"বাদাম বাদাম-দাদা কাঁচা বাদাম" পুষ্টিগুণে ঠাসা এই চিনা বাদাম, জেনে নিন এর পুষ্টিগুণ

কাঁচাবাদাম গানে সরগরম নেট দুনিয়া। সোশ্যাল দুনিয়ায় ট্রেন্ডি এখন কাঁচা বাদাম। তবে গানে গানে কাঁচা বাদামের মজা নেওয়ার আগে জেনে নিন এর পুষ্টিগুণ।
 

deblina dey | Published : Dec 7, 2021 9:11 AM IST / Updated: Feb 10 2022, 03:48 PM IST

শীতের মৌসুম শুরু হয়েছে। এই মৌসুমে বাজারে বাজারে জায়গায় জায়গায় গরম চিনাবাদাম বিক্রি হতে দেখবেন। চিনাবাদাম এতই উপকারী যে একে গরিবের বাদাম বলা হয়। প্রসঙ্গত, এই শীতের মৌসুমে যে কোনও সময় চিনাবাদাম খাওয়া যায় এবং এর সব ধরনের উপকার পাওয়া যায়। কিন্তু সকালে যদি এটি ভিজিয়ে খাওয়া হয়, তাহলে চিনাবাদাম থেকে এত উপকার পাবেন, যা আপনি কল্পনাও করতে পারবেন না।
বিশেষজ্ঞদের মতে, চিনাবাদামে ২৫ শতাংশের বেশি প্রোটিন থাকে। ১০০ গ্রাম কাঁচা চিনাবাদামে এক লিটার দুধের সমান প্রোটিন পাওয়া যায়। প্রতিদিন এক মুঠো ভিজানো চিনাবাদাম খাওয়ার অভ্যাস গড়ে তুললে অনেক রোগ এড়ানো যায়। প্রতিদিন এভাবে চিনাবাদাম খেলে আপনার শরীরে দুধ, বাদাম, ঘি, মাংস ও ডিমে উপস্থিত সকল পুষ্টি উপাদান পূরণ হয়। এছাড়াও, আপনি যে কোনও সময় এবং যে কোনও মরসুমে ভিজিয়ে রাখা চিনাবাদাম খেতে পারেন। এখানে এর অসংখ্য উপকারিতা সম্পর্কে জানুন।

১) ক্যান্সার দূরে রাখে

চিনাবাদামে উপস্থিত পুষ্টিগুণ কাশি ও ক্ষুধামন্দার সমস্যা দূর করে। প্রতিদিন এর অন্তত ২০টি দানা খেলে ক্যান্সারের মতো মারাত্মক রোগ প্রতিরোধ হয়। এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট, আয়রন, ফোলেট, ক্যালসিয়াম এবং জিঙ্ক শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কিন্তু কাশির সময় সব সময় খোসা ছাড়িয়ে খান এবং তার পর আধা ঘণ্টা জল পান করবেন না।

২) রক্তস্বল্পতার সমস্যা প্রতিরোধ করে

প্রতিদিন চিনাবাদাম খেলে শরীরে আয়রনের ঘাটতি দূর হয়। এর ফলে শরীরে রক্তের অভাব দূর হয় এবং রক্ত ​​চলাচল ভালো হয়, ফলে রক্তস্বল্পতা প্রতিরোধ হয়। চিনাবাদাম ফাইবার সমৃদ্ধ। ভিজে গেলে এর বৈশিষ্ট্য বৃদ্ধি পায়। এটি হজম প্রক্রিয়াও ঠিক করে। পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, কপার, ক্যালসিয়াম, আয়রন, সেলেনিয়াম ইত্যাদির মতো অনেক পুষ্টি উপাদান চিনাবাদামে পাওয়া যায়। এটি ভিজিয়ে সকালে খালি পেটে খেলে গ্যাস ও অ্যাসিডিটির সমস্যা দূর হয়।

৩) ডায়াবেটিস থেকে রক্ষা করে

প্রতিদিন ভেজানো চিনাবাদাম খেলে রক্তে শর্করা নিয়ন্ত্রণে থাকে। এতে ডায়াবেটিসের মতো দুরারোগ্য রোগ প্রতিরোধ হয়। অন্যদিকে, সুগারের রোগীরা যদি নিয়মিত সকালে পঞ্চাশ গ্রাম চিনাবাদাম খান, তাহলে অনেক উপশম পাবেন।

৪) জয়েন্ট এবং পিঠের ব্যথা উপশম

শীতকালে গুড়ের সঙ্গে ভেজানো চিনাবাদাম খেলে জয়েন্ট ও কোমর ব্যথার সমস্যা দূর হয়। এটি শরীরে ক্যালসিয়াম সরবরাহ করে। এমন পরিস্থিতিতে বাতের রোগীদের জন্য এটি খুবই উপকারী। ভেজানো চিনাবাদাম দৃষ্টিশক্তি ও স্মৃতিশক্তি বাড়ায়। এটি শারীরিক শক্তি এবং প্রাণশক্তিও বজায় রাখে। একজন ব্যক্তি সারাদিন নিজেকে খুব উদ্যোমী বোধ করেন।

আরও পড়ুন- বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা, জেনে নিন কতটা শক্তিশালী আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা

আরও পড়ুন: Sleep Problems: রাতে শুয়েই ঘুমিয়ে পড়ুন, রইল ৫ মিনিটে ঘুম আসার অব্যর্থ টোটকা

আরও পড়ুন: Fatty Liver: রোগা লোকেদের নাকি ফ্যাটি লিভার হয় না, এমন একাধিক ভুল ধারণা রয়েছে রোগ নিয়ে, জেনে নিন

Share this article
click me!