ভিটামিনের গুণে যে কোনও বয়সে বাড়বে উচ্চতা, জেনে নিন কোন খাবার খেলে উপকার পাবেন

অনেকেরই ধারণা বয়স বাড়লে উচ্চতা বাড়ে না। কিন্তু, এই ধারণা একেবারে ভুল। সঠিক খাবার যে কোনও বয়সে উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে থাকে। উচ্চতা বাড়াতে চাইলে নিয়ম করে ভিটামিন খান। জেনে নিন কী কী।

Sayanita Chakraborty | Published : May 10, 2022 3:35 AM IST

বাচ্চার উচ্চতা বৃদ্ধি নিয়ে সকল মায়েরা সব সময় চিন্তায় ভোগেন। বাচ্চার সঠিক বিকাশের জন্য নিয়মিত পুষ্টিকর খাবার খাওয়ান বাচ্চাকে। আবার অনেক মায়েরা ভরসা করেন এক্সারসাইজের ওপর। উচ্চতা নিয়ে ছোট বয়সে শুধু নয়, সব বয়সেই রয়েছে চিন্তা। অনেকেরই ধারণা বয়স বাড়লে উচ্চতা বাড়ে না। কিন্তু, এই ধারণা একেবারে ভুল। সঠিক খাবার যে কোনও বয়সে উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে থাকে। উচ্চতা বাড়াতে চাইলে নিয়ম করে ভিটামিন খান। জেনে নিন কী কী। 

ভিটামিন ডি- হাড় মজবুত করতে ও লম্বা হতে সাহায্য করে ভিটামিন ডি। এর সঙ্গে মজবুত হয় দাঁত। ভিটামিন ডি-এর উৎস হল সূর্যালোক। এছাড়াও কিছু খাবারে আছে ভিটামিন ডি। দুধ, টমেটো, সাইট্রাস ফল, আলু ও ফুলকপিতে রয়েছে ভিটামিন ডি। এটি শরীরে পুষ্টি জোগায়। এতে উচ্চতা বাড়বে। নিয়মিত খেতে পারেন ভিটামিন ডি যুক্ত খাবার। 

ভিটামিন বি ১- উচ্চতা বৃদ্ধির জন্য খেতে পারেন ভিটামিন বি ১ যুক্ত খাবার। এটি আমাদের হজম প্রক্রিয়াকে সুস্থ রাখে। নিয়মিত ভিটামিন বি ১ খেতে হার্ট ও স্নায়ুতন্ত্র ভালো রাখে। এতে উচ্চতা বৃদ্ধি হয়। চাল, চিনাবাদাম, সয়াবিনে রয়েছে ভিটামিন বি ১। এটি নিয়মিত খেতে উচ্চতা বৃদ্ধি হবে। 

ভিটামিন বি ২- বিরোফ্লাভিন ভিটামিন বি ২ নামে পরিচিত। উচ্চতা বাড়াতে চাইলে ভিটামিন বি ২ খেতে পারেন। এতে চুল, ত্বক ও নখের বৃদ্ধিতে সাহায্য করে। বিরোফ্লাভিন সমৃদ্ধ খাবারের মধ্যে রয়েছে ডিম, মাছ, দুধ ও সবুজ শাক সবজি। নিয়মমিত খেলে উপকার পাবেন। 

ভিটামিন সি- এই ভিটামিনটি অ্যাসকরবিক অ্যাসিড নামে পরিচিত। এতে হাড়া ও দাঁত শক্ত হয়। উচ্চতা বৃদ্ধি হয় ভিটামিন সি-এর গুণে। আলু, সাইট্রাস ফল ও বেরি খেতে পারেন। ভিটামিন সি খেলে শরীরও সুস্থ থাকবে। 

এর সঙ্গে খেতে পারেন ক্যালসিয়াম। ক্যালসিয়াম শরীরের সকল ঘাটতি পূরণ করে। এটি উচ্চতা বৃদ্ধিতে বেশ উপকারী। পালং শাক, দুগ্ধ জাতীয় দ্রব্যে থাকে ক্যালসিয়াম। নিয়মিত খেলে উচ্চতা যেমন বৃদ্ধি পাবে তেমনই হাড় শক্ত হবে। বর্তমানে দাঁতের ক্ষয়ের সমস্যায়ও অনেকে ভুগছেন। এর থেকে মুক্ত পেতে নিয়মিত খাদ্য তালকায় রাখুন ক্যালসিয়াম। তাই নিজের উচ্চতার পরিবর্তন করতে চাইলে সবার আগে বদল করুন খাদ্যতালিকা।  

আরও পড়ুন- নতুন বউ দুধ-আলতায় পা দিয়ে শ্বশুরবাড়ি প্রবেশ করে, এর কারণ জানেন কি

আরও পড়ুন- রেশন কার্ডের সুবিধা পাওয়ার নিয়মে বদল, দ্রুত করুন এই কাজটি

​​​​​​​আরও পড়ুন- এই আবহাওয়ায় হাড় মজবুত রাখতে খাদ্যের পাশাপাশি মালিশ করুন এই ৪ তেল দিয়ে
 

Share this article
click me!