৪০ বছরের পরেই শুরু করুন এই ওষুধগুলো খাওয়া, শরীর থাকবে ফিট

৪০ বছর বয়সের এর পরে, বেশিরভাগ মানুষের মধ্যে ম্যাগনেসিয়ামের ঘাটতি দেখা দেয়। ম্যাগনেসিয়ামের অভাব রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারে, যা হার্টের সমস্যার ঝুঁকি বাড়ায়। 

Parna Sengupta | Published : Jul 7, 2022 4:49 PM IST

বলা হয় বয়স একটি সংখ্যা মাত্র। কিন্তু বাস্তব হল বয়স বাড়লে শরীরের বিশেষ যত্ন নিতে হয়। প্রায়শই ৪০ বছর বয়সের পরে, অনেক ধরনের স্বাস্থ্য সমস্যা ঘিরে থাকে। হাড়ের ব্যাথা, চুল পড়া, মুখে বলিরেখা, রক্তের অভাব আর কি জানি না। এর সাথে আমাদের শরীরের এনার্জি লেভেলও কমে যায়। এই সমস্যাগুলি এড়াতে, ৪০-এর পরে মাল্টিভিটামিন গ্রহণ করা শুরু করা প্রয়োজন। 

নারী হোক বা পুরুষ, বর্তমানে প্রত্যেকেই তাদের স্বাস্থ্য এবং ফিটনেস নিয়ে সচেতন হয়ে উঠেছে, কিন্তু অনেকবার হাজার চেষ্টা করেও আপনাকে শারীরিক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এর প্রধান কারণ শরীরে ভিটামিন ও মিনারেলের অভাব। বয়স বাড়ার সাথে সাথে শরীরে ভিটামিন, মিনারেল এবং ক্যালসিয়ামের ঘাটতি দেখা দেয়, যা শুধুমাত্র সঠিক ডায়েট এবং মাল্টিভিটামিনের মাধ্যমে পূরণ করা যায়।

ভিটামিন বি ১২ অপরিহার্য
প্রতিরোধ অনুযায়ী, যখন আপনি ৪০ বছর বয়সী হন, তখন আপনার শরীর ভিটামিন বি ১২ হারাতে শুরু করে। ভিটামিন B-12 আপনার রক্ত এবং মস্তিষ্কের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি মাংস, মাছ, মুরগির মাংস, দুগ্ধজাত পণ্য এবং ডিম দিয়ে এটি পূরণ করতে পারেন। সকালের জলখাবারে নিয়মিত ভিটামিন B-12 খেতে হবে যাতে সারাদিন শরীরে শক্তি থাকে।

ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করে
মাল্টিভিটামিন শরীরের সব ধরনের ঘাটতি পূরণ করে। ক্রমবর্ধমান বয়সে, আপনি ফল এবং দুধের মাধ্যমে যে ক্যালসিয়াম গ্রহণ করেন তা শরীরের চাহিদা পূরণ করতে সক্ষম হয় না। ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে টফু, ব্রকলি, বাদাম, পালংশাক ব্যবহার করতে পারেন। আপনার প্রতিটি খাবারে এই পণ্যগুলি অন্তর্ভুক্ত করুন।

হার্টের স্বাস্থ্য বজায় রাখতে ম্যাগনেসিয়াম
৪০ বছর বয়সের এর পরে, বেশিরভাগ মানুষের মধ্যে ম্যাগনেসিয়ামের ঘাটতি দেখা দেয়। ম্যাগনেসিয়ামের অভাব রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারে, যা হার্টের সমস্যার ঝুঁকি বাড়ায়। প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম খেলে শুধু হার্টের স্বাস্থ্যের উন্নতি হয় না, ডায়াবেটিসও নিয়ন্ত্রণে থাকে। এটি শরীরে সরবরাহ করতে, আপনি মটরশুটি, সয়া, বাদাম, বীজ এবং অ্যাভোকাডো খেতে পারেন।

কোলেস্টেরলের জন্য ওমেগা ৩
৪০-এর পর শরীরে কোলেস্টেরলের মাত্রা ধীরে ধীরে বাড়তে থাকে। এর পাশাপাশি হার্টের সমস্যাও বেড়ে যায়। এমন পরিস্থিতিতে আপনার হার্টকে সুস্থ রাখতে আপনার ডায়েটে অবশ্যই ওমেগা ৩ অন্তর্ভুক্ত করতে হবে। এই জন্য, মাছ, আখরোট, ফ্ল্যাক্সসিড এবং শাক খাওয়ার পরিমাণ বাড়ান।

আরও পড়ুন- কিভাবে দ্রুত উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করবেন, জেনে রাখুন এই উপায়গুলো

আরও পড়ুন- আয়ুর্বেদিক উপায়ে হাঁটুর চিকিত্সা করাচ্ছেন ধোনি, এই ভাবে জয়েন্ট পেইন থেকে মুক্তি পাবেন

আরও পড়ুন- অ্যালুমিনিয়াম ফয়েলে বেশিক্ষণ খাবার রাখবেন না, জেনে নিন কী কী ক্ষতি হতে পারে শরীরের

Share this article
click me!