দিনে কয়টি ডিম খেলে কোলেস্টেরল বাড়বে না, জেনে নিন বিশেষজ্ঞদের মত

অনেক বেশি ডিম খেলে কোলেস্টেরল বাড়তে পারে। পরিমাণ বেড়ে যায়, তাই তারা এই সুপারফুড খাওয়া থেকে বিরত থাকে। আসুন জেনে নিই দিনে কয়টি ডিম খাওয়া উচিত, যা স্বাস্থ্যের ক্ষতি করবে না।
 

deblina dey | Published : May 26, 2022 8:26 AM IST

ডিম একটি স্বাস্থ্যকর খাবার, যে কারণে প্রায়ই বলা হয়, 'রবিবার বা সোমবার, প্রতিদিন ডিম খান', যদিও অনেকেই বিশ্বাস করেন যে অনেক বেশি ডিম খেলে কোলেস্টেরল বাড়তে পারে। পরিমাণ বেড়ে যায়, তাই তারা এই সুপারফুড খাওয়া থেকে বিরত থাকে। আসুন জেনে নিই দিনে কয়টি ডিম খাওয়া উচিত, যা স্বাস্থ্যের ক্ষতি করবে না।

ডিমে ভালো কোলেস্টেরল থাকে
ভালো কোলেস্টেরল শরীরের কার্যকারিতার জন্য ভালো বলে মনে করা হয় যা ডিমে ভালো পরিমাণে পাওয়া যায়। কিন্তু অন্যদিকে খারাপ কোলেস্টেরল অর্থাৎ এলডিএল মাত্রাতিরিক্ত সেবনের ফলে রক্তনালিতে চর্বি জমতে শুরু করে, যার ফলে উচ্চ বিপি, ডায়াবেটিস এবং হার্ট অ্যাটাকের আশঙ্কা দেখা দেয়।

ডিম স্বাস্থ্যের জন্য উপকারী
স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, একটি আস্ত ডিমে মুরগির মতো পুষ্টিগুণ রয়েছে। এটিতে ভাল কোলেস্টেরল রয়েছে যা কোষের ঝিল্লি, ইস্ট্রোজেন, কর্টিসল এবং টেস্টোস্টেরনের মতো প্রয়োজনীয় হরমোন উত্পাদনে সহায়তা করে। শরীরে উপস্থিত লিভার স্বাভাবিকভাবেই কোলেস্টেরল তৈরি করে, কিন্তু যখন আমরা উচ্চ কোলেস্টেরলযুক্ত খাবার গ্রহণ করি, তখন তা শরীরে কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে দেয় বা কমিয়ে দেয়।

ডিম এবং কোলেস্টেরলের মধ্যে সম্পর্ক
ডিমের হলুদ অংশ, যাকে কুসুম বলা হয়, এতে প্রায় ১৮৬ মিলিগ্রাম কোলেস্টেরল থাকে, যা নির্ধারিত দৈনিক খাওয়ার প্রায় ৬০ শতাংশের কিছু বেশি, যখন ডিমের সাদা অংশে প্রোটিনের পরিমাণ বেশি থাকে।

দিনে কয়টি ডিম খাওয়া উচিত?
যদি স্বাস্থ্য বিশেষজ্ঞদের বিশ্বাস করা হয়, তাহলে দিনে একটি ডিম খাওয়াই যথেষ্ট, আপনি যদি অতিরিক্ত পরিমাণে নিয়মিত ডিম খান, তবে তা বিভিন্নভাবে সবাইকে প্রভাবিত করতে পারে। ডিম খাওয়ার প্রভাব খারাপ কোলেস্টেরলের ওপর খুব বেশি না পড়লেও কোনও কিছুর আধিক্য ঠিক নয়। ডিমের স্বাদ যেহেতু গরম তাই এটি অতিরিক্ত খেলে অন্য কিছু সমস্যা হতে পারে।

আরও পড়ুন- স্যানিটারি প্যাডের ভুল ব্যবহারে যোনিপথে হতে পারে সংক্রমণ, জেনে নিন বিশেষজ্ঞের মত

আরও পড়ুন- মহিলাদের প্যান্টিতে ব্লিচের মত ছোপ দেখা যায়, কেন এমনটা হয় জেনে নিন কারণ

আরও পড়ুন- দুর্দান্ত ভাবে এই কাজগুলিতে ব্যবহার করা যায় বাদামের খোসা

এই লোকেরা বেশি করে ডিম খেতে পারে
যারা বেশি শারীরিক পরিশ্রম করেন তারা প্রতিদিন ২ থেকে ৩টি ডিম খেতে পারেন। বেশি ডিম খেলে হৃদরোগ হয় এমন কোনও প্রমাণ নেই। টাইপ ২ ডায়াবেটিস রোগীরা যদি প্রতিদিন গড়ে একটি ডিম খান তবে তাদের রক্তে শর্করার মাত্রায় কোনও প্রভাব পড়ে না। 

Share this article
click me!