পাইলসের সমস্যা বেড়ে গেলে সঙ্গে সঙ্গে করুন এই ৫টি কাজ, ব্যথা থেকে মুক্তি পাবেন

যারা স্থূলতা প্রবণ বা দীর্ঘ সময় দাঁড়িয়ে কাজ করেন তাদের ক্ষেত্রে পাইলস রোগের ঝুঁকি বেশি। গর্ভাবস্থায় মহিলারা এই রোগে বেশি আক্রান্ত হন।

Parna Sengupta | Published : Jun 1, 2022 3:05 PM IST

পাইলস এমন একটি সমস্যা যা যেকোনো বয়সের মানুষের যে কোনো সময় হতে পারে। পাইলসের প্রধান কারণ হল কোষ্ঠকাঠিন্য, গ্যাস এবং হজমের সমস্যা। এই রোগে পারিবারিক ইতিহাসও গুরুত্বপূর্ণ। পরিবারে যদি আগে থেকেই কারো এই রোগ থাকে, তাহলে এই রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। যাদের পেট পরিষ্কার নেই এবং যাদের মলত্যাগে অসুবিধা হয় তাদের পাইলসের সমস্যা হতে পারে।

যারা স্থূলতা প্রবণ বা দীর্ঘ সময় দাঁড়িয়ে কাজ করেন তাদের ক্ষেত্রে পাইলস রোগের ঝুঁকি বেশি। গর্ভাবস্থায় মহিলারা এই রোগে বেশি আক্রান্ত হন।

হেমোরয়েড বা পাইলস এমন একটি রোগ যাতে মলদ্বারের ভিতরে ও বাইরে ফুলে যায়। মলদ্বারের ভিতরে এবং বাইরে ফুলে যাওয়ার কারণে কিছু আঁচিল তৈরি হয়, যা থেকে কখনও কখনও রক্তপাত হয় এবং ব্যথাও হয়। কোষ্ঠকাঠিন্যের রোগীরা বেশি চাপ প্রয়োগ করলে আঁচিলও বাইরের দিকে আসতে শুরু করে। এই রোগে আক্রান্ত ব্যক্তিদের খাদ্যাভ্যাসের উন্নতির পাশাপাশি কিছু বিশেষ ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। 

পাইলসের রোগীরা যদি ব্যথায় অস্থির থাকেন, তাহলে তা কমানোর জন্য অবিলম্বে কিছু বিশেষ ব্যবস্থা গ্রহণ করুন, ব্যথা থেকে মুক্তি পাবেন।

আপনি যদি পাইলসের সমস্যায় ভুগে থাকেন, তাহলে এর ব্যথা থেকে মুক্তি পেতে গরম জলের টবে বসে থাকুন। গরম জলের টবে কিছুক্ষণ বসে থাকলে মলদ্বারের পেশী শিথিল হয় এবং মল ত্যাগ করা সহজ হয়। পানির টবে বসার সময় খেয়াল রাখবেন জল যেন বেশি গরম না হয়। গর্ভবতী মহিলাদের ডাক্তারের পরামর্শ ছাড়া sitz bath খাবেন না।

পাইলস দিয়ে মানবদেহকে হাইড্রেটেড রাখুন। শরীরকে হাইড্রেটেড রাখতে বেশি বেশি করে পানি পান করুন। বেশি করে পানি পান করলে শরীরে পানির অভাব যেমন পূরণ হবে, তেমনি কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর হবে। একবার কোষ্ঠকাঠিন্য উপশম হলে, আপনাকে মলত্যাগের জন্য খুব বেশি পরিশ্রম করতে হবে না।

মল পাস করার সময় কোনো চাপ প্রয়োগ করবেন না। খাদ্যতালিকা থেকে অবিলম্বে ভাজা এবং মশলাদার জিনিস বাদ দিন। মশলাদার এবং ভাজা খাবার আপনার মলকে শক্ত করে তুলতে পারে, তাই অবিলম্বে এড়িয়ে চলুন।

ব্যায়াম এবং যোগব্যায়ামও পাইলস রোগে অত্যন্ত কার্যকরী প্রমাণিত হয়। পাইলস রোগীদের এই রোগের লক্ষণ কমাতে নিয়মিত ব্যায়াম করা উচিত।

পাইলস এমন একটি রোগ যার জন্য লজ্জিত হওয়ার এবং লোকের কাছ থেকে লুকানোর দরকার নেই, তবে অবিলম্বে চিকিত্সার পরামর্শ নেওয়া দরকার। আপনি এই রোগের লক্ষণগুলি অনুভব করার সাথে সাথে অবিলম্বে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

আরও পড়ুন- 'শাক দিয়ে মাছ ঢাকার দিন নয়', কেকে-এর মৃত্যু ঘিরে বিস্ফোরক বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ কুনাল সরকার

আরও পড়ুন- কলকাতায় সঙ্গীত শিল্পী কেকে-এর মৃত্যু, 'যতটা দুঃখের ততটাই লজ্জার' জানালেন বিশিষ্ট চিকিৎসক

আরও পড়ুন- অনুষ্ঠান চলাকালীন হার্ট অ্যাটাকের সমস্ত লক্ষণ দেখা গিয়েছিল গায়ক কেকে-এর

Share this article
click me!