ভেষজ গুণে সুস্থ থাকুন, জেনে নিন কোন পাতার রসের কী গুণ, কী খেলে রোগ মুক্ত থাকবেন

ডায়াবেটিস (Diabetes), হাই প্রেসার (High Pressure), কিডনির (Kidney) রোগ থেকে হার্টের (Heart) রোগ- এই সব রোগ এখন ঘরে ঘরে। এছাড়া, অ্যানিমিয়া (Anemia), কৃমির, বমির মতো নানান সমস্যা তো আছেই। এই সকল রোগ থেকে মুক্তি পেতে ভেষজ উপাদানের ওপর ভরসা করতে পারেন। ভেষজ সম্পদের সঠিক ব্যবহার মুক্তি দিতে পারে একাধিক রোগের (Disease)। 

Sayanita Chakraborty | Published : Feb 15, 2022 10:41 PM IST

একাধিক রোগে নাজেহাল সকলে। ডায়াবেটিস (Diabetes), হাই প্রেসার (High Pressure), কিডনির (Kidney) রোগ থেকে হার্টের (Heart) রোগ- এই সব রোগ এখন ঘরে ঘরে। এছাড়া, অ্যানিমিয়া (Anemia), কৃমির, বমির মতো নানান সমস্যা তো আছেই। এই সকল রোগ থেকে মুক্তি পেতে নিয়মিত খাচ্ছেন হাজারটা ওষুধ। এই সকল রোগ থেকে মুক্তি পেতে এবার ভেষজ উপাদানের ওপর ভরসা করতে পারেন। ভেষজ সম্পদের সঠিক ব্যবহার মুক্তি দিতে পারে একাধিক রোগের (Disease)। এই সকল উপাদান একদিকে যেমন রোগ নির্মূল করবে তেমনই শরীর সুস্থ করবে। জেনে নিন কী কী খাবেন। 

কালমেঘ পাতা
স্বাদে তেঁতো কালমেঘ পাতা। যে কারণে, কারওই পছন্দের তালিকায় থাকে না। কৃমি নাশের কাজ করে। প্রতিদিন ৩০ মিলিগ্রাম কালমেঘ পাতার রস খেতে পরেন। কালমেঘ পাতা বেটে রস বের করে নিন। সেই রস খালি পেটে (Empty Stomach) নিয়মিত খান। এতে উপকার পাবেন।  

ব্রাক্ষ্মী শাক
নিয়মিত ব্রাক্ষ্মী শাক খেতে পারেন। স্মৃতিশক্তি বাড়ায় ব্রাক্ষ্মী শাক। এই শাকের গুণে দূর হবে অ্যানিমিয়ার মতো রোগ। সঙ্গে অ্যালজাইমা ও পেটের অসুখ দূর হবে এই শাক খেলে। নিয়মিত খান ব্রাক্ষ্মী শাক। এই শাক বাচ্চাদের (Kids) খাওয়াতে পারেন। এতে উপকার পাবেন। 

হরতকি
হরতকির গুণে শরীর সুস্থ থাকে। হরতকি বাটা চোখের ওপর রাখলে কনজাংটিভাটিসের সময় আরাম মেলে। হরতকির কাথ গরম জলে মিশিয়ে কুলকুচি করুন। মুখের আলসার কমবে। হরতকিতে থাকা একাধিক জরুরি উপাদান শরীর সুস্থ রাখে।  

পান পাতা
পান পাতাতে রয়েছে একাধিক উপকারী উপাদান। পান পাতা বেটে রস বের করে নিন। পান পাতার রস দুধের সঙ্গে মিশিয়ে খান। মূত্রত্যাগের সময় জ্বালা দূর হবে। এই পাতা চিবিয়ে খেলে মাথা ব্যথা কমে। এমনকী, ক্যাস্টর অয়েলের (Castor Oil) সঙ্গে পান পাতার রস মিশিয়ে ফোঁড়ার ওপর দিন। মুহূর্তে দূর হবে সমস্যা।  

মৌরি
মৌরি একাধিক রোগ নিরাময় করে থাকে। আজকাল অনেকেই হজমের (Digest) সমস্যা ভুগছেন। এই সমস্যা দূর করতে অ্যান্টাসিট না খেয়ে মৌরি খান। এছাড়া, অনিদ্রা, অ্যাস্থমা, বমি ভাব দূর হয় মৌরি খেলে। রোজ মৌরি-মিচরি ভেজানো জল খেতে পারেন। শরীর ঠান্ডা করতে এই জল উপকারী। এবার থেকে নিয়মিত খান এই সকল পাতার রস। 

আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে ধনী শিশু, ৯ বছর বয়সেই একাধিক অট্টালিকা, প্রাইভেট জেট, সুপারকারের মালিক

আরও পড়ুন: ডাক্তার সেজে ১৪ মহিলাকে বিয়ে, ওড়িশার প্রতারক ৭ রাজ্যে বানিয়েছিল শ্বশুরবাড়ি

আরও পড়ুন: শুধু পেয়ারা নয়, এর পাতায় লুকিয়ে আছে স্বাস্থ্যের ভান্ডার
 

Share this article
click me!