ওজন কমাতে রোজ ১ টুকরো করে ডার্ক চকোলেট খান, মিলবে এই পাঁচটি উপকার

বাড়তি ওজন কমাতে সকলেই কোনও না কোনও পন্থা মেনে চলেন। অধিকাংশই মনে করেন, ডায়েটিং করতে গেলে সবার আগে খাদ্যতালিকা থেকে বাদ দিতে হবে মিষ্টি জাতীয় খাবার। এই কারণে অধিকাংশই খাদ্যতালিকা থেকে বাদ দিয়ে দেন চকোলেট। কিন্তু, জানেন কি ডায়েটিং-এর সময় চকোলেট খাওয়া যায়। এমনকী, ওজন কমাতে চকোলেটের রয়েছে বিস্তর ভূমিকা। জেনে নিন কী কী। 

Sayanita Chakraborty | Published : Jul 7, 2022 6:22 AM IST

বাড়তি ওজন কমাতে সকলেই মরিয়া। ওজন বৃদ্ধি পেতে কী করবেন তা অনেকেই ভেবে উঠতে পারেন না। কেউ সারাদিন অর্ধেক খেয়ে থাকেন তো কেউ কঠিন এক্সারসাইজ করেন। আবার কেউ ইন্টারনেট ঘেঁটে নিজের মতো ডায়েট চার্ট তৈরি করে থাকেন। বাড়তি ওজন কমাতে সকলেই কোনও না কোনও পন্থা মেনে চলেন। অধিকাংশই মনে করেন, ডায়েটিং করতে গেলে সবার আগে খাদ্যতালিকা থেকে বাদ দিতে হবে মিষ্টি জাতীয় খাবার। এই কারণে অধিকাংশই খাদ্যতালিকা থেকে বাদ দিয়ে দেন চকোলেট। কিন্তু, জানেন কি ডায়েটিং-এর সময় চকোলেট খাওয়া যায়। এমনকী, ওজন কমাতে চকোলেটের রয়েছে বিস্তর ভূমিকা। জেনে নিন কী কী। 

মানসিক অবসাদ থেকে মুক্তি পেতে পারেন ডার্ক চকোলেটের গুণে। ডায়েটিং এর সময় খেতে পারেন ডার্ক চকোলেট। ডায়েট করার সময় মানসিক শান্তি বজায় রাখা প্রয়োজন। মানসিক অবসাদ থেকে বাড়তে পারে ওজন। তাই ডায়েটিং এর রাখুন ডার্ক চকোলেট। 

ডায়েটের সময় বারে বারে খিদে পাওয়ার সমস্যা দেখা দেয়। খিদে কমে যায় ডার্ক চকোলেটের গুণে। ডায়েটের সময় রোজ খেতে পারেন ডার্ক চকোলেট। দিনে এক টুকরো ডার্ক চকোলেট খেতে পারেন। এতে শরীর থাকবে সুস্থ। 

প্রদাহ কমায় ডার্ক চকোলেট খেলে। শরীর সুস্থ থাকবে ডার্ক চকোলেট খেলে। অনেকের প্রদাহের সমস্যা দেখা দেয় ডায়েটিং এর সময়। এই সমস্যা থেকে মুক্তি পেতে নিয়ম করে ডার্ক চকোলেট খান।  
চর্বি কমাতে সাহায্য করে ডার্ক চকোলেট। এতে থাকা একাধিক উপাদান রক্তে মিশে গিয়ে আমাদের মেটাবলিজম উন্নত করে। ফলে কমে যায় আমাদের শরীরের বাড়তি চর্বি। তাই নিয়ম করে খেতে পারেন ডার্ক চকোলেট। 

শরীর সুস্থ রাখে ডার্ক চকোলেরে ভুমিকা বিস্তর। এতে থাকা একাধিক উপাদান হার্ট ভালো রাখে। হার্টের ক্ষমতা বৃদ্ধির সঙ্গে মস্তিষ্কের উন্নতি ঘটায়। এতে থাকে শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট। যা রক্তে ইনস্যুলিনের মাত্রা ঠিক রাখে। 

তবে ওজন কমাতে ডায়েট ও এক্সারসাইজ উভয় এক সঙ্গে করতে হবে। তবেই কমবে ওজন। একদিকে খাদ্যতালিকায় যেমন বদল করবেন, তেমনই নিয়মিত এক্সারসাইজ করুন। তা না হলে উপকার মেলা কঠিন। অনেকে শুধু এক্সারসাইজ করনে কিন্তু ক্যালোরি যুক্ত খাবার খান, এতে কোনও লাভ নেই। তেমনই আধ পেটে খেয়ে থাকলে ওজন কমবে না। ওজন কমাতে সঠিক ডায়েট চার্ট মেনে চলতে হবে। 

আরও পড়ুন- JEE Main 2022 Session 1 এর ফলাফল এই ওয়েবসাইট থেকে চেক করতে পারবেন, রইল বিস্তারিত

আরও পড়ুন- ভুলেও বাচ্চাকে খাওয়াবেন না এই পাঁচটি খাবার, হতে পারে মারাত্মক ক্ষতি

আরও পড়ুন- World Chocolate Day: বছরে একাধিকবার পালিত হয় চকোলেট দিবস, দেখে নিন নেপথ্যের কাহিনি

Read more Articles on
Share this article
click me!