Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: বেকারত্বের জন্য মানসিক চাপ আসা স্বাভাবিক, জেনে নিন কীভাবে মানসিক চাপ মুক্ত থাকবেন

গত বছর প্রকাশিক একটি রিপোর্টে জানা গিয়েছে, ভারতে প্রায় ১২ লক্ষ মানুষ বেকার (Jobless) হয়েছিলেন করোনার জন্য। শুধু তাই নয়, একদিকে যেমন চাকরি হারিয়েছেন, তেমনই চাকরি পাননি বহু মানুষ। তবে, চাকরি পাওয়াটা কিছুটা হলেও পরিস্থিতির ওপর। এটা নিজেরে বোঝান বেশ কঠিন। বহুদিন ধরে চেষ্টা করে চাকরি না পেলে হতাশা (frustration) আসবেই। জেনে নিন এমন পরিস্থিতিতে নিজেকে কী করে সামলাবেন।     

Health tips- How to handle unemployment stress
Author
Kolkata, First Published Nov 18, 2021, 12:19 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনার (Corona) কালে নাস্তানাবুদ অবস্থা হয়েছিল সকলের। প্রায় দু বছর হতে চলল মানুষ লড়ছে এই অতিমারীর সঙ্গে। এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেও পুরোপুরি করোনা মুক্ত হয়নি বিশ্ব (World)। একের পর এর করোনরা ঢেউ যেমন লক্ষ লক্ষ মানুষের প্রাণ কেড়েছে তেমনই চাকরি (Job) হারিয়েছেন অনেকে। গত বছর প্রকাশিক একটি রিপোর্টে জানা গিয়েছে, ভারতে প্রায় ১২ লক্ষ মানুষ বেকার (Jobless) হয়েছিলেন করোনার জন্য। শুধু তাই নয়, একদিকে যেমন চাকরি হারিয়েছেন, তেমনই চাকরি পাননি বহু মানুষ। এই পরিস্থিতি এখন বদলেছে ঠিকই কিন্তু পুরোপুরি স্বাভাবিক হয়নি। তবে, চাকরি পাওয়াটা কিছুটা হলেও পরিস্থিতির ওপর। এটা নিজেরে বোঝান বেশ কঠিন। বহুদিন ধরে চেষ্টা করে চাকরি না পেলে হতাশা (frustration) আসবেই। জেনে নিন এমন পরিস্থিতিতে নিজেকে কী করে সামলাবেন।     

লিস্ট করুন- হয়তো বহুদিন ধরে চাকরির ইন্টারভিউ (Interview) দিচ্ছেন। কিন্তু, মনের মতো চাকরি পাচ্ছেন না। কোথাও প্রথম দু রাউন্ড পাশ করার পর আটকে আছে, কোথাওবা খুব কম বেতনের প্রস্তাব দিচ্ছে আপনাকে। এই সময় কঠিক সিদ্ধান্ত নেওয়া বেশ কঠিন। কখনো ভাবছেন কম বেতনের চাকরিতেই ঢুকে যাবেন, কখনওবা ভাবছেন ভালো চাকরির জন্য অপেক্ষা করবেন।  এমন পরিস্থিতি হলে লিস্ট (List) তৈরি করুন। আপনি ঠিক কী চান, আপনার জীবনের প্রায়োরিটিগুলোর লিস্ট (Priority List) তৈরি করুন। সেই মতো চলুন। দেখবেন সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন।    

আরও পড়ুন: Health Tips- দিনে দু-বারের বেশি চা পান করেন, অজান্তেই মারাত্মক ক্ষতি করছেন শরীরের

এক্সারসাইজ- নিয়মিত এক্সারসাইজ (Exercise) ও মেডিটেশন (Meditation) করুন। সকল মানসিক চাপ থেকে মুক্ত থাকার এটা সব থেকে ভালো উপায়। মাথা যত ঠান্ডা রাখবেন, তত সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন। এতে আপনার ধৈর্য্য বাড়বে। আর মানসিক চাপ (Mental Stress) থেকে নানারকম শারীরিক জটিলতা দেখা দেয়। নিয়মিত এক্সারসাইজ করলে সেই সকল রোগ থেকে মুক্ত থাকা সম্ভব।   

আরও পড়ুন: Health Tips: ওজন বৃদ্ধির জন্য বাড়ছে কিডনির রোগ, গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য
 

বন্ধুদের সঙ্গে মেলামেশা- চাকরি নিয়ে হতাশা থাকলে কোনও কিছু ভালো লাগে না। মনে হয়, সারাক্ষণ এক ঘরে বসে থাকি। এমন ইচ্ছা যতই হোক, তা প্রশ্রয় দেবেন না। জোর করে হলেও বন্ধুদের (Friends) সঙ্গে দেখা করুন। এতে মন ভালো থাকবে। হতাশা থেকে মুক্তি পেতে মন ভালোরাখা সবার আগে দরকার। মনে রাখবেন, সময় হলে সব হবে। কিন্তু, ভালো জিনিসের জন্য ধৈর্য্য (Patience) ধরতেই হবে।  
 

ঘুমানোর সময়- মানসিক চাপ (Mental Stress) থাকলে ঠিক মতো ঘুম হয় না। অনেকে আবার কাজ নেই বলে সারাক্ষণ বিছানায় থাকেন। এই দুটোর কোনওটিই ভালো নয়। দিনে রোজ ৮ ঘন্টা ঘুমান (Sleep)। এর বেশি ও নয়, কমও নয়। বিছানায় শুয়ে কখনওই দুঃখের কথা ভাববেন না। এতে ঘুমে ব্যাঘাত ঘটবে। আর রোজ পর্যাপ্ত ঘুম না হলে নানা রকম শারীরিক জটিলতা দেখা দেবে।  

Follow Us:
Download App:
  • android
  • ios