ি খুবই উপকারী, হালকা ও হজমযোগ্য। এটি অন্ত্রের স্বাস্থ্যের জন্য খুব ভাল বলে মনে করা হয়। এছাড়া পেটের অন্যান্য সমস্যাও সারাতে পারে খিচুড়ি। আপনি চাইলে খিচুড়িতে কিছু সবজিও ব্যবহার করতে পারেন। আপনি যদি প্রতিদিন খিচুড়ি খেতে পছন্দ না করেন তবে সপ্তাহে অন্তত এক বা দুই দিন অবশ্যই খিচুড়ি খেতে হবে। এতে আপনার পেট অনেকাংশে নিয়ন্ত্রণে থাকবে।
৩) টক দই
দই প্রোটিন, ক্যালসিয়াম, রিবোফ্লাভিন, ভিটামিন বি৬ এবং ভিটামিন বি১২ এর মতো পুষ্টিগুণে ভরপুর। দইয়ে রয়েছে ভালো ব্যাকটেরিয়া যা পেটের সমস্যা নিরাময়ে এবং হজমশক্তির উন্নতিতে উপকারী। এটি খেলে গ্যাস, অ্যাসিডিটি ইত্যাদি সমস্যা হয় না।
৪) ইডলি
ইডলি দক্ষিণ ভারতীয় খাবার হলেও আজকাল সর্বত্রই খাওয়া হয়। ইডলি কম ক্যালোরি এবং পুষ্টিগুণ সহ হালকা এবং হজমযোগ্য। আজকাল ইডলিও সুজি দিয়ে তৈরি করা হয়, তাই খেতে খুব সুস্বাদু লাগে। সপ্তাহে এক বা দুবার ইডলি খেতে হবে।
৫) মুগ ডাল
গরমে মুগ ডাল অবশ্যই ডায়েটে অন্তর্ভুক্ত করতে হবে। প্রোটিন, আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন, অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য সমৃদ্ধ মুগ ডাল আপনার হজম প্রক্রিয়াকে শক্তিশালী করে, সহজে হজম হয় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে।

Share this article
click me!