দ্রুত ছড়াচ্ছে মাঙ্কিপক্স, এটি কি কোভিড মহামারির আকার নিতে পারে? জানুন বিশেষজ্ঞদের মত

মেরিল্যান্ড আপার চেসপিক হেলথের চিফ কোয়ালিটি অফাসার তথা চিকিৎসক চেসাপিক  চিফ কোয়ালিটি অফিসার বলেছেন মাঙ্কিপক্স উদ্বেগজনক হলেও এটি কোভিডের মত মারাত্মক মহামারি তৈরি করতে পারবে না। 

Saborni Mitra | Published : May 24, 2022 11:27 AM IST / Updated: May 24 2022, 05:02 PM IST

দ্রুত ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্সের সংক্রমণ। বিশ্বস্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত বিশ্বের প্রায় ১১টি দেশে মাঙ্কিপক্সে আক্রান্তের সন্ধান পাওয়া গেছে। যা নিয়ে রীতিমত উদ্বেগ বাড়ছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন হঠাৎ করে মাঙ্কিপক্সের আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ার রীতিমত উদ্বেগের বিষয়। অনেকেই মনে করছেন মাঙ্কিপক্স থেকে করোনাভাইরাসের মত মহামারি তৈরি হতে পারেন কিনা। তবে আশ্বস্থ করেছেন চিকিৎসকরা। তাঁরা একাধিক কারণ উল্লেখ করে বলেছেন মাঙ্কিপস্ক থেকে কোভিডের মত মহামারি তৈরি হবে না। 


মেরিল্যান্ড আপার চেসপিক হেলথের চিফ কোয়ালিটি অফাসার তথা চিকিৎসক চেসাপিক  চিফ কোয়ালিটি অফিসার বলেছেন মাঙ্কিপক্স উদ্বেগজনক হলেও এটি কোভিডের মত মারাত্মক মহামারি তৈরি করতে পারবে না। মহামারি তৈরি হওয়ার ঝুঁকি প্রায় নেই বললেই চলে বলেও জানিয়েছেন তিনি। 

 মাঙ্কিপক্সের সঙ্গে বিশ্বের পরিচয় দীর্ঘ দিনের। এটি স্মলপক্সের মতই । একই ভাইরাস পরিবারের অন্তর্গত। এই রোগটি সম্পর্কে চিকিৎসকদেরও বিশদ ধারনা রয়েছে। চিকিৎসক ফাহিম আরও বলেছেন মাঙ্কিপক্স ভাইরাস সাধারণত মারাত্মক নয়। আর এটি করোনাভাইরাসের থেকে অনেক কম সংক্রামক। 


চিকিৎসকদের কথায় সবথেকে নিশ্চিত করার বিষয় হল এই রোগের জন্য একটি ভ্যাক্সিন রয়েছে। কোভিড-১৯এর ক্ষেত্রে প্রথম দিকে তা ছিল না। ২০১৯ সালে কোভিড সংক্রমণ শুরু হয়েছিল। ২০২০ সাল পর্যন্ত এই রোগটি সম্পর্কে কোনও ধারনাই ছিল না। যদিও পরবর্তীকালে রোগটি সম্পর্কে ধারনা তৈরি হয়। ও ভ্যাক্সিন তৈরি হয়ে। পাশাপাশি প্রবল সংক্রামক রোগ হওয়ায় অনাক্রম্যতাও বৃদ্ধি পায়।  তবে এই সব প্রক্রিয়া কার্যকর করার জন্য বিশ্বের এক বছরেরও বেশি সময় লেগেছিল। 


মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপে প্রায় ১০০ জন মাঙ্কিপক্সে আক্রান্তের সন্ধাপ পাওয়া গেছে । যা নিয়ে জাপানে কোয়াড সামিটে যোগ দিতে গিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন।  বিশেষজ্ঞরা জানিয়েছেন মাঙ্কিপক্সের উৎস মূলত পশ্চিম আফ্রিকার দেশগুলি। 

বিশেষজ্ঞরা জানিয়েছেন গুটিবসন্তের ভ্যাক্সিন মাঙ্কিপক্সের জন্য কার্যকর। তাই এটির দ্রুত ছড়িয়ে পড়ার সম্ভাবনা খুবই কম। তাই এটির মোকাবিলা করা অনেকটা সহজ। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক উপদেষ্টা জানিয়েছেন, উন্নত দেশগুলিতে মাঙ্কিপক্সের অভূতপূর্ব প্রাদুর্ভাবকে খুব একটি গুরুত্বপূর্ণ নয়।  বিক্ষিপ্ত ভাবে এই রোগটি ছড়াচ্ছে বলেও জানিয়েছেনয়। তিনি আরও বলেছেন এমন দুজন আক্রান্তের সন্ধান পাওয়া গেছে যারা মাঙ্কিপক্সে আক্রান্তদের সঙ্গে যৌনকার্যকলাপে লিপ্ত ছিলেন। বিশ্বস্বাস্থ্য সংস্থার জরুরি বিভাগের প্রধান ডেভিড হেইন্যান বিশ্ববাসীকে সতর্ক করেছেন। পাশাপাশি তিনি বলেছেন স্পেন আর বেলজিয়ামে এটি যৌনকার্যকলাপের কারণে ছড়িয়েছে। 

বিশেষজ্ঞরা আরও সাবধান করে বলেছেন, আক্রান্ত ব্যক্তির থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে। সাতর্কতা অবলম্বন করতে হবে। বিশ্বের প্রায় ১১টি দেশে এই রোগের প্রাদুর্ভাব দেখা গেছে বলেও জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

Share this article
click me!