অনুষ্ঠান চলাকালীন হার্ট অ্যাটাকের সমস্ত লক্ষণ দেখা গিয়েছিল গায়ক কেকে-এর মধ্যে, আপনিও জেনে রাখুন এগুলি

ভীরে ঠাসা কলকাতার নজরুল মঞ্চ ছিল। মিলনায়তনের সর্বত্রই ছিল বিভিন্ন ধরনের আলো। মঞ্চে গান গাইছিলেন বলিউড গায়ক কে.কে. গানের মাঝখানে তাকে রুমাল দিয়ে বারবার মুখ ও কপালের ঘাম মুছতে দেখা গেছে। তিনিও মাথায় রুমাল পরেছিলেন। ছোট বোতল থেকে বারবার জল পান করছিলেন। মঙ্গলবার নজরুল মঞ্চের কেকে লাইভ অনুষ্ঠানের বেশ কয়েকটি ভিডিওতে এই দৃশ্য স্পষ্ট দেখা যায়। 

deblina dey | Published : Jun 1, 2022 3:30 AM IST

ভীরে ঠাসা কলকাতার নজরুল মঞ্চ ছিল। মিলনায়তনের সর্বত্রই ছিল বিভিন্ন ধরনের আলো। মঞ্চে গান গাইছিলেন বলিউড গায়ক কে.কে. গানের মাঝখানে তাকে রুমাল দিয়ে বারবার মুখ ও কপালের ঘাম মুছতে দেখা গেছে। তিনিও মাথায় রুমাল পরেছিলেন। ছোট বোতল থেকে বারবার জল পান করছিলেন। মঙ্গলবার নজরুল মঞ্চের কেকে লাইভ অনুষ্ঠানের বেশ কয়েকটি ভিডিওতে এই দৃশ্য স্পষ্ট দেখা যায়। অনুষ্ঠানে উপস্থিত অনেকেই বলছেন, মঞ্চে কেকে এত ঘামছিলেন কেন! এখন প্রশ্ন উঠছে অনুষ্ঠান চলাকালীন অসুস্থ বোধ করছিলেন কি না? 
অনুষ্ঠানের শুরু থেকে শেষ পর্যন্ত, কে কে খুব হাসিখুশি দেখাচ্ছিল, তবে বারবার তাকে মঞ্চের পিছনে টেবিলে রাখা রুমাল দিয়ে ঘাম মুছতে এবং জল পান করতে দেখা গেছে। মুখ এবং মাথা মুছে, কিছু জল পান এবং তারপর একটি নতুন গান শুরু। সেদিকে নজর যায়নি কারও!
মিডিয়া রিপোর্ট অনুযায়ী, মঞ্চের পাশ থেকে কেউ হিন্দিতে বললেন, "এখানে খুব গরম।" শিল্পী তার দিকে তাকিয়ে সম্মতি জানালেন। তারপর তিনি তাদের একজনের দিকে ইশারা করলেন এবং মঞ্চের আলোর দিকে ইশারা করে বললেন, "এটা বন্ধ করুন।" তারপর আবার গান করলেন। নজরুল মঞ্চে উপস্থিত দর্শকরা তখন কেকে-র গানে মত্ত হয়ে ওঠেন। তবে তাঁর আকস্মিক মৃত্যুর পর প্রেক্ষাগৃহে ভিড় নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। গুরু নানক ইন্সটিটিউটের ছাত্র রোহিত সা বলেন, "অনেক ভিড় ছিল।" অনেকেই বাইরে দাঁড়িয়ে ছিলেন। এত গরম, মনে হচ্ছিল এসি কাজ করছে না।”

হার্ট অ্যাটাকের আগের লক্ষণ
১) বুকে অস্বস্তি বা ব্যথা
বুকে অস্বস্তিকর চাপ, ব্যথা, অসাড়তা, কিছু চেপে থাকা, ব্যথা অনুভব করেন তবে এটি উপেক্ষা করা উচিত নয়। যদি এই অস্বস্তি আপনার হাত, ঘাড়, চোয়াল বা পিঠে ছড়িয়ে পড়ে, তবে আপনার সতর্ক হওয়া উচিত এবং যত তাড়াতাড়ি সম্ভব হাসপাতালে পৌঁছানো উচিত। হার্ট অ্যাটাক হওয়ার কয়েক মিনিট বা ঘন্টা আগে এই লক্ষণগুলি দেখা দেয়।
২) ক্লান্ত বোধ করা
পরিশ্রম বা পরিশ্রম ছাড়া ক্লান্তি থাকলে তা হার্ট অ্যাটাকের অ্যালার্ম হতে পারে। আসলে কোলেস্টেরলের কারণে হৃৎপিণ্ডের ধমনীগুলো যখন বন্ধ বা সরু হয়ে যায়, তখন হার্টকে আরও বেশি পরিশ্রম করতে হয়। যার কারণে খুব শীঘ্রই একজন ক্লান্ত বোধ করতে শুরু করে। এমন পরিস্থিতিতে, আপনি যদি রাতে ভাল ঘুমের পরেও অলসতা এবং ক্লান্তি অনুভব করেন তবে এটি একটি অ্যালার্ম হতে পারে।

আরও পড়ুন- অসুস্থ লাগায় স্পট লাইট বন্ধ করতে বলেন বারবার, কানে কি কেউ তুলেছিল ? কেকে-র মৃত্যুতে তদন্তে পুলিশঅসুস্থ লাগায় স্পট লাইট বন্ধ করতে বলেন বারবার, কানে কি কেউ তুলেছিল ? কেকে-র মৃত্যুতে তদন্তে পুলিশ

আরও পড়ুন- স্ত্রী-দুই সন্তানের জন্য কত সম্পত্তি রেখে গেলেন কেকে, প্রকাশ্যে সেই খতিয়ান

আরও পড়ুন- 'বলিউডে নিজের প্রিয় বন্ধুকে হারালাম', কেকে-র প্রয়াণে চোখের জলে ভেঙে পড়লেন

৩) মাথা ঘোরা বা বমি বমি ভাব
যদি দিনে কয়েকবার মাথা ঘোরা অনুভব করেন, বমির মতো অনুভব করেন এবং আপনি অস্বস্তি বোধ করেন তবে এটিও হার্ট অ্যাটাকের লক্ষণ হতে পারে। আসলে, আপনার হার্ট যখন দুর্বল হয়ে পড়ে, তখন এর মাধ্যমে রক্ত ​​চলাচলও সীমিত হয়ে যায়। এমন অবস্থায় মস্তিষ্কে প্রয়োজন অনুযায়ী অক্সিজেন পৌঁছায় না। এর কারণে মাথা ঘোরা বা মাথা ভারী হওয়ার মতো সমস্যা হতে শুরু করে।
এই তিনটি লক্ষণই অনুষ্ঠান চলা কালীন কেকে-এর সঙ্গে ঘটেছিল। মঞ্চে গান গাইতে গাইতে অসুস্থ বোধ করেন। স্পট লাইটে অসুবিধা হচ্ছিল বারবার জানান। এরপর অনুষ্ঠান শেষ করেই গ্র্যান্ড হোটেলে ফিরে যান। সেখানে গিয়ে অচৈতন্য হয়ে পড়েন। এরপরেই দ্রুত সিএমআরআই হাসপাতালে নিয়ে যাওয়া। কিন্তু ততক্ষণে সব শেষ। চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। 
 

Read more Articles on
Share this article
click me!