রোদে বের হলেই চোখে জ্বালা পোড়া? ঘরে রাখা উপাদান দিয়ে সুস্থ হন

চোখে জ্বালাপোড়া, চুলকানি, লালচে ভাব ও ক্লান্তির সমস্যা থেকে যায়। অনেক সময় চোখে ব্যথার কারণে মাথাব্যথা হয়, কিন্তু কীভাবে চোখকে বিশ্রাম দেওয়া যায়

Parna Sengupta | Published : May 24, 2022 9:45 AM IST

প্রচন্ড তাপে জীবন জেরবার। গরমে আমাদের চোখও বেশ ক্ষতিগ্রস্ত হয়। রোদ, দূষণ এবং গরম বাতাসের জন্য চোখে শুষ্কতা, জ্বালাপোড়ার মতো অনেক সমস্যা তৈরি হয়। এগুলি সরাসরি চোখের উপর প্রভাব ফেলে। অন্যদিকে ঘণ্টার পর ঘণ্টা মোবাইল ও ল্যাপটপে বসে থাকলেও চোখে জ্বালাপোড়া, চুলকানি, লালচে ভাব ও ক্লান্তির সমস্যা থেকে যায়। অনেক সময় চোখে ব্যথার কারণে মাথাব্যথা হয়, কিন্তু কীভাবে চোখকে বিশ্রাম দেওয়া যায়, চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

কিভাবে চোখের ক্লান্তি এবং জ্বালা পরিত্রাণ পাওয়া যায়?

তাজা জল দিয়ে চোখ ধুয়ে নিন
সূর্যের আলো ও ধুলাবালির কারণে চোখে জ্বালা-পোড়া হলে পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি চোখ ফোলা এবং শুষ্কতা থেকে মুক্তি দেবে।

চোখের একটি হট কম্প্রেস করুন
আপনার চোখে হট কম্প্রেস করুন। হট কম্প্রেস দিতে, গরম জলে একটি কাপড় চেপে নিন এবং তারপর আপনার চোখের উপর রাখুন। আপনি এই কাজটি দিনে তিন থেকে চার বার ব্যবহার করতে পারেন।

টি ব্যাগ ব্যবহার করুন
চা পাতায় পাওয়া ট্যানিক অ্যাসিড আপনার চোখের উপর চাপ কমাতে সাহায্য করে। যেকোনো টি ব্যাগ নিয়ে ঠাণ্ডা জলে ভিজিয়ে চোখের ওপর লাগান। আপনার চোখ আরাম অনুভব করবে। আপনি ব্যবহৃত গ্রিন টি ব্যাগও ব্যবহার করতে পারেন। চোখ অনেক বিশ্রাম পাবে এবং গ্রিন টি ব্যাগ ডার্ক সার্কেলও দূর করবে।

চোখের উপর শসা লাগান
চোখের জ্বালা এবং প্রদাহ কমাতেও শসা ব্যবহার করতে পারেন। এই কৌশলটি পুরানো কৌশলগুলির মধ্যে একটি এবং উপকারীও। শসার দুটি পাতলা স্লাইস কেটে ফ্রিজে ঠাণ্ডা করে ১৫-২০ মিনিট রাখুন। এটি আপনার চোখে দারুণ স্বস্তি দেবে।

গোলাপ জল ব্যবহার করুন
চোখের জ্বালা থেকে মুক্তি পেতে গোলাপজলও ব্যবহার করতে পারেন। আপনি তুলোর উপর গোলাপ জল লাগান এবং তারপর 10-15 মিনিটের জন্য এভাবে চোখ রেখে দিন। শীতলতার অনুভূতি হবে।

অ্যালোভেরা জেল ব্যবহার করুন
চোখের ওপর অ্যালোভেরা জেলও ব্যবহার করতে পারেন। অ্যালোভেরা জেলে পাওয়া পুষ্টিগুণ চোখকে আরাম দিতে সাহায্য করবে। আপনি ঠান্ডা জলে অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। তারপর তুলো দিয়ে চোখের উপর লাগান। আপনি এই রেসিপিটি দিনে ৩-৪ বার ব্যবহার করতে পারেন। এতে জ্বালাপোড়া ও ফোলা সমস্যা দূর হবে।

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খান
চোখের জ্বালা ও শুষ্কতা কমাতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খান। আপনি ফুলকপি, ডিম স্যামন, মাছ, সয়াবিন এবং বীজ খেতে পারেন।

ভিটামিন এ এবং সবুজ শাকসবজি খান
চোখ সুস্থ রাখতে ভিটামিন এ সমৃদ্ধ খাবার গ্রহণ করা উচিত। আপনি আপনার খাদ্যতালিকায় গাজর, পালং শাক, বিটরুটের মতো জিনিস অন্তর্ভুক্ত করতে পারেন। আপনি ভেজ স্যুপ তৈরি এবং পান করতে পারেন।

আরও পড়ুন- স্যানিটারি প্যাডের ভুল ব্যবহারে যোনিপথে হতে পারে সংক্রমণ, জেনে নিন বিশেষজ্ঞের মত

আরও পড়ুন- মহিলাদের প্যান্টিতে ব্লিচের মত ছোপ দেখা যায়, কেন এমনটা হয় জেনে নিন কারণ

আরও পড়ুন- দুর্দান্ত ভাবে এই কাজগুলিতে ব্যবহার করা যায় বাদামের খোসা

Share this article
click me!