Morning Health Tips- ঘুম চোখ খুলেই একগ্লাস লেবুর জল, জানেন এর ঠিক কতটা উপকার

ঘুম থেকে উঠে এক গ্লাস লেবুর জলে চুমুক মানেই ফিট। জানুন এর উপকরিতা। 

debojyoti AN | / Updated: Nov 19 2021, 05:00 AM IST

সেলেব দুনিয়া, সেলিব্রিটিদের (Celebrity) ডায়েট চার্টে (Diet Chart) নজর রাখলেই দেখা মিলবে তাঁরা প্রত্যেকেই কেউ না কেউ সকালে উঠে লেবুর জলটা খাচ্ছেন। আর তা নিয়ম করে, কখনও তাঁদের ডায়েট চার্ট থেকে তা বাদ পড়ে না, কিন্তু কেন জানেন কি! তার অন্যতম কারণ হল এই জলের একাধিক গুণাগুণ। শরীরকে সুস্থ (Fitness)  ও চাঙ্গা রাখতে এই টিপস এক বাক্য অনেকেই মেনে চলেন। ফ্যাট কমানো থেকে শুরু করে ত্বকের জেল্লা ধরে রাখা, এমন কি শরীরের মেটাবলিজমের ব্যালন্স ধরে রাখা, এক কথায় সব দিক থেকে ফিট টো ফাাইন এই একটাই পদ। যা দিয়ে সহজেই শরীরকে চাঙ্গা রাখা সম্ভব। সভ্হে শরীরচর্চায় কোনও খামতি রাখলে চলবে না। 

সমানে নুন লেবুর জল (Lime Water) খান, অজানা হাজার সমস্যার সমাধান করে দিতে সক্ষম এই উপাদান। অবসরে বা নিয়ম করে বাড়িতেই বানিয়ে ফেলুন নুন লেবুর জল। দেখবেন সহজেই মিলছে অনেক সমস্যার সমাধান।

আরও পড়ুন: Health Tips : ১২ -১৪ ঘন্টা একটানা বসে কাজ করছেন, অজান্তে কীভাবে বিপদ ডেকে আনছেন জানেন

আরও পড়ুন: Health Tips: বেকারত্বের জন্য মানসিক চাপ আসা স্বাভাবিক, জেনে নিন কীভাবে মানসিক চাপ মুক্ত থাকবেন

কী কী উপায় মিলবে উপকারিতা জেনে নিনঃ

১, নুন লেবুর জল খেলে মুখের ত্বক ফিরে পায় হারানো উজ্জ্বল্যতা (Shine Skin)। মুখের যৌলুস ফিরে পেতে তাই প্রতিদিন নুন লেবুর জল খান।
২, শরীরের অতিরিক্ত মেদ (Reduce Fat) কমাতে সাহায্য করে এই নুন লেবুর জল। তাই শরীরের ওজন কমাতে প্রতিদিন পাতি লেবুর রসের সঙ্গে জল মিশিয়ে খেয়ে ফেলুন। শরীর অনেক বেশি হালকা হয়ে উঠবে।

৩, মুখের ব্রণ (pimple) কমাতে সাহায্য করে এই উপাদান। প্রতিদিন সকালে জল খাওয়ারের পর বা ব্রেকফার্স্ট-এর পর খেয়ে ফেলুন একগ্লাস নুন লেবুর জল। মুখের তেলা ভাব (Oily Skin) কাটাতেো তা সাহায্য করবে।
৪, মুখের দুর্গন্ধ কাটাতে সাহায্য করে থাকে এই উপাদান। খানিকটা জল গরম করে নিয়ে তাতে লেবু রস ও নুন মিশিয়ে কুলকুচি করে নিলে মুখের গন্ধ দূর হয়।
৫, শরীরকে সতেজ ও তরতাজা রাখতে নুন লেবুর জলেক উপকারিতা অনস্বীকার্য। তাই শরীরের ক্লান্তি দুর করার জন্যও নুন লেবুর জল খাওয়া প্রয়োজন।

ফলেই এই উপাদানটি এড়িয়ে না গিয়ে তা প্রতিদিন খাওয়ার তালিকায় রেখে ফেলুন। এছাড়াও শরীরে লু লাগলে বা গরম লাগলেও তা থেকে চটজলদি সুরাহা মিলবে এই পানীয় থেকে। 

  

Share this article
click me!