International Yoga Day 2022: জেনে নিন যোগাসন করার সঠিক সময় কোনটা, কীভাবে দূর হবে শারীরিক জটিলতা

কোন সময় যোগা করলে মিলবে উপকার- সকলের মনেই ঘোরাফেরা করে এই প্রশ্ন। অনেকেই মনে করেন সকালবেলা যোগাশন করার সঠিক সময়। কিন্তু, অনেকেই ব্যস্তকার কারণে সকালে সময় বের করতে পারেন না। আবার দিনের শেষ সময় থাকলেও সেই সময় যোগাসন করা উচিত কি না, তা অনেকে ভেবে উঠতে পারেন না। 

Sayanita Chakraborty | Published : Jun 20, 2022 5:59 AM IST / Updated: Jun 20 2022, 11:30 AM IST

যোগা করার সঠিক সময় কী কিংবা কোন সময় যোগা করলে মিলবে উপকার- সকলের মনেই ঘোরাফেরা করে এই প্রশ্ন। অনেকেই মনে করেন সকালবেলা যোগাশন করার সঠিক সময়। কিন্তু, অনেকেই ব্যস্তকার কারণে সকালে সময় বের করতে পারেন না। আবার দিনের শেষ সময় থাকলেও সেই সময় যোগাসন করা উচিত কি না, তা অনেকে ভেবে উঠতে পারেন না। 

বিশেষজ্ঞদের মতে, সকালে যোগাসন করলে মন ভালো থাকবে। দিন ভালো কাটবে। হজমশক্তি বৃদ্ধি পাবে। সঙ্গে সারাদিনের কাজে পাবেন বিশেষ উদ্যোগ। তেমনই বিকেলে বা সন্ধ্যায় যোগাসন করলে উপকার নেই তা নয়। সে সময় যোগা করলে মানসিক ক্লান্তি দূর হবে। সঙ্গে ভালো ঘুম হবে। তাই যে সময় ব্যায়ম করে আপনি আনন্দ উপভোগ করছেন, সেই সময় ব্যায়াম করুন। তবে এক্ষেত্রে মেনে চলুন বিশেষ কয়টি জিনিস। 

ক্লান্ত শরীরে কখনোই ব্যায়াম করবেন না। হয়তো আপনি ব্যায়াম করার জন্য সন্ধ্যার সময় নির্বাচন করেছেন। এদিকে সারাদিন খুবই কাজের চাপ গিয়েছে। ফলে মারাত্মক ক্লান্তিবোধ লাগছে। এমন সময় ব্যায়াম না কারই ভালো। বিকেলে যারা ব্যায়াম করেন, তারা সারাদিনের কাজ শেষে বাড়ি ফিরে নির্দিষ্ট সময় আরাম করুন। তারপর যোগাসন করবেন।  
 
তাড়াহুড়ো করে ব্যায়াম করে কোনও লাভ নেই। হয়তো সকালে অফিস যাওয়ার তাড়া। তারই মাঝে কোনও মতে ১৫-২০ মিনিট যোগাসন করলেন। এতে কোনও লাভ নেই। যোগাসন করতে গেলে পর্যাপ্ত সময় নির্ধারণ করুন। মন শান্ত রাখুন ব্যায়াম করার সময়। 

সকাল ও বিকেলের যোগার আসন আলাদা আলাদা হয়। যোগা করার আগে থেকে সকল আসল প্রসঙ্গে জেনে নিন। সঠিক তথ্য সংগ্রহ করে তবেই ব্যায়াম করবেন। তা না হলে বিপদে পড়তে পারেন।

এই সময় একাধিক আসন করা হয়ে থাকে। কোনও আসন ওজন কমানোর জন্য। কোনও আসন হাঁটুর ব্যথার জন্য। আপনার শরীরে কোনও রকম জটিলতা আছে কি না তা জেনে তবেই যোগাসন করুন।  আপনার শরীরে জন্য উপযুক্ত ব্যয়ামের কথা জেনই যোগা করুন। 

প্রতি বছর ২১ জুন পালিত হয় যোগা দিবস। ওষুধ। ডায়াবেটিস, প্রেসার, কোলেস্টেরল তো আছেন এর সঙ্গে বাড়তি ওজনের কারণও আমাদের লাইফস্টাইল। সুস্থ থাকতে চাইলে রোজ ৩০ মিনিট যোগা করুন। বদল আনুন জীবনযাত্রায়।  

আরও পড়ুন- পালিত হচ্ছে বিশ্ব শরণার্থী দিবস, বিশ্বজুড়ে থাকা শরণার্থীদের প্রসঙ্গে রইল বিশেষ কয়টি তথ্য

আরও পড়ুন- দ্রুত গর্ভধারণ করতে চান? পাঁচ উপায় মুক্তি পারেন গর্ভধারণ সংক্রান্ত জটিলতা থেকে

আরও পড়ুন- খালি পেটে রোজ অ্যাপেল সিডার ভিনিগার খাচ্ছেন, এই কয়টি ভুলে হতে পারে মারাত্মক ক্ষতি

Read more Articles on
Share this article
click me!