মশা তাড়ানোর কয়েল বা তেল, মশা নয় আপনার জন্য কতটা ক্ষতিকর জানেন

এই প্রশ্নের উত্তর না থাকলেও জেনে রাখুন এই মশার নামি দামী তেলের প্রয়োগের ফলে মানুষের ওপর এর বেশি প্রভাব ফেলতে শুরু করে। যার ফল আমরা বহুদিন পর দেখতে পাচ্ছি।
 

Web Desk - ANB | Published : May 9, 2022 11:36 AM IST

মশা তাড়ানোর জন্য মানুষ কী চেষ্টা করে! দামি ওষুধ, মেশিন আরও কত কি। কিন্তু এগুলো কি আদৌ মশার ওপর কোনও প্রভাব ফেলে। এই প্রশ্নের উত্তর না থাকলেও জেনে রাখুন এই মশার নামি দামী তেলের প্রয়োগের ফলে মানুষের ওপর এর বেশি প্রভাব ফেলতে শুরু করে। যার ফল আমরা বহুদিন পর দেখতে পাচ্ছি।

মশা ম্যালেরিয়া, ডেঙ্গু, চিকুনগুনিয়ার মতো বিপজ্জনক রোগ ছড়ায়। এমন পরিস্থিতিতে এগুলো এড়িয়ে চলাও জরুরি। আপনি কিভাবে কয়লার ধোঁয়া দেখতে পেলে তার থেকে দূরে থাকার চেষ্টা করেন। জেনে রাখুন এই সমস্ত তেল থেকেও তেমনই ধোঁয়া বা গ্যাস উৎপন্ন হয় যেগুলি আমরা দেখতে পাইনা। আসলে, এই ধোঁয়া থেকে আপনার ফুসফুস সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়। যার কারণে ক্যান্সার হওয়ার আশঙ্কাও থাকে। মশা তাড়ানোর কয়েল বা ধূপকাঠি থেকে নির্গত ধোঁয়ার ফলে কি কি ক্ষতি হতে পারে তা জেনে রাখা দরকার।

ফুসফুসের ক্ষতি করে
মশা তাড়ানোর কয়েল এবং ধূপকাঠিতে কার্সিনোজেনিক পদার্থ থাকে। যার কারণে ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে বেশি। শুধু তাই নয়, আপনি যদি বন্ধ ঘরে কয়েলটি ব্যবহার করেন, তাহলে তা ১০০টি সিগারেট শ্বাস নেওয়ার সমান। কয়েলে থাকা পাইরেথ্রিন একটি কীটনাশক যা ফুসফুসের ক্ষতি করে।
 

আরও পড়ুন- কাজ করার এক ইচ্ছে নেই সারাদিন ক্লান্ত লাগে, আপনি কি তবে বার্নআউট-এ আক্রান্ত

আরও পড়ুন- রান্নাঘরে থাকা এই উপাদান শুধু ডায়াবেটিস কমাতে নয় ওজন কমাতেও সহায়ক, আজ থেকেই

আরও পড়ুন- ১০০ বছর বাঁচার গোপন রহস্য ফাঁস করলে বিশেষজ্ঞরা, জেনে নিন কি করতে হবে


এখন বাজারে আরও অনেক ধরনের নো স্মোক কয়েলও পাওয়া যায়। তাদের মধ্যে ধোঁয়া নেই, তবে প্রচুর পরিমাণে কার্বন মনোক্সাইড নির্গত হয়। যা ফুসফুসের ক্ষতি করে। শুধু তাই নয়, বাজারে যে সব মশা তাড়ানোর মেশিন পাওয়া যায় সেগুলোও আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। মেশিন থেকে নির্গত গন্ধও আমরা বদ্ধ ঘরে নিঃশ্বাস নিই, যা কোথাও না কোথাও আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

পরিমাপ করা
মশা থেকে রেহাই পেতে হলে বৃষ্টির জল যেখানে জমে থাকে সে সব জায়গার যত্ন নিতে হবে। সেই জায়গাগুলো সব সময় পরিষ্কার রাখুন। এর থেকে মশা বংশবিস্তার করবে না। একই সময়ে, আপনি অপরিহার্য তেল ব্যবহার করতে পারেন।

Share this article
click me!