এই মানুষদের কখনও কেটো ডায়েট করতে নেই, হতে পারে চরম সর্বনাশ

আজকাল মানুষ ওজন কমানোর জন্য কেটো ডায়েট রুটিন মেনে চলতে শুরু করেছে। কেটো টাইট উচ্চ চর্বি এবং কম কার্বোহাইড্রেটের নিয়মের উপর নির্ভর করে।

Parna Sengupta | Published : May 8, 2022 5:35 PM IST

যদিও কেটো ডায়েট ওজন কমাতে উপকারী, কিছু লোককে এটি অনুসরণ করার আগে অবশ্যই একজন ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে। কারণ কেটো ডায়েটের রুটিন ক্ষতি করতে পারে। ওজন কম করা একটি প্রবণতা হয়ে উঠেছে। মানুষ ওজন কমানোর টিপস নিয়ে নানা রকম পরীক্ষা নিরীক্ষা করে। তারা অনেক কৌশল চেষ্টা করে এবং এর কারণে তারা কখনও কখনও তাদের শরীরের ক্ষতি করতে শুরু করে। বিশেষজ্ঞদের মতে, সঠিক উপায়ে ওজন না হওয়ার কারণে শরীরে পুষ্টির অভাব দেখা দেয়। 

এই অবস্থায় মাথা ঘোরা, বমি বমি ভাব এবং দুর্বলতা অনুভূত হয়। আজকাল মানুষ ওজন কমানোর জন্য কেটো ডায়েট রুটিন মেনে চলতে শুরু করেছে। কেটো টাইট উচ্চ চর্বি এবং কম কার্বোহাইড্রেটের নিয়মের উপর নির্ভর করে। বিশেষজ্ঞদের মতে, এতে প্রায় ৭৫ শতাংশ চর্বি, ২০ গ্রাম প্রোটিন এবং পাঁচ গ্রাম কার্বোহাইড্রেট রয়েছে। কম কার্বোহাইড্রেটের কারণে শরীরে শক্তি (শরীরে শক্তি) এর গঠন ফ্যাটের উপর নির্ভর করে।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এই খাবারে বেশি চর্বি খেলে কিটোন তৈরি হয়, যা চর্বিকে শক্তিতে রূপান্তর করতে কাজ করে। যদিও এই ডায়েট ওজন কমানোর ক্ষেত্রে উপকারী, তবে কিছু লোক এটি অনুসরণ করার আগে অবশ্যই একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন। মনের মতে, কেটো ডায়েটের রুটিন ক্ষতি করতে পারে। জেনে নিন কোন মানুষের কেটো ডায়েটের রুটিন অনুসরণ করা উচিত নয়।

ডায়াবেটিস
যদি কেউ ডায়াবেটিসে আক্রান্ত হন এবং তার রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়, তাহলে তা নিয়ন্ত্রণে ইনসুলিন গ্রহণের পরামর্শ দেওয়া হয়। যারা ইনসুলিন গ্রহণ করেন তাদের কেটো ডায়েট অনুসরণ করা উচিত নয়। ডায়াবেটিস রোগীদের কম কার্ব ডায়েট গ্রহণ করা উচিত, তবে শরীরের জন্য একটি সুষম খাদ্য গ্রহণ করা প্রয়োজন। এই ধরনের ব্যক্তিদের অনেক স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হতে হতে পারে।

১৮ বছরের কম বয়সী শিশু
শিশুরা বয়সের সেই পর্যায়ে থাকে, যখন শরীর দ্রুত বিকশিত হয় এবং সেই কারণেই তাদের এমন খাদ্য গ্রহণের পরামর্শ দেওয়া হয়, যা কার্বোহাইড্রেট, প্রোটিন এবং অন্যান্য পুষ্টিতে পরিপূর্ণ। কেটো ডায়েট অর্থাৎ কম কার্ব ডায়েট তাদের বিকাশকে বাধাগ্রস্ত করতে পারে। এমনকি শিশুর ওজন বেশি হলেও তার কম কার্ব ডায়েট অনুসরণ করা উচিত নয়। তবে ওজন ঠিক রাখতে কম ক্যালরি ভিত্তিক খাবার গ্রহণ করা যেতে পারে।

গর্ভবতী মহিলা
আপনি যদি গর্ভবতী হন বা নবজাতককে খাওয়ান, তবে এই অবস্থায় ভুল করে কিটো ডায়েটের রুটিন অনুসরণ করবেন না। এই ধরনের খাদ্য ওজন কমানোর জন্য সর্বোত্তম হিসাবে বিবেচিত হয় এবং এই অবস্থায়, আপনার ওজন কমবে, সেইসাথে শিশুর বিকাশে খারাপ প্রভাব ফেলতে পারে।

Share this article
click me!