৯৩ শতাংশ ভারতীয় ভুগছেন অনিদ্রায়, রোগ নিয়াময়ে বিশ্ব ঘুম দিবসে চালু হল গুড নিদ্রা প্রোগ্রাম

আজ ১৮ মার্চ, সারা বিশ্ব জুড়ে পালিত হচ্ছে, বিশ্ব ঘুম দিবস (World Sleep Day)। সদ্য প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে, ভারতে ৯৩ শতাংশ মানুষ নিদ্রাজনিত সমস্যায় ভুগছেন। তার মধ্যে ৬৫ শতাংশ সম্ভাব্য স্লিপ অ্যাপনিয়ার রোগী। 

Sayanita Chakraborty | Published : Mar 18, 2022 3:40 AM IST / Updated: Mar 18 2022, 09:13 AM IST

সঠিক সময় খাওয়া-দাওয়া সেরে বিছানায় চলে যান। কিন্তু, ঘুম (Sleep) আসতে সেই মাঝ রাত। অনেকের আবার সহজে ঘুম আসলেও সামান্য শব্দে তা ভেঙে যায়। ঘুম নিয়ে নানান সমস্যায় ভোগেন অনেকেই। ডাক্তারি মতে, রোগ সঠিক সময় পর্যাপ্ত ঘুমের দরকার। তা না হলে, শরীরে বাসা বাঁধতে পারে একাধিক রোগ (Disease)। আজ ১৮ মার্চ, সারা বিশ্ব জুড়ে পালিত হচ্ছে, বিশ্ব ঘুম দিবস (World Sleep Day)। সদ্য প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে, ভারতে ৯৩ শতাংশ মানুষ নিদ্রাজনিত সমস্যায় ভুগছেন। তার মধ্যে ৬৫ শতাংশ সম্ভাব্য স্লিপ অ্যাপনিয়ার রোগী। 

২০০৮ সাল থেকে ১৮ মার্চ পালিত হচ্ছে বিশ্ব ঘুম দিবস। প্রতি বছর এই দিন মানুষকে ঘুমের প্রয়োজনীতা ও শরীরের ওপর এর প্রভাব সম্পর্কে সচেতন করা হয়। বিভিন্ন হেলথ ইউনিটের (Health Unit) পক্ষ থেকে নেওয়া হয় বিশেষ উদ্যোগ। এবছর অ্যাপেলো টেলিহেলথ এই বিশেষ দিনে চালু করল গুড নিদ্রা প্রোগ্রাম।   

অ্যাপেলো টেলিহেলথ-এর সিইও বিক্রম বিক্রম থাপলুর মতে, ‘৯০ শতাংশেরও বেশি ভারতীয় অনিদ্রাজনিত সমস্যায় ভোগেন। তাদের মধ্যে ৬৫ শতাংশই সম্ভাব্য স্লিপ অ্যাপনিয়ার রোগী।’ এখন প্রশ্ন হল অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া কী। সদ্য স্লিপ অ্যাপনিয়ার রোগে প্রয়াত হন বিখ্যাত শিল্পী বাপ্পি লাহিড়ি। অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া এমন একটি রোগ যা যাতে ঘুমের মধ্যে দম বন্ধ হয়ে যায়। ঘুমের মধ্যে কিছু কিছু সময় শ্বাস-প্রশ্বাস বন্ধ করে যায়। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একেই বলে স্লিপ অ্যাপনিয়া। 

অ্যাপেলো টেলিহেলথ -এর চিফ মেডিকেল অফিসার ডাঃ আয়েশা নাজনীন বলেন, ‘স্লিপ অ্যাপনিয়া জীবনযাত্রার মান ও সাময়িক স্বাস্থ্যকে প্রভাবিত করে।’ আজ বিশ্ব ঘুম দিবসে (World Sleep Day) অ্যাপেলোর পক্ষ থেকে একটি গুড স্লিপ প্রোগ্রাম চালু হয়েছে। এই প্রসঙ্গে থাপলু জানান, ‘আমরা বিশ্বাস করি অনেক ব্যক্তি এখনও স্লিপ অ্যাপনিয়া রোগটি নির্ধারণ করেননি। এই গুড নিদ্রা প্রোগ্রামটির মধ্যে দিয়ে এই রোগ চিহ্নিত করা হবে। এবং রোগীকে থেরাপি প্রদান করা হবে।’ 

গুড নিদ্রা প্রোগ্রাম কী
আধুনিক প্রযুক্তির (CPAP ডিভাইস) সাহায্যে বাড়িতে কিংবা হাসপাতালে স্ক্রিনিং করা হবে এবং রোগ নির্ণয় করা হবে। রোগীকে থেরাপি দেওয়া হবে। সেখানে স্লিপ টেকনিশিয়ান, ঘুমের প্রশিক্ষক ও পরামর্শদাতারও থাকবেন। তারা এই রোগ সম্পর্কে সচেতন করবেন ও সাময়িক মুক্তির পথ প্রদর্শন করবেন। চিকিৎসকদের আশা এই নতুন প্রোগ্রাম সাধারণ মানুষকে এই রোগ প্রসঙ্গে সচেতন করতে পারবেন।  

আরও পড়ুন- এবার ঘুম ভাঙবে এক কাপ 'জেলেনস্কি'-তে, বাজারে এল অসমের অ্যারোম্যাটিক টি

আরও পড়ুন- মাত্র ১০ মিনিটে জেল্লা ফেরান ত্বকের, রইল খুব সহজ উপায়ের হদিশ

আরও পড়ুন- ল্যাপটপ-মোবাইলের একটানা ব্যবহারে চোখের তলায় ঘন কালি, জেনে নিন ঘরোয়া প্রতিকার

Share this article
click me!