শরীর ও মন ভালো থাকার সঙ্গে ত্বক উজ্জ্বল হবে যোগাসনে, জেনে নিন কী কী আসন উপকারী

নিরোগ শরীর রাখার সঙ্গে মন ভালো থাকে শরীরচর্চায়। এক্ষেত্রে প্রতিদিন নির্দিষ্ট সময় যোগাসন (Yoga) করতে পারেন। যোগাসনের কয়টি আসনের উল্লেখ আছে, যা শরীর সুস্থ রাখার সঙ্গে ত্বক ভালো রাখে। জেনে নিন কী কী।

Sayanita Chakraborty | Published : Feb 26, 2022 5:41 AM IST / Updated: Feb 26 2022, 11:15 AM IST

শরীর সুস্থ রাখতে নিয়মিত শরীরচর্চার (Exercise) পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। নিরোগ শরীর রাখার সঙ্গে মন ভালো থাকে শরীরচর্চায়। এক্ষেত্রে প্রতিদিন নির্দিষ্ট সময় যোগাসন (Yoga) করতে পারেন। যোগাসনের কয়টি আসনের উল্লেখ আছে, যা শরীর সুস্থ রাখার সঙ্গে ত্বক ভালো রাখে। জেনে নিন কী কী। 

বালাসন (Balasana)
যোগ শাস্ত্রে বর্ণিত একটি বিশেষ আসন হল বালাসন। প্রথমে দুই পা মুড়ে মাটিতে বসুন। এবার দুই কান স্পর্শ করে দুই হাত মাথার ওপর তুলুন। এবার স্বাভাবিকভাবে শ্বাস ছাড়তে ছাড়তে দুই হাত সোজা রেখে মাথা সামনের দিকে ঝুঁকিয়ে কপাল মাটিতে ঠেকান। এই সময় হাতের চেটো মাটিতে ঠেকিয়ে রাখবেন। এই অবস্থায় ৩০ সেকেন্ড স্থির থাকুন এবং শ্বাস প্রশ্বাস স্বাভাবিক রাখুন। ৩০ সেকেন্ড পর আসলন ত্যাগ করে শবাসনে বিশ্রাম নিন। এই ভাবে মোট তিনবার আসনটি করতে পারেন। এতে ত্বকও উজ্জ্বল হয়। 

হলাসন (Halasana)
মাটিতে চিত হয়ে শুয়ে হাত দুটি পাশে রাখুন। পা দুটি জোড়া অবস্থায় মাটি থেকে তুলে আস্তে আস্তে মাথার পিছনে নিয়ে যান এবং পায়ের আঙুলগুলো মাটিতে ঠেকান। দুটো হাঁটু যেন না বাঁকে। কয়েক সেকেন্ড এই ভঙ্গিমায় থেকে ছেড়ে দিন। এই আসন করলে সর্দিকাশি, ব্রঙ্কাইটিস, কানের যন্ত্রণা উপসম হয়। লো ব্লাড প্রেসারের সমস্যা দূর হবে। সঙ্গে ত্বক উজ্জ্বল হবে। 

সর্বাঙ্গাসন (Sarvangasana)
প্রথমে চিৎ হয়ে দুই পা সোজা রেখে শুয়ে পড়ুন। হাত দুটো শরীরের দুপাশে রাখুন। এবার হাতেই কনুই-এর ওপর ভর গিয়ে জোড় পা সোজা অবস্থায় ওপরে তুলুন। দু হাত দিয়ে কোমরের কাছে ধরে রাকুন যেমন কোনও গাছকে ঠেস দিয়ে রাখা হয়। তেমন করে থুতনি গলার কাছে লেগে থাকবে। মাথা, ঘাড়, কাঁধ মাটিতে লেগে থাকবে। নিঃশ্বাস স্বাভাবিক রাখুন। ১০ থেকে ১৫ সেকেন্ড এই অবস্থায় থাকুন। এই আসনে থাইরয়েড, প্যআরাথাইরয়েড ও টনসিলের সমস্যা দূর হয়। কোষ্ঠকাঠিন্য দূর হয়, এমনকী, যারা হার্টের রোগে ভুগছেন, তারা ১২ বছরের কম বয়সী হলে এই আসন করতে পারেন। এই আসন ত্বকের জন্যও উপকারী। 

চক্রাসন (Chakrasana)
প্রথমে অর্ধ চক্রাসনের ভঙ্গিমায় আসুন। তারপর হাত দুটো আস্তে আস্তে সরিয়ে এনে দু পায়ের গোড়ালির কাছে রাখুন বা গোড়ালি দুটো ধরুন। মাথা যতদূর সম্ভব পিছনের দিকে বাঁকিয়ে নিয়ে যান। শ্বাস প্রশ্বাস স্বাভাবিক রাখুন। ২০ থেকে ৩০ সেকেন্ড এই অবস্থায় থাকুন। এই আসন করলে হৃৎপিন্ড ও ফুসফুসের কার্যক্ষমতা বাড়ে। সঙ্গে ত্বক উজ্জ্বল করে। 

তাদাসন (Tadasana)
সোজা হয়ে দাঁড়ান প্রথমে। এবার পায়ের পাতার মধ্যে দুই ইঞ্চি দূরত্ব বজায় রাখুন। শ্বাস নিন। হাত দুটো ওপরে তুলে কাঁধের সমান সমান করে ওপরের দিকে তুলুন। হাত জোড় করুন। এবার পা উঁটু করে আঙুলের ওপর ভর দিয়ে দাঁড়ান। শরীর টান টান রাখুন। কয়েক সেকেন্ড থাকুন। এবার নিঃশ্বাস স্বাভাবিক করুন। এতে ত্বক উজ্জ্বল হবে।  

আরও পড়ুন: আর মাত্র ৩ দিন, বদলে যাবে এই ব্যাঙ্কের IFSC ও MICR কোড

আরও পড়ুন: কীভাবে বুঝবেন আপনার 'ব্লাড সুগার' হাই, অজান্তেই নিজের ক্ষতি হওয়ার আগে সতর্ক হোন

আরও পড়ুন: আর্থিক পরিস্থিতি স্থিতিশীল না থাকায় আরও একটি ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল রিজার্ভ ব্যাঙ্ক
 

Share this article
click me!