কিভাবে বুঝবেন আপনার ব্যবহারের N95 মাস্কটি আসল না নকল

Omicron ভেরিয়েন্ট এবং তৃতীয় তরঙ্গের মধ্যে, N95 মাস্ক পরার উপর আবার জোর দেওয়া হচ্ছে। এভাবে, এই মাস্কগুলি আবার নতুন আকারে বাজারে এসেছে। কিন্তু এর পাশাপাশি তৈরি হচ্ছে প্রচুর নকল N95 মাস্ক।
 

Web Desk - ANB | Published : Jan 13, 2022 11:09 AM IST

করোনার তাণ্ডব আবারও দেখা যাচ্ছে। কিছুদিন আগেও মানুষ অনেক কষ্টের পর স্বাভাবিক জীবনে ফিরছিল, আর এখন করোনার তৃতীয় ঢেউ গ্রাস করেছে দেশকে। এবারও করোনার নতুন রূপ দেখা দিয়েছে। এমতাবস্থায়, আমরা করোনা এড়াতে সর্বাত্মক চেষ্টা করছি। কোভিড এড়াতে হাত ধোয়া ছাড়াও সবচেয়ে গুরুত্বপূর্ণ হল মাস্ক পরা। মহামারী N95 মাস্ক নিয়ে অনেক আলোচনা হয়েছে । এই মাস্ক প্রয়োগের উপরও অনেক জোর দেওয়া হয়েছিল । এখন Omicron ভেরিয়েন্ট এবং তৃতীয় তরঙ্গের মধ্যে, N95 মাস্ক পরার উপর আবার জোর দেওয়া হচ্ছে। এভাবে, এই মাস্কগুলি আবার নতুন আকারে বাজারে এসেছে। কিন্তু এর পাশাপাশি তৈরি হচ্ছে প্রচুর নকল N95 মাস্ক।
এমন পরিস্থিতিতে আপনি যদি পরীক্ষা না করেই নকল মাস্ক নিয়ে থাকেন, তাহলে আপনি আপনার জীবনের ঝুঁকি নিচ্ছেন। কারণ আপনি মাস্ক পরে অসাবধান হয়ে বাইরে যান তবেই ভাইরাস আপনার শরীরে প্রবেশের সুযোগ পেতে পারে। তাই এখন প্রশ্ন জাগতেই পারে যে N95 মাস্কটি আসল এবং কোনটি নকল তা কীভাবে জানবেন।
N95 মাস্ক ভাইরাসের প্রবেশ রোধ করে
করোনা ভাইরাস নাক দিয়ে আমাদের গলায় পৌঁছায় এবং তারপর ধীরে ধীরে আমাদের ফুসফুস এবং সিস্টেমে পৌঁছায়। এ কারণে বিশেষজ্ঞরা প্রথম থেকেই মাস্ক এড়াতে মাস্ক পরার ওপর জোর দিচ্ছেন। বেশিরভাগ ডাক্তার N95 মাস্ক বা ডাবল মাস্ক করার পরামর্শ দিচ্ছেন। এমন পরিস্থিতিতে নিরাপত্তার দিক থেকে N95 মাস্ক খুবই বিশেষ। বিশেষ বিষয় হল এই মাস্কটি মুখের উপর মসৃণভাবে ফিট করে।
চশমা দিয়ে আসল ও নকল শনাক্ত করুন
এফডিএ-র মতে, এই মুখোশের প্রান্ত মুখ এবং মুখের চারপাশে বন্ধ হয়ে যায়। বিশেষজ্ঞরা বলছেন যে আপনি যদি আপনার মাস্ক আসল না নকল তা পরীক্ষা করতে চান তবে চশমা পরে শ্বাস নিন। মাস্ক লাগানোর পর যদি কুয়াশা থাকে, তাহলে এর মানে হল বাতাস চলে যাচ্ছে এবং আপনার মাস্ক নকল হতে পারে।
পণ্য বিবরণ পরীক্ষা করুন
আপনি যদি কাপড়ের মাস্ক বা সার্জিক্যাল মাস্ক পরেন, তাহলে চশমায় ধোঁয়া থাকবে। বাজারে N95 এর চিনা এবং কোরিয়ান সংস্করণও রয়েছে। এমন পরিস্থিতিতে, আপনি যদি অনলাইনে N95 মাস্ক কিনছেন, তাহলে CDC সূচকে এর ব্র্যান্ডের নাম দেখুন, এখানে এটি NIOSH দ্বারা অনুমোদিত হয়েছে কি না তা জানা যাবে।

আরও পড়ুন: Winter Skin Care: শীত ত্বকের যত্ন নিতে লাগান দইয়ের ফেসপ্যাক, রইল দই দিয়ে তৈরি কয়েকটি প্যাকের হদিশ

আওর পড়ুন: ত্বক উজ্জ্বল করতে কিংবা অ্যাসিডের সমস্যা দূর করতে আমলকি খান, রইল আমলকির ১০টি গুণের খোঁজ

আরও পড়ুন: এই চার অভ্যেস আজই বদল করুন, আপনার ব্যক্তিত্বের খারাপ প্রভাব ফেলছে এগুলো

আরও পড়ুন: Office Gossip: বুঝতে পারছেন সকলের অফিস গসিপের প্রধান টপিক আপনি, জেনে নিন এই পরিস্থিতিতে কী করবেন

Share this article
click me!