ডায়াবেটিসের রোগীরাও নিশ্চিন্তে খেতে পারবেন এই সব মিষ্টি, তালিকাটা দেখবেন নাকি

মিষ্টি বর্জিত জীবনের যে কি জ্বালা, তা একমাত্র ডায়াবেটিসের রোগীরাই বুঝতে পারেন। মনে প্রাণ তখন মিষ্টিময়, আর সেই মিষ্টির হাত থেকেই থাকতে হবে শতহস্ত দূরে।।

Parna Sengupta | Published : Sep 19, 2021 12:26 PM IST

মিষ্টি বর্জিত জীবনের যে কি জ্বালা, তা একমাত্র ডায়াবেটিসের (diabetes) রোগীরাই (Patients) বুঝতে পারেন। মনে প্রাণ তখন মিষ্টিময়, আর সেই মিষ্টির হাত থেকেই থাকতে হবে শতহস্ত দূরে। তাদের জন্য কম কার্বোহাইড্রেট, বেশি ফাইবার, প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি আছে এমন মিষ্টিজাতীয় খাবার খুঁজে পাওয়া খুবই কঠিন। কিন্তু আমাদের হাতের কাছেই এমন কিছু খাবার (all these sweets) আছে যা ডায়াবেটিস রোগীরাও খেতে পারেন।

বানানা আইসক্রিম

একটি পাকা কলা নিয়ে তা ছোট করে কাটুন। এবার একটি পাত্রে নিয়ে ডিপ ফ্রিজে ২-৩ ঘন্টা রেখে দিন। এরপর এটিকে ভালোভাবে ব্লেন্ড করে আরেকটি পাত্রে নিয়ে ডিপ ফ্রিজে রেখে দিন ঠান্ডা হওয়া পর্যন্ত। তৈরি হয়ে গেলো বানানা আইসক্রিম। কলা হচ্ছে ফাইবারের ভালো উৎস। এতে গ্লাইসেমিক ইনডেক্সের মাত্রা কম যা রক্তে গ্লুকোজের মাত্রা ঠিক রাখতে খুব কার্যকর।

ন্যাসপাতি

পিয়ার্স বা ন্যাশপাতিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। ফাইবার রক্তপ্রবাহের সময় চিনির শোষণের মাত্রা কমিয়ে দেয়, যার ফলে রক্তে গ্লুকোজের মাত্রা ঠিক থাকে। একটি গবেষণায় জানা গেছে, ডায়াবেটিস রোগীদের রক্তে গ্লুকোজের মাত্রা ঠিক রাখতে সতেজ ন্যাসপাতি খুবই কার্যকর।

আঙুর

ডায়াবেটিস রোগীদের জন্য আঙ্গুর খুবই স্বাস্থ্যকর এবং অধিক ফাইবারসম্মৃদ্ধ একটি খাবার। প্রতি আধা কাপ আঙ্গুরে ১ গ্রাম ফাইবার ও ১৪ গ্রাম কার্বোহাইড্রেট থাকে। এছাড়া কালো আঙ্গুরে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও পলিফেনলস থাকে যা অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে এবং ডায়াবেটিস সংক্রান্ত স্বাস্থ্য জটিলতা থেকে সুরক্ষা দেয়।

ড্রাই ফ্রুটস

ড্রাই ফ্রুটসও খুব সহজেই বহন করা যায়। ডায়াবেটিস রোগীদের জন্য এটি খুবই স্বাস্থ্যকর একটি খাবার হতে পারে। বাজারে অনেক ধরনের ড্রাই ফ্রুটস পাওয়া যায় যাতে কার্বোহাইড্রেট, ক্যালরি এবং চিনি বেশি পরিমাণে থাকতে পারে। তাই সবচেয়ে ভালো উপায় হচ্ছে বাড়িতে ড্রাই ফ্রুটস তৈরি করা।

বাদাম

বাজারে বিভিন্ন ধরনের বাদাম কিনতে পাওয়া যায়। এটি খুব সহজেই বহন করা যায়। বাদামে অনেক বেশি ফাইবার এবং প্রোটিন থাকে। ৪০ টি গবেষণার একটি রিভিউয়ে দেখা গেছে, নিয়মিত বাদাম খেলে রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রিত থাকে।

চিয়া সিড

এটি খুবই স্বাস্থ্যকর, সুস্বাদু। এতে আছে প্রচুর পরিমাণে ফাইবার, প্রোটিন ও ওমেগা-৩ ফ্যাটি এসিড। একটি রিভিউয়ে দেখা গেছে, নিয়মিত চিয়া সিড খেলে রক্তে গ্লুকোজের মাত্রা ঠিক থাকে এবং ডায়াস্টোলিক ব্লাড প্রেসারও কমে।

Share this article
click me!