মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটাতে বিরতি নিন সোশ্যাল মিডিয়া থেকে, গবেষণায় প্রকাশিত এমন তথ্য

সারাদিন যতই ব্যস্ত থাকুন, সোশ্যাল মিডিয়া ঘাঁটতে একেবারে সময়ের অভাব হয় না। জানেন কি, আপনার এই স্বভাব থেকেই বাড়তে পারে মানসিক জটিলতা। সদ্য প্রকাশিত হয়েছে এমনই তথ্য। ইউনিভার্সিটি অফ বাথ-এর নতুন সমীক্ষা অনুসারে সোশ্যাল মিডিয়া থেকে বিরতি নিলে মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটে। উদ্বেগ, বিষণ্ণতার লক্ষণগুলো হ্রাস পায়।

Sayanita Chakraborty | Published : May 9, 2022 4:08 AM IST

ঘুম ভাঙে মোবাইলে দেওয়া অ্যালার্মের দৌলতে। ঘুম থেকে উঠে সবার আগে সোশ্যাল মিডিয় খুলে একবার দেখে নেন কে কী আপডেটস দিয়েছে। নিজের করা শেষ পোস্টে কটা লাইক বা কমেন্ট হল তাও দেখে নেন। এরপর সারাদিন যতই ব্যস্ত থাকুন, সোশ্যাল মিডিয়া ঘাঁটতে একেবারে সময়ের অভাব হয় না। জানেন কি, আপনার এই স্বভাব থেকেই বাড়তে পারে মানসিক জটিলতা। সদ্য প্রকাশিত হয়েছে এমনই তথ্য। 

ইউনিভার্সিটি অফ বাথ-এর নতুন সমীক্ষা অনুসারে সোশ্যাল মিডিয়া থেকে বিরতি নিলে মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটে। উদ্বেগ, বিষণ্ণতার লক্ষণগুলো হ্রাস পায়। এই গবেষণায় ১ সপ্তাহ ধরে সোশ্যাল মিডিয়া থেকে দূরে থাকা মানুষদের ওপর পরীক্ষা করেছেন। এমন কিছু ব্যক্তির ওপর গবেষেণা করা হয়, যারা ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম থেকে প্রায় ৯ ঘন্টা দূরে থাকত। এতেই উঠে এসেছে এমন তথ্য। এ প্রসঙ্গে প্রধান গবেষণ ডঃ জেফ ল্যাম্বার্ট বলেছেন, সোশ্যাল মিজিয়া ক্রল কর এতটাই সর্বব্যপী যে আমরা ঘুম থেকে ওঠার পর থেকে ঘুমাতে যাওয়া, সারা দিনে এক মুহূর্ত সোশ্যাল মিডিয়া ব্যবহার করা বন্ধ করতে পারি না। তিনি বলেন, সোশ্যাল মিডিয়া আমাদের উদ্বেগ বাড়ায়। আপনি যদি ঘন্টার পর ঘন্টা সোশ্যাল মিডিয়া স্ক্রল করেন, তাহলে মনে করা হয় এটি আপনার মনে নেতিবাচক প্রভাব ফেলে। মেজাজের পরিবর্তন ঘটে। এমনই জানান গবেষক ডঃ জেফ ল্যাম্বার্ট। 

অধিক সোশ্যাল মিডিয়া কিংবা ফোন ব্যবহার করলে যেমন মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব পড়ে তেমনই চোখ ও ত্বকের স্বাস্থ্য খারাপ হয়ে যায়। গবেষণা বলছে, মোবাইল থেকে এমন কিছু রশ্মি নির্গত হয় যা চোখের ক্ষতি করে। তেমনই এই রশ্মি ত্বকের জন্যও ক্ষতিকারক। আবার অনেকে রাতে মোবাইল মাথার কাছে নিয়ে ঘুমান। এই সময় মোবাইল থেকে এমন কিছু কম্পোনেন্ট নির্গত হয় যা মস্তিষ্কের ক্ষতি করে থাকে। তাই শারীরিক ও মানসিক ভাবে সুস্থ থাকতে চাইলে যতটা পারবেন মোবাইল  কম ব্যবহার করুন। দীর্ঘক্ষণ মোবাইল ব্যবহার কিংবা অকারণ সোশ্যাল মিডিয়া স্ক্রল করে তলা শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। তাই মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটাতে বিরতি নিন সোশ্যাল মিডিয়া থেকে। গবেষণায় প্রকাশিত এমন তথ্য। সঙ্গে মোবাইল কম ব্যবহার করলে শরীরও সুস্থ থাকবে। 

আরও পড়ুন- শুভেচ্ছা বার্তায় থাক কবি গুরুর প্রতি শ্রদ্ধা, দেখে নিন রবীন্দ্র জয়ন্তীতে কেমন বার্তা পাঠাবেন

আরও পড়ুন- অগ্নিমূল্য বাজারে চড়চড়িয়ে বাড়ছে সোনা ও রূপোর দাম, কলকাতার দর কত

​​​​​​​আরও পড়ুন- এই মানুষদের কখনও কেটো ডায়েট করতে নেই, হতে পারে চরম সর্বনাশ
 

Share this article
click me!