সকালে ব্রাশ করার আগে জল খাওয়া কি উপকারী? জেনে নিন কেন খালি পেটে জল পান করবেন

অনেকেই ঘুম থেকে খালি পেতে অনেকে জল খান। সকালে খালি পেটে জল খাওয়ার উপকারীতা আছে বিস্তর। আজ তথ্য রইল জল নিয়ে। অনেকেই ঘুম থেকে উঠে ব্রাশ না করে জল পান করেন। জেনে নিন ব্রাশ না করে জল খেলে শরীরে কি কোনও ক্ষতি হয়? 

Sayanita Chakraborty | Published : May 10, 2022 4:26 AM IST

শরীর সুস্থ রাখতে জলের ভূমিকার কথা কারও অজানা হয়। দিনের শুরু হয় জল দিয়ে। অনেকেই ঘুম থেকে খালি পেতে অনেকে জল খান। কেউ খান ডিটক্স ওয়াটার। সকালে খালি পেটে জল খাওয়ার উপকারীতা আছে। আজ তথ্য রইল জল নিয়ে। অনেকেই ঘুম থেকে উঠে ব্রাশ না করে জল পান করেন। জেনে নিন ব্রাশ না করে জল খেলে শরীরে কি কোনও ক্ষতি হয়?
 
বিশেষজ্ঞদের মতে ঘুম থেকে ওঠার পর আমাদের মুখে লালা থাকে। এই লালাতে ব্যাকটেরিয়া থাকে। অনেকের মতে, ব্রাশ না করে জল পানে শরীরে ক্ষতি হয়। তবে, এর কোনও বৈজ্ঞানিক যুক্তি নেই। জানা গিয়েছে, ব্রাশ করার আগে জল পান করলে, সেই ব্যাকটেরিয়া পাকস্থলিতে পৌঁছায়। কিন্তু, পাকস্থলিতে থাকা উচ্চ অ্যাসিডের কারণে সেই সকল ব্যাকটেরিয়া ধ্বংস হয়ে যায়। তাই ব্রাশ না করা জল পানে আপনার যে মারাত্মক ক্ষতি হবে এমন নয়।  

তবে, রোজ খালি জল খান। এর উপকারীতা রয়েছে বিস্তর। খালি পেটে জল পান শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। খালি পেটে জল পানে শরীর ঠান্ডা থাকে। এই অভ্যাস আপনাকে রোগ ও জীবাণুর সঙ্গে লড়াই করতে সাহায্য করে থাকে। 

ত্বক ভালো থাকে খানি পেটে জল খেলে। এতে শরীরের টক্সিন বের করে দেয়। মৃত কোষ বের করে দেয়। শরীরের নতুন কোষের সৃষ্টি করে। শরীর সুস্থ রাখতে নিয়মিত খালি পেটে জল পান করুন। 
মেটাবলিজম বৃদ্ধিতে নিয়মিত জল পান করুন। জল পানে হজম ক্ষমতা বৃদ্ধি পায়। শরীরের বিপাকীয় হার ঠিক রাখতে জল পান করুন। 

ওজন কমাতে চাইলে সবার আগে খালি পেতে জল পানের অভ্যাস করুন। ওজন কমাতে আমরা নানা রকম পদ্ধতি অনুসরণ করে থাকি। ওজন কমানোর কথা মাথায় এসে সবার আগে খাদ্য তালিকা থেকে বাদ পড়ে একের পর এক পছন্দের খাবার। তেমনই চলে এক্সারসাইজ। এই সব করেও সব সময় উপকার পাওয়া যায় চা নয়। এবার থেকে ওজন কমাতে চাইলে সবার আগে খালি পেটে জল পানের অভ্যেস করুন। চাইলে ডিটক্স ওয়াটারও খেতে পারেন। এতে শরীর সুস্থ থাকবে। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ও ওজন কমাতে নিয়মিত খালি পেটে জল পান করুন।  

আরও পড়ুন- অবশেষে হল রহস্যের সমাধান, কেন বারমুডা ট্রায়াঙ্গেলে হারিয়ে যায় বিমান-জাহাজ জানালেন বৈজ্ঞানিক

আরও পড়ুন- আকাশছোঁয়া সোনা-রূপোর দাম আজ কোথায় ঠেকল, জেনে নিন ২২ ও ২৪ ক্যারেটের দর

​​​​​​​আরও পড়ুন- ভিটামিনের গুণে যে কোনও বয়সে বাড়বে উচ্চতা, জেনে নিন কোন খাবার খেলে উপকার পাবেন
 

Share this article
click me!