বসন্ত রোগের টিকা আবিষ্কারে রুখেছিল মহামারী, তাঁর এই মহান অবদানের জন্য শ্রদ্ধা জানাল গুগল

জাপানি ভাইরোলজিস্ট ডক্টর মিচিয়াকি তাকাহাশিকে (Dr. Michiaki Takahashike) তার ৯৪তম জন্মবার্ষিকীতে একটি ডুডল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে৷ ডাঃ মিচিয়াকি তাকাহাশি চিকেন পক্সের প্রথম টিকা তৈরির জন্য সবচেয়ে বেশি পরিচিত। 

deblina dey | Published : Feb 17, 2022 6:33 AM IST

বর্তমানে করোনার মত, চার-পাঁচ দশক আগে বসন্ত কালের এই রোগ নিয়েও ছিল মানুষের মনে ভয়। বসন্তকালে হওয়া জলবসন্তত এক ধরনের অত্যন্ত সংক্রামক ব্যাধি। ভ্যারিসেলা জুস্টার ভাইরাস নামক একপ্রকার ভাইরাস দ্বারা এই রোগ সংঘটিত এবং সংক্রামিত হয়ে থাকে। শিশুদের ক্ষেত্রে এই রোগটি বেশি হয়। তবে বয়স্করাও এই রোগে আক্রান্ত হতে পারে। জলবসন্ত একটি ছোঁয়াচে রোগ। কাশি, কফ, ব্যবহৃত জামাকাপড় ইত্যাদি থেকেও এই রোগ ছড়াতে পারে।

তখনকাল দিনে এই ব্যাধি হলে মানুষের মনে থাকত বেঁচে ওঠার ভয়। ১৯৭৪ সালে ভেরিসেলা ভাইরাসকে লক্ষ্য করে প্রথম গুটি বসন্ত বা চিকেন পক্সের ভ্যাকসিন তৈরি করেন ডাঃ মিচিয়াকি তাকাহাশি। এই ভ্যাকসিনটি ৮০ টিরও বেশি দেশে ব্যবহার করা হয়েছিল। তারপর থেকে, বিশ্বজুড়ে লক্ষ লক্ষ শিশুকে টিকা দেওয়া হয়েছে। ১৯২৮ সালের এই দিনে জাপানের ওসাকায় জন্মগ্রহণ করেন ডাঃ মিচিয়াকি তাকাহাশি। তিনি ওসাকা বিশ্ববিদ্যালয় থেকে মেডিকেল ডিগ্রী অর্জন করেন এবং তারপর ১৯৫৯ সালে মাইক্রোবিয়াল ডিজিজেস গবেষণা ইনস্টিটিউটে যোগদান করেন। 

আরও পড়ুন- অস্টিওপেরোসিস থেকে জয়েন্টের ব্যথা, প্রতিদিনের পাতে রাখুন এই উপাদান

আরও পড়ুন- ভেষজ গুণে সুস্থ থাকুন, জেনে নিন কোন পাতার রসের কী গুণ, কী খেলে রোগ মুক্ত থাকবেন

আরও পড়ুন- খেতে বসে বার বার জল পান করেন, বড় সমস্যা ডেকে আনছেন

Google আজ এই জাপানি ভাইরোলজিস্ট ডক্টর মিচিয়াকি তাকাহাশিকে (Dr. Michiaki Takahashike) তার ৯৪তম জন্মবার্ষিকীতে একটি ডুডল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে৷ ডাঃ মিচিয়াকি তাকাহাশি চিকেন পক্সের প্রথম টিকা তৈরির জন্য সবচেয়ে বেশি পরিচিত। তাঁর উদ্ভাবনের ফলে গুটিবসন্তের মতো রোগের উপশম হয়। আজ সারা বিশ্বের মানুষ তার অবদানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছে। এই গুগল ডুডলটি জাপানি শিল্পী তাতসুরো কিউচি এঁকেছেন।

Share this article
click me!