জেনোভার তৈরি ভারতের প্রথম mRNA ভ্যাকসিন পেল DCGI ছাড়পত্র

কোভিড ১৯-এর বিরুদ্ধে এমআরএনএ (mRNA) ভ্যাকসিন জেমকোভ্যাক™-১৯ (GEMCOVAC™-19) ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেলের (DCGI) অফিস থেকে জরুরি ব্যবহারের অনুমোদন (EUA) পেয়েছে। 

deblina dey | Published : Jun 30, 2022 9:59 AM IST

এমকিউর ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সহযোগী জেনোভা বায়োফার্মাসিউটিক্যালস লিমিটেড ঘোষণা করেছে যে তার কোভিড ১৯-এর বিরুদ্ধে এমআরএনএ (mRNA) ভ্যাকসিন জেমকোভ্যাক™-১৯ (GEMCOVAC™-19) ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেলের (DCGI) অফিস থেকে জরুরি ব্যবহারের অনুমোদন (EUA) পেয়েছে। 

জেমকোভ্যাক™-১৯ (GEMCOVAC™-19) হ'ল ভারতে তৈরি প্রথম mRNA ভ্যাকসিন এবং বিশ্বে কোভিড-১৯-এর জন্য অনুমোদিত তৃতীয় mRNA ভ্যাকসিন৷ এই ভ্যাকসিন অত্যন্ত কার্যকর। কারণ, কোষের সাইটোপ্লাজমের ভিতরে প্রোটিনের গঠনে অনুবাদ করার অন্তর্নিহিত ক্ষমতা সম্পন্ন mRNA ভ্যাকসিনগুলি নিরাপদ বলে বিবেচিত হয়। কারণ, mRNA অ-সংক্রামক, প্রকৃতিতে অ-সংহত এবং স্ট্যান্ডার্ড সেলুলার প্রক্রিয়া দ্বারা অবনমিত। উল্লেখযোগ্যভাবে, এই প্রযুক্তিটি কার্যকর ভাবে ভাইরাসের বিদ্যমান বা উদীয়মান রূপগুলির জন্য দ্রুত ভ্যাকসিনের সুরক্ষা বিন্যাসকে পরিবর্তন করার জন্য নমনীয়তা প্রদান করে। এই প্রযুক্তির প্ল্যাটফর্মটি ভারতকে মহামারীর জন্য প্রস্তুত হতে সক্ষম করবে।

জেনোভার জেমকোভ্যাক™-১৯ (GEMCOVAC™-19) ফেজ ৩ প্রাথমিক ক্লিনিকাল ট্রায়ালের শেষ পর্যায়ে পৌঁছেছে। ক্লিনিকাল ডেটা সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO) যার মূল্যায়ন করেছে। এই মূল্যায়ন ভ্যাকসিনটি নিরাপদ, সহনীয় এবং ইমিউনোজেনিক হিসাবে প্রমাণিত হয়েছে। জেনোভা বায়োফার্মাসিউটিক্যালস লিমিটেড প্রতি মাসে প্রায় ৪০-৫০ লক্ষ ডোজ উৎপাদন করার লক্ষ্যমাত্রা রেখে এগোচ্ছে এবং এই উৎপাদন ক্ষমতাকে দ্রুত দ্বিগুণ করার চেষ্টা করছে। ভারতের বাইরে, জেনোভা বিশ্বব্যাপী নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলিতে মহামারীর বিস্তার রোধ করতে ভ্যাকসিনের স্থায়ী উপলব্ধতা প্রদানের লক্ষ্য রাখে।

Share this article
click me!